• রবিবার, ২৬ মে ২০১৯, ১২ জ্যৈষ্ঠ ১৪২৬  |   ৩৪ °সে
  • বেটা ভার্সন

চিকেন পক্স : রোগীর যত্ন নিন সঠিকভাবে

  অধিকার ডেস্ক    ১৬ ফেব্রুয়ারি ২০১৯, ১০:২৮

চিকেন পক্স
ছবি : সংগৃহীত

বসন্ত কাল আসলেই যে শারীরিক সমস্যাগুলো বেশি দেখা যায় তার মধ্যে একটি হলো “চিকেন পক্স”। কষ্টদায়ক এই সমস্যায় বেশ বাজেভাবে ভোগেন রোগী। অ্যালার্জিজনিত রোগ হওয়ায় এসময় রোগীকে বেশ নিয়মের মধ্যে থাকতে হয়। আবার ছোঁয়াচে রোগ বলেও মানতে হয় অনেক নিয়ম।

চিকেন পক্স রোগীর যত্নে কিছু বিষয় খেয়াল রাখা উচিত। চলুন জেনে নেওয়া যাক সেগুলো কী-

● রোগীকে কখনই নোংরা বা স্যাঁতস্যাঁতে ঘরে রাখবেন না। যথেষ্ট পরিমাণ আলো বাতাস চলাচল করে এমন ঘরে রাখবেন। ঘরের পরিবেশ যেন পরিষ্কার হয় সেদিকে খেয়াল রাখবেন।

● এসময় ভুলেও নিজের ইচ্ছেমতো যখনতখন ওষুধ খাবেন্না। শরীরে যেহেতু জ্বর ও বেদনাদায়ক ফোস্কা থাকে তাই প্যারাসিটামল জাতীয় ওষুধ গ্রহণ করুন। ত্বকের প্রদাহ কমাতে ব্যবহার করুন ক্যালামাইন লোশন। চিকিৎসকের পরামর্শ ব্যতীত কোনো ওষুধ না খাওয়াই ভালো।

● রোগীর হাতের নখ ছোট রাখুন। কারণ অসাবধানে কিংবা ঘুমের মধ্যে ফোস্কায় নখ লাগলে তাতে রক্তপাত হতে পারে। এভবে সংক্রমণও ছড়াতে পারে। প্রদাহ শুকানোর সময় ফোস্কার চামড়া ওঠার সময় সেই স্থান চুলকায়। কিন্তু নখ দিয়ে এসময় আক্রান্ত স্থানে খোঁটা যাবে না কোনোক্রমেই।

● বাড়িতে শিশু থাকলে অবশ্যই তাদের পক্সের ভ্যাক্সিন দিতে হবে।

● রোগীর খাবার হালকা রাখুন। তেল মসলা এড়িয়ে চলুন। এসময় তেতো খাবার বেশি খেতে দিন।

স্বাস্থ্য-ভোগান্তি, নতুন পরিচিত অসুস্থতার কথা জানাতে অথবা চিকিৎসকের কাছ থেকে স্বাস্থ্য সংক্রান্ত পরামর্শ পেতেই-মেইলকরুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব এবং সংশ্লিষ্ট স্বাস্থ্য সমস্যার পরামর্শ দেবার প্রচেষ্টা থাকবে আমাদের।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড