• বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

পেটের যেকোনো সমস্যা চিহ্নিত করার সহজ ৪টি পরীক্ষা!

  সাদিয়া ইসলাম বৃষ্টি

২৯ জানুয়ারি ২০১৯, ১৪:২২
পেট
ছবি : প্রতীকী

পেটে জ্বালাপোড়া হচ্ছে, বমিভাব হচ্ছে? পেটের নানা সমস্যায় চিকিৎসকের কথা একবাক্যে মেনে না নিয়ে নিজেও কিছুটা ভাবার চেষ্টা করুন। আপনার পেট কেমন আছে সেটা জানার জন্য চিকিৎসকেরা যে পরীক্ষাগুলো করতে চাইবেন সেগুলো সম্পর্কে জ্ঞান রাখলে পুরো প্রক্রিয়াটি আপনার কাছে আরও বেশি সহজ হয়ে যাবে। চলুন, দেখে নেওয়া যাক পেটের অবস্থা জানার জন্য বিদ্যমান কিছু সাধারণ পরীক্ষা।

গ্যাস্ট্রোকপি-

সাধারণত খাদ্যনালী, পাকস্থলী আর ক্ষুদ্রান্তের উপরের কিছু অংশ পরীক্ষা করার জন্য গ্যাস্ট্রোকপি করা হয়। এক্ষেত্রে খুব পাতলা একটি ক্যামেরা মুখের মধ্য দিয়ে পাকস্থলীতে প্রবেশ করিয়ে দেখা হয় যে, আদৌ কোনো সমস্যা সেখানে আছে কিনা। আরও বাড়তি পরীক্ষা করার জন্য টিস্যুর স্যাম্পলও নিয়ে থাকেন এসময় চিকিৎসকেরা।

কেন এই পরীক্ষা করা হয়?

মূলত, চিকিৎসকেরা আপনার শারীরিক নানারকম সমস্যা, এই যেমন- বমি, পেটব্যথা, বুক জ্বালাপোড়া, হুট করে ওজন অমে যাওয়া ইত্যাদির কারণ খুঁজতে এবং আলসার বা ক্যান্সারের মতো সমস্যাগুলো ঠিক কোন পর্যায়ে আছে তা বুঝতে এই পরীক্ষা করে থাকেন।

যে কেউ এই পরীক্ষা করতে পারেন। বিশেষ করে কেউ যদি কোন অস্বাভাবিক কিছু গিলে ফেলেন তাহলে পরীক্ষাটি অত্যন্ত দরকারি হয়ে পড়ে। প্রক্রিয়াটি অসম্ভব সহজ। এজন্য চিকিৎসক আপনাকে হালকা ব্যথানাশক ওষুধ প্রদান করবেন। পুরো পরীক্ষাটি শেষ করতে ১৫ মিনিটের মতো সময় লাগতে পারে।

পরীক্ষার আগে কিছু খাবেন না। অন্তত ৮ ঘণ্টা আগে থেকে এসময় খাবার খাওয়া বন্ধ করা উচিত। আপনি যদি ডায়াবেটিস বা এরকম কোনো সমস্যায় ভুগে থাকেন সেক্ষেত্রে আগে থেকেই চিকিৎসককে জানিয়ে রাখুন।

কোলোনোস্কপি-

আপনার ক্ষুদ্রান্ত্র ও বৃহদান্ত্রের নিচের অংশ ঠিক আছে কিনা সেটা দেখার জন্য কোলোনোস্কপি করতে পারেন চিকিৎসক। এক্ষেত্রে পায়ুপথ দিয়ে ক্যামেরা প্রবেশ করানো হয় কী হয়েছে তা বোঝার জন্য।

কেন এই পরীক্ষা করা হয়?

পেটের ব্যথা, পায়ুপথে সমস্যা, রক্তপাত, কোষ্ঠকাঠিন্য, ডায়রিয়াসহ আরও নানা কারণে কোলোনোস্কপি করে থাকতে পারেন। এমনকি পাইলস ও কোলোরেক্টাল ক্যান্সারের চিকিৎসা করতেও এই পরীক্ষা করা হয়ে থাকে।

ক্ষুদ্রান্ত্র ও বৃহদান্ত্রের নিচের অংশে কোনো সমস্যা বোধ করছেন এমন যে কেউ কোলোনোস্কপি পরীক্ষাটি করাতে পারেন। তবে আপনার বয়স যদি ৫০ এর বেশি হয় তাহলে নিয়মিত এই পরীক্ষাটি করা উচিত। পরীক্ষাটি করার সময় চিকিৎসক আপনাকে ব্যথানাশক ওষুধ বা ঘুমের ওষুধ দিয়ে দিতে পারেন। এই পরীক্ষার সময় আপনাকে কিছু নির্দেশনা মেনে চলতে হবে। এজন্য পরীক্ষার ৭২ ঘণ্টা আগে থেকে শুধু পানীয় গ্রহণ করতে হবে আপনাকে।

ক্যাপসুল এন্ডোস্কপি-

বর্তমান সময়ে পরীক্ষার জন্য ক্যাপসুল এন্ডোস্কপি বেশ জনপ্রিয় একটি ব্যাপার। এক্ষেত্রে আপনার শরীরের আভ্যন্তরীণ অংশ পরীক্ষা করার জন্য ক্যাপসুল গ্রহণ করতে হবে। ক্যাপসুলের মধ্যে থাকা ক্যামেরা পরীক্ষাটি করে ফেলবে সহজেই।

কেন এই পরীক্ষা করা হয়?

রক্তপাত, ব্যথাবোধ এবং রক্তশূন্যতার কারণে এই পরীক্ষা করার প্রয়োজন হতে পারে। এছাড়া ক্ষুদ্রান্ত্রের আলসার এবং অন্যান্য প্রদাহের কারণ দেখতেও ক্যাপসুল এন্ডোস্কপি করা হয়। আপনার ক্ষুদ্রান্ত্রের পরীক্ষা করার প্রয়োজন হলে এই পদ্ধতি অবলম্বন করতে পারেন।

ক্যাপসুল আপনার শরীরে নিজের মতো কাজ করবে। আপনি কিছুই বোধ করবেন না। তবে ক্যামেরার কাজ ভালোভাবে দেখতে আপনাকে পরবর্তী ৮ ঘণ্টা সেন্সর বেল্ট পরিধান করে থাকতে হবে। ক্যাপসুল গ্রহণের ৮ ঘণ্টা আগে থেকে এবং ক্যাপসুল গ্রহণের পরের দুই ঘণ্টা খাওয়া ও পান করা বন্ধ রাখতে হবে।

এন্ডোস্কপিক আল্ট্রাসাউন্ড-

এই পরীক্ষায় শরীরের আভ্যন্তরীণ অঙ্গপ্রত্যঙ্গ সম্পর্কে জানতে আল্ট্রাসাউন্ড ব্যবহার করা হয়। তবে এক্ষেত্রে আল্ট্রাসাউন্ড আপনার শরীরে কাজ করবে পাতলা, নমনীয় ক্যামেরার মাধ্যমে।

কেন এই পরীক্ষা করা হয়?

সাধারণ কোনো সমস্যা থেকে শুরু করে ক্যান্সার পর্যন্ত- আপনার পেটের নিচের অংশের সমস্যাগুলো চিহ্নিত করা হয় এই পরীক্ষাটির মাধ্যমে। ৩০-৯০ মিনিটের দীর্ঘ এই পরীক্ষাটি করার ৮ ঘণ্টা আগে থেকে আপনাকে খাওয়া এবং পান করা বন্ধ করতে হবে।

আপনার শরীরে কী এমন কোনো সমস্যা আছে যেগুলোর জন্য উপরোক্ত পরীক্ষাগুলো করা প্রয়োজন? যদি তাই হয়, তাহলে মিলিয়ে নিন চিহ্নগুলো আর জেনে নিন ঠিক কোন পরীক্ষাটি করা লাগবে।

লেখক- ডক্টর তান হুই হুই, মাউন্ট এলিজাবেথ হসপিটাল।

স্বাস্থ্য-ভোগান্তি, নতুন পরিচিত অসুস্থতার কথা জানাতে অথবা চিকিৎসকের কাছ থেকে স্বাস্থ্য সংক্রান্ত পরামর্শ পেতেই-মেইলকরুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব এবং সংশ্লিষ্ট স্বাস্থ্য সমস্যার পরামর্শ দেবার প্রচেষ্টা থাকবে আমাদের।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড