• মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১  |   ৩৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

তরমুজ খাবেন যে কারণে

  অধিকার ডেস্ক    ১৫ মার্চ ২০১৯, ১৪:১৪

তরমুজ
তরমুজের রয়েছে অনেক স্বাস্থ্যগুণ (ছবি : ইন্টারনেট)

গ্রীষ্মকাল শুরু না হলেও বাজারে এখনই তরমুজ পাওয়া যাচ্ছে। পুষ্টি উপাদানে ভরপুর এ ফল বেশ উপকারী। গরমে দেহের পানির অভাব দূর করতে সাহায্য করে তরমুজ। এছাড়াও এর রয়েছে অনেক স্বাস্থ্যগুণ। সেগুলো কী? চলুন জেনে নিই-

পানিশূন্যতা দূর করে- তরমুজে রয়েছে প্রচুর পরিমাণে পানি। গরমে আমাদের দেহ থেকে ঘামের মাধ্যমে প্রচুর পানি বের হয়ে যায়। তরমুজ খেলে এই পানিশূন্যতা দূর হয়। ফলে শরীর থাকে সুস্থ ও সতেজ।

দৃষ্টিশক্তি ভালো রাখে- তরমুজে রয়েছে ক্যারোটিনয়েড। চোখ ভালো রাখতে এই উপাদানটি বেশ কার্যকর। তাই নিয়মিত তরমুজ খেলে দৃষ্টিশক্তি ভালো থাকে। সেসঙ্গে মুক্তি পাওয়া যায় চোখের নানা সমস্যা থেকে। রাতকানা প্রতিরোধেও কার্যকরী ভূমিকা রাখে এটি।

শারীরিক শক্তি বৃদ্ধি করে- তরমুজ দেহের শারীরিক শক্তি বৃদ্ধিতে প্রাকৃতিক ওষুধ হিসেবে কাজ করে। এটি শরীরের শক্তি বাড়িয়ে দেয় বহুগুণ।

স্বাস্থ্য-ভোগান্তি, নতুন পরিচিত অসুস্থতার কথা জানাতে অথবা চিকিৎসকের কাছ থেকে স্বাস্থ্য সংক্রান্ত পরামর্শ পেতেই-মেইলকরুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব এবং সংশ্লিষ্ট স্বাস্থ্য সমস্যার পরামর্শ দেবার প্রচেষ্টা থাকবে আমাদের।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড