• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

উচ্চ রক্তচাপের এক দারুণ পথ্য এই মসলা

  অধিকার ডেস্ক    ২২ জানুয়ারি ২০১৯, ১৪:৩৫

উচ্চ রক্তচাপ
ছবি : প্রতীকী

বর্তমানে উচ্চ রক্তচাপের সমস্যা যেন আমাদের প্রায় সবারই নিত্যসঙ্গী। বাড়তি ওজন, অনিয়ন্ত্রিত জীবনযাপন, খাদ্যাভ্যাসে ভুল— ইত্যাদি কারণে রক্তচাপের মাত্রা স্বাভাবিকের চাইতে বেশি হয়ে যায়। উচ্চ রক্তচাপ থাকলে নিয়মিত ওষুধ খেতে হয়। তার সঙ্গে জরুরি পথ্য আর জীবনযাপনে পরিবর্তন আনা তো রয়েছেই।

বিশেষজ্ঞদের মতে প্রতিদিনের ডায়েটে এমন কিছু থাকা উচিত যা রক্তচাপকে নিয়ন্ত্রণে রাখবে। ‘ইউরোপিয়ান জার্নাল অব ক্লিনিক্যাল নিউট্রিশন’-এর মতে, রসুন হলো সেই উপাদান যা এ ক্ষেত্রে পথ্যের ভূমিকা রাখে।

রসুনে থাকা অন্যতম উপাদান হলো সালফারে পূর্ণ অ্যালিসিন ও ডায়াল্লিল ডিসালফাইড। এই দুটি উপাদানই উচ্চ রক্তচাপ প্রতিরোধে সাহায্য করে। রসুনের সালফার রক্তনালিতে নাইট্রিক অক্সাইড উৎপন্ন করে যা রক্তনালির স্থিতিস্থাপকতা বাড়াতে ও রক্তচাপ কমাতে সাহায্য করে।

যারা কার্ডিওভাস্কুলার ডিজঅর্ডারে ভুগছেন তাদের জন্যও এই মসলাটি দারুণ উপকারী। এতে থাকা অ্যালিসন উচ্চ রক্তচাপকে নিয়ন্ত্রণ করে স্বাভাবিক করে।

‘অ্যানালস অব ফার্মাকোলোথেরাপি’-র করা এক সমীক্ষায় উঠে এসেছে রসুনের ভূমিকা। যেখানে দেখা যায় উচ্চ রক্তচাপ রয়েছে এমন মানুষরা ডায়েটে রসুন যোগ করে সুফল পেয়েছেন। তবে রান্না করা রসুনের চাইতে কাঁচা রসুনের উপকারিতা বেশি বলে জানান গবেষকরা।

‘ইউরোপিয়ান জার্নাল অব ক্লিনিক্যাল নিউট্রিশন’ এক সমীক্ষায় দেখেছে, যারা প্রতিদিন ৪৫০ গ্রাম থেকে ৯৫০ গ্রাম রসুন খাচ্ছেন, তাদের রক্তচাপ অনেকটাই নিয়ন্ত্রণে থাকে। এমনকি যাদের উচ্চ রক্তচাপ নেই, কিন্তু জীবনে প্রচুর স্ট্রেস, তারাও প্রতিদিন কয়েক কোয়া রসুন খেলে ভালো থাকবেন।

তবে কারও রসুনে অ্যালার্জি থাকলে কিংবা কোনো ক্রনিক অসুখের ওষুধ খেলে, রসুন খাওয়ার আগে চিকিৎসকের পরামর্শ নিয়ে নিন।

স্বাস্থ্য-ভোগান্তি, নতুন পরিচিত অসুস্থতার কথা জানাতে অথবা চিকিৎসকের কাছ থেকে স্বাস্থ্য সংক্রান্ত পরামর্শ পেতেই-মেইলকরুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব এবং সংশ্লিষ্ট স্বাস্থ্য সমস্যার পরামর্শ দেবার প্রচেষ্টা থাকবে আমাদের।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড