• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

হজম নিয়ে যে ধারণাগুলো ভুল!

  সাদিয়া ইসলাম বৃষ্টি

১৯ জানুয়ারি ২০১৯, ১২:৩২
হজম
ছবি : প্রতীকী

মা-খালারা তো বটেই, চিকিৎসকেরাও অনেক সময় না জেনেই বারবার শুনে আসা কোনো তথ্যকে সঠিক বলে মেনে নেন। ছোটখাটো অনেক তথ্য থেকে শুরু করে বড় বড় ভুল তথ্যও তাই খুব সহজেই টিকে থাকে সবার মধ্যে। এই যেমন হজম সংক্রান্ত কিছু তথ্য আমরা সঠিক বলে মনে করলেও, বাস্তবে এগুলোর কোনো ভিত্তি নেই।

হজম আমাদের শারীরিকভাবে সুস্থ থাকার পেছনে বড় ভূমিকা পালন করে। আমাদের শরীরের আকৃতিও নিয়ন্ত্রণ করে হজমক্ষমতা। আপনার হজম করার ক্ষমতা যত ভালো, আপনার ওজনও ততটাই কম হবে। এছাড়া এর পেছনে রয়েছে বয়স, লিঙ্গ, জীনগত নানা ব্যাপার। তবে তাই বলে হজম নিয়ে আমরা সবসময় যে কথাগুলোকে বেদবাক্য বলে মনে করি, সেগুলো কিন্তু অতটা সঠিক নয়। কী সেই তথ্যগুলো? চলুন জেনে নেওয়া যাক-

১। সকালের নাশতা আমাদের হজম করার ক্ষমতা বাড়িয়ে দেয় :

অনেকেই সকালের নাশতাকে খুব গুরুত্বপূর্ণ বলে মনে করেন। ভাবেন যে, সকালে নাশতা খেলে সেটা সারাদিন শরীরের হজম করার প্রক্রিয়াকে বাড়িয়ে তুলতে সাহয্য করে। মূলত, গবেষকেরা এখনো পর্যন্ত হজম করার ক্ষমতা আর সকালের নাশতার মধ্যে কোনো সম্পর্ক খুঁজে পাননি। এই কথাটির পেছনে একটি কারণ থাকতে পারে।

সেটি হলো, আমাদের শরীরে বেশীক্ষণ খাবার প্রবেশ না করলে শরীর ‘স্টারভেশন মুড’এ চলে যায় এবং যতটা সম্ভব কম শক্তি খরচ করে। শরীর এক্ষেত্রে শক্তি বাঁচিয়ে রাখতে চায়। সকালের খাবার না গ্রহণ করলে শরীর একটা বড় সময় ধরে হজম না করার প্রক্রিয়ায় চলে যায়।

এ কারণেই হজম এবং সকালের নাশতার একটি সম্পর্ক আছে বলে মনে করা হয়। তবে ব্যাপারটি কিন্তু শুধুই খাবার কত দেরীতে আপনি গ্রহণ করছেন তার উপরে নির্ভর করে। সেটা সকাল, নাকি রাত- সেটা এক্ষেত্রে গৌণ ভূমিকা পালন করে।

আরও পড়ুন : স্বাস্থ্যকর মশলাগুলো সম্পর্কে যা বলেন বিশেষজ্ঞ

২। কম করে, বেশিবার খাওয়া ভালো :

কখনো না কখনো এই কাজটি নিশ্চয় আপনিও করেছেন বা কাউকে বলতে শুনেছেন। অনেকেই ভেবে থাকেন যে, দিনে তিনবার বেশি খাওয়ার চেয়ে সারাদিনে অল্প অল্প করে অনেকটুকু খাবার খাওয়া ভালো। এটি হজমে সাহয্য করে। কথাটি সত্যি নয়। আপনি যে খাবারটিই খান না কেন, সেটি খাওয়ার প্রক্রিয়ায় মোট খাবারের মোট ১০ শতাংশ ক্যালোরি পোড়াবে।

সেক্ষেত্রে, আপনি দিনে ৩ বার ৮০০ ক্যালোরি গ্রহণ করুন, বা দিনে ৮ বার ৩০০ ক্যালোরি গ্রহণ করুন- ফলাফল একই দাঁড়াবে। অনেকসময় বারবার খাবার খেলে আমাদের শরীরের আরও বেশি খাওয়ার আগ্রহ তৈরি হয়। তাই হজম সংক্রান্ত এই ভুলটি না করাই ভালো।

৩। বয়স হলে হজমক্ষমতা কমে যায় :

কথাটি একেবারেই সত্যি নয়। হ্যাঁ, এমনটা হতেই পারে যে, বয়স বাড়লে মানুষের শারীরিক পরিশ্রম কমে গেলে হজমের ক্ষমতাও কমে গেল। তবে তার অর্থ এই নয় যে, এখানে সরাসরি বয়সের কোন হাত আছে।

আপনি যদি বয়স বাড়লেও একইরকম শারীরিক পরিশ্রম করেন, তাহলে আপনার হজম করার ক্ষমতাও আগের মতো থাকবে, সেইসাথে আপনার শরীরও থাকবে মেদহীন ও সুস্থ। এছাড়া, বয়সের সাথে সাথে পেশীর ভর কমে যাওয়ায় অনেকের হজম করার ক্ষমতা কমে যায়। এক্ষেত্রে আপনি নিয়মিত প্রোটিনসমৃদ্ধ খাবার খেলে এই সমস্যা থেকে সহজেই দূরে থাকা সম্ভব।

উপরের কথাগুলো পরিচিত মনে হচ্ছে? নিশ্চয় এর আগেও অনেকবার করে কথাগুলো শুনেছেন আপনি এবং বিশ্বাসও করেছেন! এক্টু থামুন। মাথা থেকে এই ভ্রান্ত ধারণাগুলো দূর করুন। নিয়মিত শরীরচর্চা করুন, স্বাস্থ্যসম্মত খাবার পরিমাণ অনুসারে খান। দেখবেন, আপনি, আপনার হজম ক্ষমতা এবং আপনার শরীর- সবটাই ঠিক আগের মতোই রয়েছে।

মূল লেখক- অ্যালেফিয়া ভাসানওয়ালা, মাউন্ট এলিজাবেথ হসপিটাল।

স্বাস্থ্য-ভোগান্তি, নতুন পরিচিত অসুস্থতার কথা জানাতে অথবা চিকিৎসকের কাছ থেকে স্বাস্থ্য সংক্রান্ত পরামর্শ পেতেই-মেইলকরুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব এবং সংশ্লিষ্ট স্বাস্থ্য সমস্যার পরামর্শ দেবার প্রচেষ্টা থাকবে আমাদের।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড