• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

সকালের নাস্তায় ভুল খাবার খাচ্ছেন না তো?

  অধিকার ডেস্ক    ০৩ ফেব্রুয়ারি ২০১৯, ১০:১৮

সকালের খাবার
সকালের খাবার হোক স্বাস্থ্যসম্মত (ছবি : ইন্টারনেট)

সকালে খেতে একদমই ভালো লাগে না মাইশার। কোনোরকমে এক গ্লাস পানি পান করেই বেরিয়ে যায় ভার্সিটির জন্য। সকালের নাস্তা বলতে ১০/১১টার দিকে ক্যান্টিনের সিঙ্গারা কিংবা ডিম চপ। কিন্তু এই খাবারই ক্ষতির কারণ হয়ে দাঁড়ালো ওর জন্য। সময়মতো সকালের খাবার না খাওয়া আর অস্বাস্থ্যকর খাবার খাওয়ার ফলে পেটজনিত সমস্যা মারাত্মক আকার ধারণ করল।

মাইশার মতো আমরা অনেকেই সকালের নাস্তাকে অতটা গুরুত্ব দেই না। চিকিৎসকরা কিন্তু বলেন ভিন্ন কথা। সকালে কী খাচ্ছেন তার উপরই অনেকটা নির্ভর করে আপনার সারা দিন কেমন যাবে। কারণ, দিনের শুরুতে আমরা যে খাবার গ্রহণ করি তা শারীরিক গঠন ও রোগ প্রতিরোধের জন্য বেশ গুরুত্বপূর্ণ।

বিশেষজ্ঞদের মতে আমাদের খাদ্যাভ্যাস হওয়া উচিত ‘পিরামিড রুল' মেনে। তাই, দিনের শুরুর খাবার হওয়া উচিত ভারী কিছু। তবে তা অবশ্যই হতে হবে স্বাস্থ্যসম্মত। তাহলে কোন খাবারগুলোকে এড়িয়ে যাবেন সকালের নাস্তায়? চলুন জেনে নেওয়া যাক-

অনেকেই সকালে ভাত খেয়ে ঘর থেকে বের হন। এটি আপনার শরীরের জন্য ক্ষতিকর। কারণ ভাত খাওয়ায়র মাধ্যমে আপনার দেহে যে পরিমাণ শর্করা প্রবেশ করবে তা আপনার জন্য হিতকর। তাই সকালে ভাত না খেয়ে রুটি খান। রুটি থেকে যে গ্লাইকোজেন তৈরি হয়, তা ভাতের তুলনায় দ্রুত গলে। তার সঙ্গে রাখতে পারেন ডিম, কম তেলে রান্না করা সবজি কিংবা চিকেন স্যুপ। খাওয়া শেষে খেতে পারেন খানিকটা টক দই।

সকালের নাস্তায় লুচি কিংবা পরোটা না হলেই চলে না? এমন অভ্যাস থাকলে আজই বাদ দিন। কারণ ময়দায় ফাইবার থাকে কম আর এতে ফ্যাট জমার সম্ভাবনাও থাকে অনেক বেশি। তার চেয়ে বরং দুধ আর ওটস খান। এতে পেটও যেমন ভরবে, পুষ্টিগুণও বাড়বে।

অনেকেই সকালের নাস্তায় টোস্ট আর কফি পছন্দ করেন। ময়দা কিংবা কফি কোনোটাই স্বাস্থের জন্য উপকারী নয়। টোস্ট কিংবা পাউরুটি হজমের সৃষ্টি করার পাশাপাশি দেহের ফ্যাট বাড়ায়। একান্তই যদি খেতে চান তবে ব্রাউন ব্রেড বেছে নিন। সপ্তাহে দুই থেকে তিনদিন পাউরুটিতে লো ফ্যাটের অল্প মাখন মেখে খেতে পারেন সকালের নাস্তায়।

সকালের নাস্তায় ফল রাখুন। অনেকে ফলের রস খান, তবে আস্ত ফল বেশি উপকারী। আর যদি ফলের রস খেতেই চান তবে বাজার থেকে কেনা প্যাকেটজাত ফলের রস নয়, বাড়িতে তৈরি করা রস পান করুন।

এক কাপ চা না হলে সকাল শুরু হয় না? তবে অভ্যাস বদলান। সারারাত খালি পেটে থাকার পর সকালের খাবারে চা গ্রহণ না করাই উত্তম। সকালে চা-কফি এড়িয়ে চলুন।

আজ থেকে স্বাস্থ্যকর খাবার গ্রহণের অভ্যাস করুন রোজ সকালে।

স্বাস্থ্য-ভোগান্তি, নতুন পরিচিত অসুস্থতার কথা জানাতে অথবা চিকিৎসকের কাছ থেকে স্বাস্থ্য সংক্রান্ত পরামর্শ পেতেই-মেইলকরুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব এবং সংশ্লিষ্ট স্বাস্থ্য সমস্যার পরামর্শ দেবার প্রচেষ্টা থাকবে আমাদের।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড