• রবিবার, ১৭ ফেব্রুয়ারি ২০১৯, ৫ ফাল্গুন ১৪২৫  |   ১৯ °সে
  • বেটা ভার্সন

কিডনির পাথর দূর করে যে ভেষজ উপাদান

  অধিকার ডেস্ক    ০৬ ফেব্রুয়ারি ২০১৯, ১৪:৪৬

তুলসী
শরীরের জন্য উপকারী তুলসী (ছবি : ইন্টারনেট)

কিডনিতে পাথর জমার সমস্যায় ভোগেন অনেকে। ওষুধ কিংবা অপারেশনের মাধ্যমে এই পাথর অপসারণ করা যায়। একটি ভেষজ উপাদান তুলসী। এর পাতায় রয়েছে নানা রোগ থেকে মুক্তির উপায়। বিশেষজ্ঞরা জানাচ্ছেন প্রতিদিন এক গ্লাস করে তুলসী পাতার রস কিংবা চা পান করলে, কিডনিতে পাথর হওয়ার আশঙ্কা কমে যায়। 

আর কিডনিতে পাথর জমলে, টানা ৬ মাস তুলসীর রস পান করলে সে পাথর গলে প্রস্রাবের সুঙ্গে বেরিয়ে আসে। এছাড়াও সর্দি, কাশি, প্রস্রাবে জ্বালা কমায়, গলা থেকে কফ দূর করা ইত্যাদি সমস্যাতেও দারুণ কাজ করে তুলসী পাতা। চলুন তবে তুলসীপাতা দিয়ে তৈরি কিছু চা ও মিশ্রণের প্রস্তুত প্রণালি জেনে নিই- 

তুলসী পানি- 

যা যা লাগবে : দুই কাপ পানি ও কয়েকটি পাতা।

প্রণালি : একটি পাত্রে দুই কাপ পানি নিন। সঙ্গে কয়েকটি তুলসীপাতা মিশিয়ে সেদ্ধ করে নিন। পানি ফুটে উঠলে নামিয়ে পান করুন। গলা ব্যথা, খুসখুসে কাশি ইত্যাদি কমাতে সাহায্য করে এই মিশ্রণ। 

তুলসী চা- 

যা যা লাগবে : ১০-১৫টি তুলসীপাতা, গুড়, পানি ও লেবুর রস।

প্রণালি : গুড় আর তুলসীপাতা বেটে নিন। এতে যোগ করুন দেড় কাপ পানি ও এক চামচ লেবুর রস। চুলায় বসান এ মিশ্রণ। ফুটে উঠলে নামিয়ে ফেলুন। এ চা পানে আপনার দেহ থাকবে উষ্ণ। 

মসলা তুলসী চা- 

যা যা লাগবে : এক টুকরো আদা, গোলমরিচ, লবঙ্গ, তুলসীপাতা, দারুচিনি, এলাচ পরিমাণ মতো।

প্রণালি : সবগুলো উপাদান পরিমাণমতো পানিতে মিশিয়ে জ্বাল দিন। ১০ মিনিট পর ছেঁকে পান করুন। ভেষজ এই মসলা তুলসী চা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। 

হার্বাল জুস- 

যা যা লাগবে : আজওয়াইন, তুলসীপাতা, জিরা, আমচুর গুঁড়া, লবণ এবং পুদিনা পাতা পরিমাণ মতো।

প্রণালি : চার কাপ পানিতে উপরের উপকরণগুলো মিশিয়ে ১০-১৫ মিনিট জ্বাল দিন। এরপর পান করুন। এই জুস প্রতিদিন পান করেল হজমশক্তি বাড়বে এবং পানিশূন্যতা থেকেও আপনাকে রক্ষা করবে।
 

স্বাস্থ্য-ভোগান্তি, নতুন পরিচিত অসুস্থতার কথা জানাতে অথবা চিকিৎসকের কাছ থেকে স্বাস্থ্য সংক্রান্ত পরামর্শ পেতেই-মেইলকরুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব এবং সংশ্লিষ্ট স্বাস্থ্য সমস্যার পরামর্শ দেবার প্রচেষ্টা থাকবে আমাদের।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড