• শুক্রবার, ২২ মার্চ ২০১৯, ৮ চৈত্র ১৪২৫  |   ২৫ °সে
  • বেটা ভার্সন

কাঁধে ব্যথা? সুস্থ হয়ে যান অপারেশন ছাড়াই

  সাদিয়া ইসলাম বৃষ্টি ১৮ ফেব্রুয়ারি ২০১৯, ০৯:০৬

কাঁধ ব্যথা_অধিকার
ছবি : সম্পাদিত

কাঁধে প্রচণ্ড ব্যথা করছে? কাঁধ ব্যথা নানা কারণে হতে পারে। এর কারণ হতে পারে কোনো স্পোর্টস ইনজুরি, আবার হতে পারে সারাদিন কর্মক্ষেত্রে একটানা বসে কাজ করা। তবে আপনার কাঁধ ব্যথার কারণ যেটাই হোক না কেন, প্রথমেই সেটার সমাধান হিসেবে সার্জারিকে বেছে নেওয়ার কোনো প্রয়োজন নেই। 

এমন হতে পারে যে, আপনার পেশীগুলোর জড়তার কারণে এমনটা হচ্ছে, যেটা কিনা খুব সহজেই ঠিক করে ফেলা সম্ভব। 

সাধারণত, কাঁধের ব্যথা বেশিরভাগ সময় বাচ্চাদের ক্ষেত্রেই বেশি হতে দেখা যায়। তারা সারাক্ষণ ছোটাছুটি করে। তাদের শরীরের পেশী ও হাড় তাই প্রভাবিত হয় বেশি। আঘাত থেকেই তারা এই সমস্যায় ভুগে থাকে। 

অন্যদিকে, প্রাপ্তবয়স্কদের ক্ষেত্রে কাঁধের সমস্যা হয় ফ্রোজেন শোল্ডারের মতো সমস্যাগুলোর কারণে। আপনার কাঁধ প্রচন্ড ব্যথা করছে? চলুন, দেখে নেওয়া যাক কাঁধ ব্যথা করার সাথে সংশ্লিষ্ট কারণগুলোকে। 

কাঁধে ব্যথা হওয়ার সম্ভাব্য কারণ-

আমরা আমাদের কাঁধ বিভিন্ন দিকে পরিচালিত করতে পারি। এটি সামনে, পেছনে, ডানে, বামে, উপরে এবং নিচে পরিচালনা করা যায়। কাঁধকে সঠিকভাবে পরিচালিত হতে সাহায্য করে পেশী ও হাড়। কোনোকিছু তুলে ধরা, সামনে এগিয়ে দেওয়া- এই সবকিছুর জন্য আমাদের কাঁধের দরকার পড়ে। কাঁধে ব্যথা বোধ করলে তার পেছনে নানারকম কারণ থাকতে পারে। চলুন, সংক্ষেপে সেই কারণ ও সেগুলোর সমাধান সম্পর্কে জেনে নেওয়া যাক।

আর্থ্রাইটিস-

আমাদের কাঁধের হাড়গুলোকে সঠিকাভবে পরিচালনা করার জন্য কার্টিলেজের প্রয়োজন হয়। এই কার্টিলেজ যদি কমে যায় সেক্ষেত্রে কাঁধ নাড়ানোর সময় ব্যথাবোধ হয়। আর্থ্রাইটিসের মধ্যে রয়েছে- অস্টিওআর্থ্রাইটিস, রিওম্যাটোয়েড আর্থ্রাইটিস এবং পোস্ট ট্রমাটিক আর্থ্রাইটিস। এক্ষেত্রে আপনি-

● কাঁধে ব্যথা বোধ করবেন
● কাঁধের নির্দিষ্ট স্থানটি লাল হয়ে যাবে
● হাত তুলতে কষ্ট হবে এবং হাত নাড়ানোর সময় শব্দ শোনা যাবে

এই সমস্যার সমধান করতে হলে একটা মোটামুটি লম্বা সময়ের মধ্য দিয়ে যেতে হবে আপনাকে। চিকিৎসক আপনাকে নানারকম ওষুধ এবং ব্যায়াম দেবেন। নির্দিষ্ট নিয়মগুলো মেনে চললে কোনো সার্জারি ছাড়াই আপনি সুস্থ হয়ে উঠতে পারবেন। 

ফ্রোজেন শোল্ডার- 

ফ্রোজেন শোল্ডার আপাতদৃষ্টিতে খুব সাধারণ কিছু মনে হলেও দীর্ঘ সময় ধরে ভোগানোর জন্য যথেষ্ট। এক্ষেত্রে, আমাদের কাঁধের চারপাশের পেশী আকারে ছোট হয়ে যায়। ফলে, পেশীগুলো সঠিকভাবে কাজ করা বন্ধ করে দেয়। কাঁধ নাড়াতে বা কোনো কাজ করে গেলেই প্রচণ্ড ব্যথা পায় মানুষ। 

অনেকসময়, ২-৩ বছর সময় লাগে ফ্রোজেন শোল্ডারকে একটু ঠিকঠাক করে তুলতে। নিয়মিত থেরাপি ও ওষুধ সেবন করলে সমস্যার সমাধান পাওয়া যায়। 

রোটেটর কাফ কন্ডিশন- 

আমাদের কাঁধে কলারবোন, আপার আর্ম বোন এবং শোল্ডার ব্লেড- এই তিনটি সংযোগস্থল কাঁধ নাড়াতে এবং হাতকে ব্যবহার করতে সাহায্য করে। আর এই জয়েন্টগুলোকে একসাথে আটকে রাখে রোটেটর কাফ। এটি আমাদের বাহুকে কাঁধের সাথে যুক্ত থেকেই নানারকম কাজ করতে সাহায্য করে। এই রোটেটর কাফে নানারকম সমস্যা দেখা দিতে পারে। এর মধ্যে রয়েছে-

টেন্ডোনিটিস, যেখানে রোটেটর কাফের টেন্ডোনে প্রদাহ দেখা যায়। অন্যসিকে, টেন্ডন ও হাড়ের মধ্যকার তরল যদি কমে যায়, তাহলে তৈরি হয় ব্রুসিটিস সমস্যা। অনেকসময়, রোটেটর কাফ টিয়ারের মতোও সমস্যা দেখা দিতে পারে। 

হাড়চ্যুতি-

যেহেতু কাঁধে হাড়ের সংযোগস্থল থাকে, তাই এখানে হাড়ের চ্যুতি হওয়াটাও খুব স্বাভাবিক একটি ব্যাপার। কখনো কখনো হাড় কিছুটা সরে যেতে পারে, কখনো পুরোটাই সরে যেতে পারে। হাড় ভেঙ্গে যাওয়া, সরে যাওয়া, শোল্ডার ইনস্টাবিলিটি- এমন আরও নানারকম সমস্যা আপনি বোধ করতে পারেন।   

তবে হ্যাঁ, তার মানে এই নয় যে, আপনাকে তক্ষুণি চিকিৎসকের কাছে গিয়ে অপারেশন করিয়ে নিতে হবে। এই সবগুলো সমস্যার সমাধানই অপারেশন ছাড়া বা অল্প খানিকটা অপারেশনের মাধ্যমে করা সম্ভব। তাই, কাঁধে প্রচন্ড ব্যথা হলে ভয় না পেয়ে চিকিৎসকের সাথে করা বলুন। কে জানে, হয়তো কোনো অপারেশন ছারাই ঠিক হয়ে যাবে আপনার এই ব্যথা!

মূল লেখক- ডক্টর তান চীন হং, মাউন্ট এলিজাবেথ হসপিটাল। 
 

স্বাস্থ্য-ভোগান্তি, নতুন পরিচিত অসুস্থতার কথা জানাতে অথবা চিকিৎসকের কাছ থেকে স্বাস্থ্য সংক্রান্ত পরামর্শ পেতেই-মেইলকরুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব এবং সংশ্লিষ্ট স্বাস্থ্য সমস্যার পরামর্শ দেবার প্রচেষ্টা থাকবে আমাদের।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড