• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

ওজন কমাতে শরীরচর্চা নয়, প্রয়োজন খাদ্যাভ্যাস

  রাকিব রওনক

১৯ জানুয়ারি ২০১৯, ১৪:৪৭
ওজন
ছবি : প্রতীকী

শারীরিক বৃদ্ধির সঙ্গে সঙ্গে মানুষের ওজন বেড়েই চলে। তবে শিশু-কিশোর নয়, প্রাপ্তবয়স্ক মানুষই অতিরিক্ত ওজনের অধিকারী। বিশ্ব স্বাস্থ্যসংস্থা বলছে, ২০১৬ সালে ১.৯ বিলিয়ন প্রাপ্তবয়স্ক মানুষ অতিরিক্ত ওজনের অধিকারী। এর মধ্যে ৬৫০ মিলিয়ন স্থুলতার পর্যায়ে পড়ে। আপনি হয়তো নিজেই তাদের একজন। ভাবছেন শরীরের এই অতিরিক্ত ওজনটা কমানো দরকার।

কীভাবে কমাবেন এই ওজন?

প্রথমেই ভাবি আমরা শরীরচর্চার কথা। নিয়মিত শরীরচর্চা অবশ্যই ওজন কমাতে সাহায্য করে, কিন্তু নতুন গবেষণা বলছে- ওজন কমাতে শরীরচর্চা নয়, খাদ্যাভাসই গুরুত্বপূর্ণ ভুমিকা রাখে। ওজন কমাতে সবার প্রথমেই যেটা দরকার তা হলো একটি বাস্তবসম্মত রুটিন তৈরি।

যেমন : আপনি যদি আশা করেন এক সপ্তাহেই ১০ কেজি ওজন কমাবেন তাহলে তা কখনোই সম্ভব নয়। কাজেই প্রতিদিনের একটি রুটিন তৈরি করুন যাতে খাবার, শরীরচর্চা এবং ঘুমের একটি যথাযথ সমন্বয় ঘটে।

বিশেষজ্ঞরা এর পেছনের কারণ হিসেবে বলেন..

১. শরীরচর্চার ফলে ক্ষুধা বেড়ে যায়, যার ফলে খাবারের পরিমাণও বেড়ে যায়। তাই বলা যায়, শরীরচর্চা গুরুত্বপূর্ণ, কিন্তু খাদ্যাভ্যাস তার চেয়েও গুরুত্বপূর্ণ।

২. শুধু শরীরচর্চা করেই ওজন কমানো সম্ভব নয়। আপনি শরীরচর্চা করে যে ওজন কমাবেন তার চেয়ে বেশি পরিমাণ যদি খাবার খান তবে এই শরীরচর্চা কোনো কাজেই আসবে না।

৩. খাদ্যে প্রোটিনের পরিমাণ বাড়ানো। প্রোটিন দেহ গঠনে খুবই সহায়ক সঙ্গে সারাদিন আপনাকে কর্মঠ রাখতেও সহায়তা করে। অন্যদিকে, চর্বিজাতীয় খাবার এবং কার্বোহাইড্রেট সমৃদ্ব খাবার কমাতে হবে।

এসব কারণে ওজন কমাতে শরীরচর্চার চেয়ে খাদ্যাভ্যাসই বিশেষজ্ঞদের কাছে বেশি গুরুত্ব পায়। সুতরাং, যদি ওজন কমানোর ইচ্ছে থাকে তবে আগে খাওয়া দাওয়ার ব্যাপারে সচেতন হোন।

লেখক : শিক্ষার্থী, ঢাকা মেডিকেল কলেজ

স্বাস্থ্য-ভোগান্তি, নতুন পরিচিত অসুস্থতার কথা জানাতে অথবা চিকিৎসকের কাছ থেকে স্বাস্থ্য সংক্রান্ত পরামর্শ পেতেই-মেইলকরুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব এবং সংশ্লিষ্ট স্বাস্থ্য সমস্যার পরামর্শ দেবার প্রচেষ্টা থাকবে আমাদের।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড