• শুক্রবার, ২২ মার্চ ২০১৯, ৮ চৈত্র ১৪২৫  |   ৩২ °সে
  • বেটা ভার্সন

পিংক আই প্রদাহ : আপনার শিশুর চোখে এই সমস্যাটিই হয়নি তো?

  সাদিয়া ইসলাম বৃষ্টি ১৩ ফেব্রুয়ারি ২০১৯, ১৩:১৫

পিংক আই
ছবি : প্রতীকী

আপনার শিশুটির চোখ কি লালচে হয়ে গিয়েছে? প্রচণ্ড চুলকানি হচ্ছে, সাথে পানি পড়ছে একটু পরপর? আপনার ছোট্ট, আদরের শিশুটি ‘পিংক আই’ সমস্যায় ভুগছে না তো? নিশ্চয় ভাবছেন, পিংক আই আবার কেমন সমস্যার নাম! চলুন, চোখের এই সমস্যাটি সম্পর্কে বিস্তারিত জেনে নেওয়া যাক। 

পিংক আই প্রদাহ কী?

চোখের কনজাংক্টিভায় হওয়া প্রদাহকেই কনজাংক্টিভিটিস বলা হয়। এই সমস্যাটিকে পিংক আই নামেও ডাকা হয়। কনজাংক্টিভ মূলত চোখের সাদা অংশকে আবৃত করে রাখা ঝিল্লির নাম। এটি চোখের পাতার ভেতরের অংশ জুড়েও থাকে। 

নানারকম কারণে পিংক আইয়ের সমস্যা দেখা দিতে পারে। সংক্রমণ এবং অ্যালার্জি- এই দুটো কারণেই এই সমস্যা দেখা দিতে পারে। সাধারণত, ঠান্ডাজনিত কারণে এবং ব্যাকটেরিয়ার সংক্রমণেও এই সমস্যা দেখা দিতে পারে। বিশেষ করে, আপনার শিশুটির যদি অ্যালার্জি বা হাঁপানির মতো সমস্যা থাকে তাহলে পিংক আই প্রদাহ তার মধ্যে দেখা দিতে পারে। 

এছাড়া, চোখে কোনোকিছু পড়লে, রাসায়নিক কোনো পদার্থের তেজস্ক্রিয়তা থেকে চোখে পিংক আই প্রদাহ দেখা দিতে পারে। 

পিংক আইয়ের লক্ষণগুলো কী কী?

এটা খুব ভালো একটি প্রশ্ন। আপনার শিশুর চোখ তো হুট করে লাল হতে বা চুলকাতেই পারে। কিন্তু তাহলে ঠিক কোন লক্ষণগুলো দেখলে আপনি ধরতে পারবেন যে, তার পিংক আই প্রদাহ হয়েছে? চলুন, দেখে নেওয়া যাক পিংক আই প্রদাহের লক্ষণগুলো।

•    ভাইরাল পিংক আই প্রদাহের ক্ষেত্রে চোখ দিয়ে অনবরত পানি পড়তে পারে।
•    ব্যাক্টেরিয়াল সংক্রমণের কারণে পিংক আই প্রদাহ দেখা দিলে সেক্ষেত্রে হালকা পানি পড়ার সাথে সাথে চোখের রং পাল্টে যাবে। চোখ লালচে হয়ে যাবে। একইসাথে উজ্জ্বল আলোর দিকে তাকিয়ে থাকতেও সমস্যা বোধ করবে আপনার শিশু।
•    অ্যালার্জির মাধ্যমে প্রদাহ হলে চোখে চুলকানি ও পানি পড়া- এই দুই ধরনের লক্ষণই দেখা যায়।

মূলত, পিংক আই প্রদাহের লক্ষণ ঠিক কেমন হবে তা ভিন্ন ভিন্ন শিশুভেদে আলাদা হয়ে থাকে। এমন না যে, আপনার শিশুর এই প্রদাহ হলেই তার চোখ লালচে হয়ে যাবে। তবে খেয়াল করুন যে, আপনার শিশুর মধ্যে এই লক্ষণগুলোর অনেকটাই দেখতে পাওয়া যাচ্ছে কিনা। 

পিংক আই কি প্রতিরোধ করা সম্ভব?

হ্যাঁ, সম্ভব। তবে এজন্য অনেক বেশি সতর্ক থাকতে হবে আপনাকে। ভাইরাস ও ব্যাকটেরিয়ার মাধ্যমে যে পিংক আই প্রদাহ হয়ে থাকে সেটি সংক্রামক। তবে অ্যালার্জির বা ঠান্ডার কারণে এই সমস্যা হলে তা ছড়িয়ে পড়ে না। আপনার শিশুকে পিংক আই প্রদাহ থেকে দূরে রাখতে তাকে নিজের হাত চোখে বারবার না ছোঁয়াতে বলুন। 

কারণ, সংক্রামকভাবে এই প্রদাহ ছড়ালে সেক্ষেত্রে হাতের মাধ্যমেই আপনার শিশুর চোখে ব্যাকটেরিয়া বা ভাইরাস চলে আসবে। অন্যদিকে, আপনার শিশু যদি অ্যালার্জি বা ঠান্ডার কারণে এই সমস্যায় ভুগে থাকে তাহলে সেই সমস্যাটিকে কমিয়ে আনার চেষ্টা করুন।

তবে সবকিছুর পরেও যদি আপনার শিশুর মধ্যে পিংক আই প্রদাহ দেখতে পাওয়া যায় তাহলে তাকে বিদ্যালয় বা খেলার মাঠ থেকে কিছুদিনের জন্য দূরে রাখুন। নাহলে অন্যদের মধ্যেও এই সমস্যা ছড়িয়ে যেতে পারে। 

পিংক আইয়ের চিকিৎসা কী?

যদি আপনার শিশুর পিংক আই প্রদাহ হয়েই থাকে তাহলে তাকে চিকিৎসকের কাছে নিয়ে যান। কারণ, প্রাথমিক অবস্থায় এটি সারিয়ে তোলা সহজ হলেও পরবর্তীতে এর চিকিৎসা না হলে আপনার শিশু দৃষ্টিশক্তিও হারাতে পারে। সাধারণত আই ড্রপ দিলেই এই সমস্যা দূর হয়ে যায়। অ্যালার্জির কারণে পিংক আই সমস্যা দেখা দিলে সেইমতো ওষুধ সেবনও রোগের প্রতিকার হতে পারে। 

আপনার শিশুর পিংক আই প্রদাহ হোক বা না হোক, পিংক আইয়ের লক্ষণগুলো তার মধ্যে দেখা দিলে দেরি না করে দ্রুত চিকিৎসা করুন। একইসাথে, নিজেকে এই প্রদাহ থেকে দূরে রাখুন। অন্যথায় আপনার অবহেলার ফল হয়তো ভুগতে হতে পারে আপনার শিশুকেই।

মূল লেখক- ডক্টর লিওনার্দ আং, মাউন্ট এলিজাবেথ হসপিটাল। 
 

স্বাস্থ্য-ভোগান্তি, নতুন পরিচিত অসুস্থতার কথা জানাতে অথবা চিকিৎসকের কাছ থেকে স্বাস্থ্য সংক্রান্ত পরামর্শ পেতেই-মেইলকরুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব এবং সংশ্লিষ্ট স্বাস্থ্য সমস্যার পরামর্শ দেবার প্রচেষ্টা থাকবে আমাদের।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড