• রবিবার, ১৭ ফেব্রুয়ারি ২০১৯, ৫ ফাল্গুন ১৪২৫  |   ১৯ °সে
  • বেটা ভার্সন

যেমন নারীদের স্তন ক্যানসারের ঝুঁকি বেশি থাকে

  অধিকার ডেস্ক    ০৯ ফেব্রুয়ারি ২০১৯, ১১:৩২

স্তন ক্যানসার
ছবি : প্রতীকী

স্তন ক্যানসারের ঝুঁকি দিন দিন বেড়েই চলেছে। সম্প্রতি এই রোগ নিয়ে চলছে একের পর এক গবেষণা। আর এতে মিলছে নানা তথ্য। নতুন এক গবেষণায় দেখা গেছে, তুলনামূলক ফর্সা নারীদের স্তন ক্যানসারে আক্রান্ত হওয়ার সম্ভাবনা বেশি। যদিও কেবল গায়ের রং নয়, স্তন ক্যানসারের ক্ষেত্রে নারীর জীবনযাপন, খাদ্যাভ্যাস, সন্তানের সংখ্যা ইত্যাদিও প্রভাব ফেলে। 

গবেষণায় দেখা যায়, ফর্সাদের তুলনায় শ্যামবর্ণের নারীরা ১৫ শতাংশ কম স্তন ক্যানসারের ঝুঁকিতে থাকে। আবার যে সব নারীদের সন্তানের সংখ্যা বেশি এবং তারা দীর্ঘদিন ধরে তাদের স্তনপান করিয়েছেন তাদের ক্ষেত্রেও এই মরণ রোগের সম্ভাবনা অনেক কম। সম্প্রতি ব্রিটিশ জার্নাল অব ক্যানসারে প্রকাশিত এক প্রতিবেদনে এসব তথ্য জানান অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের গবেষকদল।

এই প্রতিবেদনে আরও বলা হয়, ওবেসিটি, অতিরিক্ত অ্যালকোহল পান স্তন ক্যানসারের ঝুঁকি বাড়িয়ে দিতে পারে। 

সব নারীরই স্তন ক্যানসারের রিস্ক ফ্যাক্টরগুলো জানা উচিত। নারীরা নিজের জীবনে কিছু বিষয় নিয়ন্ত্রণে রাখলে, স্তন ক্যানসার থেকে দূরে থাকতে পারবেন বলে জানিয়েছেন প্রধান গবেষক তোরাল গাথানি। তবে স্তন ক্যানসারের ব্যাপারে স্তনের যে কোনো ধরনের পরিবর্তন বা ত্বকের পরিবর্তন দেখলে সঙ্গে সঙ্গে চিকিৎসকের পরামর্শ নিতে হবে।
 

স্বাস্থ্য-ভোগান্তি, নতুন পরিচিত অসুস্থতার কথা জানাতে অথবা চিকিৎসকের কাছ থেকে স্বাস্থ্য সংক্রান্ত পরামর্শ পেতেই-মেইলকরুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব এবং সংশ্লিষ্ট স্বাস্থ্য সমস্যার পরামর্শ দেবার প্রচেষ্টা থাকবে আমাদের।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড