• রবিবার, ১৮ আগস্ট ২০১৯, ৩ ভাদ্র ১৪২৬  |   ৩২ °সে
  • বেটা ভার্সন

ফুড পয়জনিং সমস্যায় যা করবেন

ফুড পয়জনিং
ছবি : প্রতীকী

পচা, বাসি, অস্বাস্থ্যকর ও জীবাণুযুক্ত খাবার গ্রহণের ফলে ফুড পয়জনিং বা খাদ্যে বিষক্রিয়া হতে পারে। এ সমস্যার কারণে পেট ব্যথা থেকে শুরু করে ডায়রিয়া, বমি এমনকি জ্বরও হতে পারে। হুট করে ফুড পয়জনিং সমস্যায় পড়লে কী করবেন? 

কিছু ঘরোয়া ও প্রাকৃতিক উপায় রয়েছে যেগুলো কাজে লাগিয়ে এ সমস্যা থেকে মুক্তি পেতে পারেন। চলুন তবে এমন কিছু উপায়ই জেনে নিই- 

আদা- পেটজনিত সমস্যায় কার্যকর একটি উপাদান হলো আদা। কয়েক ফোঁটা মধুর সঙ্গে মিশিয়ে নিন আদা কুঁচি। মধু ও আদা পেট ব্যথা কমাতে সাহায্য করে। 

জিরা- এই প্রাকৃতিক উপাদানটি পেট খারাপ সমস্যা দূর করতে সাহায্য করে। এক চা চামচ জিরা গুঁড়া খেয়ে দেখুন। পেট ব্যথায় সুফল মিলবে। 

তুলসী- কাশির সমস্যায় যেমন কাজ করে এই উপাদানটি তেমনি পেটের সমস্যাতেও দারুণ কার্যকর এটি। তুলসী পাতা থেতলে, সঙ্গে যোগ করুন মধু। এই মিশ্রণ খেলে পেটের ইনফেকশন দূর হবে খুব তাড়াতাড়ি। 

আরও পড়ুন : পেটের যেকোনো সমস্যা চিহ্নিত করার সহজ ৪টি পরীক্ষা!

কলা- কলাতে রয়েছে প্রচুর পরিমাণ পটাশিয়াম যা ফুড পয়জনিং কমাতে সাহায্য করে। একটি কলার সঙ্গে আপেল গ্রেট করে খেতে পারেন। কিংবা এক গ্লাস বানানা শেকও খেতে পারেন। উপকার মিলবে।  

লেবু- যেসব ব্যাকটেরিয়ার কারণে ফুড পয়জনিং হয়ে থাকে, তার প্রভাব নষ্ট করতে পারে লেবুর এসিডিটি। একটি পাতিলেবুর রসের সঙ্গে সামান্য চিনি মিশিয়ে খান। পেটের সমস্যা কমবে। 

বিভিন্ন কারণে ফুড পয়জনিং হতে পারে। এখন থেকে এই ঘরোয়া উপায়গুলো কাজে লাগান আর দূরে রাখুন পেটের সমস্যা। 
 

স্বাস্থ্য-ভোগান্তি, নতুন পরিচিত অসুস্থতার কথা জানাতে অথবা চিকিৎসকের কাছ থেকে স্বাস্থ্য সংক্রান্ত পরামর্শ পেতেই-মেইলকরুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব এবং সংশ্লিষ্ট স্বাস্থ্য সমস্যার পরামর্শ দেবার প্রচেষ্টা থাকবে আমাদের।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড