• রবিবার, ২১ এপ্রিল ২০১৯, ৮ বৈশাখ ১৪২৬  |   ২৬ °সে
  • বেটা ভার্সন

ভ্রমণে যাচ্ছেন? স্বাস্থ্য সুরক্ষায় সঙ্গে রাখুন এই অত্যাবশ্যক জিনিসগুলো

  সাদিয়া ইসলাম বৃষ্টি ২৮ জানুয়ারি ২০১৯, ১১:০৪

ভ্রমণ_অধিকার
ছবি : সম্পাদিত

ছুটি কাটাতে যাচ্ছেন? ছুটিতে যাওয়ার আগে ব্যাগ গোছানোর ব্যাপার তো থাকেই। তাড়াহুড়োয় অনেক প্রয়োজনীয় জিনিসও নিতে ভুলে যান অনেকে। অনেকসময় ঘুরতে গেলে ঠিক কোন কোন জিনিস নিয়ে যেতে হবে সেটারও হিসেব থাকে না। এই ফেব্রুয়ারি মাসেই আছে বড় একটা ছুটির সময়। আসছে মার্চেও থাকবে ছুটি। এই ছুটিতে ঘুরতে যাওয়ার পরিকল্পনা আছে বুঝি? তাহলে চলুন, স্বাস্থ্যকর একটা ছুটি কাটাতে ব্যাগে যে জিনিসপাতিগুলো অবশ্যই থাকা দরকার সেগুলো সম্পর্কে জেনে নেওয়া যাক!

দরকারি ওষুধ-

ভ্রমণে যাওয়ার আগে দেখে নিন যে, আপনার কাছে দরকারি ওষুধ পর্যাপ্ত পরিমাণে আছে কিনা। ভালো হয়, যদি আপনি চিকিৎসকের সাথে ঘুরতে যাওয়ার আগে একটু কথা বলে নেন। এতে করে আপনার শরীরের বর্তমান অবস্থা সম্পর্কেও আপনি জেনে যাবেন, আর সাথে নতুন করে ওষুধ কেনাও হয়ে যাবে।

অনেকসময় ওষুধ হারিয়ে যেতে পারে বা কোন সমস্যা হতে পারে। এজন্য চিকিৎসকের প্রেসক্রিপশন সাথেই রাখুন। ওষুধ নির্দিষ্ট স্থানে রাখুন এবং এই ওষুধ যে আপনার শারীরিক সুস্থতার জন্য প্রয়োজনীয় সেটা চিকিৎসকের কাছ থেকে লিখিতভাবে নিন। তাতে করে কাস্টম অফিসার দেখতে চাইলেও কোনো সমস্যা হবে না।

টুকিটাকি ফার্স্ট এইড কিট-

শুধু দরকারি ওষুধ নয়, ভ্রমণের সময় সাথে ফার্স্ট এইড কিটও সাথে রাখুন। এর মধ্যে থাকতে পারে-

প্যারাসিটামল

অ্যান্টিহিস্টামিন

প্লাস্টার, ব্যান্ডেজ, স্যাভলন

অ্যান্টিসেপ্টিক ক্রিম ইত্যাদি

হ্যান্ড স্যানিটাইজার-

আপনি ঘুরতে গেলে অবশ্যই সবসময় হাতের কাছে হাত পরিষ্কার করার জন্য কিছু পাবেন না। সেক্ষেত্রে, ব্যাগে রাখুন হ্যান্ড স্যানিতাইজার। এমন একটি হ্যান্ড স্যানিটাইজার সাথে নিন যেটাতে অ্যালকোহলের পরিমাণ অন্তত ৬০ শতাংশ। এটি সব ব্যাকটেরিয়াকে হাত থেকে দূর করবে না। তবে অধিকাংশ জীবাণুকেই মেরে ফেলবে।

আরও পড়ুন : ২০১৯ সালে ভ্রমণ তালিকার শীর্ষে রাখবেন যে স্থানগুলো

সানস্ক্রিন-

সানস্ক্রিন ক্রিম সবসময় ব্যাগে রাখুন। বিশেষ করে ঘুরতে গেলে মনে রাখুন এই অত্যন্ত প্রয়োজনীয় জিনিসটির কথা। সূর্যের তাপ থাকলে তো বটেই, মেঘলা আকাশ থাকলেও আল্ট্রাভায়োলেট রে বা অতিবেগুনী রশ্মি ত্বকের উপরে নেতিবাচক প্রভাব ফেলতে পারে। এর ফলাফল হিসেবে দেখা দিতে পারে পোড়া ত্বক, ত্বকের ভাঁজ এবং ক্যান্সারের মতো বড় সমস্যাও। তাই, বাইরে কোথাও ঘুরতে গেলে সানস্ক্রিন সাথে রাখুন এবং ব্যাগে রাখুন।

মশা প্রতিরোধক ক্রিম-

যেকোন স্থানে যে জিনিসটি খুব সহজেই পাওয়া যায় সেটি হলো মশা। আর মশাবাহিত রোগের সংখ্যাও খুব একটা কম না। চিকনগুনিয়া, জিকা, ডেঙ্গু, ম্যালেরিয়া- মশার দ্বারা হওয়া রোগের কি কোন শেষ আছে? একদম না! আর তাই ঘুরতে গেলে ব্যাগে মশা এবং পোকামাকড় প্রতিরোধক ক্রিম রাখুন। চেষ্টা করুন এমন কোন ক্রিম রাখতে যাতে ১০-২০ শতাংশ ডিট রয়েছে। এটি ২ মাস থেকে শুরু করে যেকোনো বয়সী মানুষের ক্ষেত্রে ব্যবহার করা যাবে কোন পার্শ্বপ্রতিক্রিয়া ছাড়াই।

স্বাস্থ্যকর কিছু প্যাকেটজাত খাবার-

ঘুরতে গিয়ে নিশ্চয়ই অনেক নতুন খাবারের স্বাদ নিয়ে দেখবেন আপনি। তবে ব্যাগে রাখুন কিছু শুকনো খাবার এবং গ্রিন টি ও এরকম কিছু আনুষঙ্গিক জিনিসপাতি। কারণ, আপনি যেখানে যাচ্ছেন সেখানে হয়তো তাৎক্ষনিকভাবে খাবার না পেতে পারেন।

যাত্রাপথেও দেরী হয়ে যেতে পারে। সব সময়ের জন্য প্রস্তুত হয়ে নেওয়াটাই ভালো। এছাড়া, আপনার যদি ডায়েট করার পরিকল্পনা থাকে, তাহলে সেটাই কিছুটা মেনে চলতে পারবেন এই উপায়ে।

এছাড়াও সবসময়-

১। নিজের ট্রাভেল ও হেলথ ইনস্যুরেন্স ঠিকঠাক তারিখ মতো নবায়ন করা আছে কিনা তা খেয়াল রাখুন। ২। যেকোন দেশে বা দেশের যেকোনো স্থানে যাওয়ার আগে সেই স্থান সম্পর্কে একটু ভালোভাবে জেনে নিন। সেখানে কী কী শারীরিক সমস্যার মুখে আপনি পড়তে পারেন তা সম্পর্কেও ভাবুন। সেই অনুযায়ী ব্যবস্থা ভ্রমণের আগেই নিয়ে নিন।

তাহলে? কোথায় যাচ্ছেন এই ছুটিতে? দেশে, নাকি দেশের বাইরে? যেখানেই যান না কেন, প্রয়োজনীয় জিনিসপাতি নিজের সাথে নিয়ে নিন আর সুস্থ থাকুন সবসময়।

মূল লেখক- ডক্টর ওথেলো ডেভ, পার্কওয়ে হসপিটাল।

স্বাস্থ্য-ভোগান্তি, নতুন পরিচিত অসুস্থতার কথা জানাতে অথবা চিকিৎসকের কাছ থেকে স্বাস্থ্য সংক্রান্ত পরামর্শ পেতেই-মেইলকরুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব এবং সংশ্লিষ্ট স্বাস্থ্য সমস্যার পরামর্শ দেবার প্রচেষ্টা থাকবে আমাদের।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড