• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

খোসপাঁচড়া : কারণ ও প্রতিকার

  অধিকার ডেস্ক    ৩০ জানুয়ারি ২০১৯, ১২:২৯

খোসপাঁচড়া
খোসপাঁচড়া হলে সতর্ক থাকা আবশ্যক (ছবি : উইন্ডসর ডারমাটোলজি)

খোসপাঁচড়া এক প্রকার ছোঁয়াচে রোগ। এ রোগে চর্মের ওপর প্রথম রস ও পুঁজযুক্ত বড় বড় ফুসকুড়ি প্রকাশ পায়। খোসপাঁচড়া হলে শুরুতে আক্রান্ত স্থান অত্যন্ত চুলকায়। সব বয়সী মানুষই এ সমস্যায় আক্রান্ত হতে পারে। তাই যত দ্রুত সম্ভব এই রোগ দূরীকরণে চেষ্টা করতে হবে।

খোসপাঁচড়া কেন হয়?

কতগুলো উদ্ভেদ একসঙ্গে উৎপন্ন হলে চুলকানির জন্য ছিঁড়ে গিয়ে ক্ষত সৃষ্টি হয় এবং পরে মামড়ি পড়ে। মূলত Sarcoptes Scabies নামক পরজীব এ রোগের কারণ। এরা চামড়া দিয়ে ঢুকে, চামড়ার নিচে বাসা বাঁধে। এদেরকে চুলকানি পোকাও বলা হয়।

স্ত্রী পোকা চর্মের একদম উপরিভাগের মৃত কোষে গর্ত করে এবং এ গর্ত (Burrow) করা বাসায় অসংখ্য ডিম পাড়ে। এভাবে এরা অসংখ্য Burrow সৃষ্টি করে ও ডিম ছড়াতে ছড়াতে এরা এক অঙ্গ থেকে অন্য অঙ্গে হানা দেয়। ২/৪ দিনের মধ্যেই ডিম ফুটে অসংখ্য বাচ্চা পোকাদের সৃষ্টি হয় এবং এক সঙ্গে সব জমা হয়ে চর্মের কেশগর্ভগুলোতে (Hair follicles) আশ্রয় নেয়। ফলে এসব স্থানে চুলকানি হয়। যখন এ পোকাগুলো গর্ত বা নালীর (Burrow) মধ্যে নড়াচড়া করে তখন চুলকানি সৃষ্টি হয়।

আরও পড়ুন:

দাঁতের যত্ন কমাবে ব্রেন স্ট্রোকের সম্ভাবনা

উচ্চ রক্তচাপের এক দারুণ পথ্য এই মসলা

নিঃশ্বাস নিতে কষ্ট হচ্ছে, কেন?

লার্জ ইউটেরাস : জরায়ুর আকৃতি বড় হয়ে যাওয়া!

কীভাবে ছড়ায় এ রোগ?

- অপরিষ্কার জামা-কাপড় ও বিছানা পত্র থেকে এ রোগ ছড়িয়ে পড়ে - রোগটি ছোঁয়াচে হওয়ার দরুণ খুব সহজেই পরিবারের অন্য সদস্যরা আক্রান্ত হয় - সাধারণত একই বিছানায় শোয়া বা ঘনিষ্ঠ সাহচার্যে থাকলে, একই কাপড় চোপড় ব্যবহার করলে রোগটি ছড়ায়

করণীয়:

এ রোগ থেকে দূরে থাকতে হলে কিছু বিষয় মেনে চলতে হবে। যেমন-

- সব সময় পরিষ্কার-পরিচ্ছন্ন থাকতে হবে

- পরিষ্কার কাপড় পরিধান করতে হবে

- আক্রান্ত ব্যক্তির সংস্পর্শ পরিহার করা

- যত দ্রুত সম্ভব আক্রান্ত ব্যক্তির চিকিৎসা করানো

- আক্রান্ত ব্যক্তির সঙ্গে পরিবারের অন্য সদস্য যারা একই বিছানা, তোয়ালে ও কাপড় চোপড় ব্যবহার করে, ঘনিষ্ঠ সাহচর্যে থাকে তাদের রোগের উপসর্গ থাকুক বা না থাকুক তাদের চিকিৎসা করা

তথ্যসূত্র: 'চর্ম ও যৌন রোগ চিকিৎসা' শীর্ষক বই (লেখক: চেয়ারম্যান, চর্ম ও যৌনরোগ বিভাগ ও প্রো-ভাইস চ্যান্সেলর (গবেষণা ও উন্নয়ন) বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়)

স্বাস্থ্য-ভোগান্তি, নতুন পরিচিত অসুস্থতার কথা জানাতে অথবা চিকিৎসকের কাছ থেকে স্বাস্থ্য সংক্রান্ত পরামর্শ পেতেই-মেইলকরুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব এবং সংশ্লিষ্ট স্বাস্থ্য সমস্যার পরামর্শ দেবার প্রচেষ্টা থাকবে আমাদের।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড