• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

হাঁটু ব্যথার কারণ যখন 'অস্টিওআথ্রাইটিস'

  মাহমুদা আক্তার রোজী, ফিজিওথেরাপিস্ট

১৬ জানুয়ারি ২০১৯, ১৩:৪৭
অস্টিওআথ্রাইটিস
ছবি : প্রতীকী

সালেহা বেগম সারারাত তার ডান হাঁটুতে প্রচণ্ড ব্যথার কারণে ঘুমাতে পারেননি। এই ব্যথা তাকে অনেকদিন ধরেই ভোগাচ্ছে, কিন্তু ইদানীং রাত হলেই যেন ব্যথা বাড়ে। বিভিন্ন ব্যথানাশক ঔষধ তিনি খাচ্ছেন, কিন্তু ব্যথা পুরোপুরি ভালো হচ্ছে না। আজ তিনি একটি ফিজিওথেরাপি সেন্টারে এসেছেন। সালেহা বেগমকে পরীক্ষা নিরীক্ষা করে চিকিৎসক জানালেন তার হাঁটুতে অস্টিওআথ্রাইটিস হয়েছে।

অস্টিওআথ্রাইটিস কী?

সহজ ভাষায় অস্টিওআথ্রাইটিস হলো হাঁটুর হাড়ের ক্ষয় রোগ। প্রতিদিন আপনার চলার সাথে সাথে আপনার হাঁটুকে একটি বিশাল পরিমাণ চাপ সহ্য করতে হয়, যা সাধারণত আপনার শরীরের ওজনের দেড়গুণ। অতিরিক্ত ওজনের কারনে সেই চাপ পায়ের মাংসপেশি এবং লিগামেন্টকে দুর্বল করে ফেলে।

হাঁটুর ভাঁজে কার্টিলেজের প্যাড থাকে, যাকে মেনিস্কি বলে, সেটা ক্ষয় হতে শুরু করে। যদি আপনার ওজন মাত্রাতিরিক্ত হয় অথবা যদি হাঁটুতে কখনো আঘাত লেগে থাকে, তাহলে আপনার এই ক্ষয়ের সম্ভাবনা বেশি হতে পারে। কার্টিলেজগুলো যখন সম্পূর্ণ বিনষ্ট হয়ে যায় তখন হাড়গুলো একে অপরকে ঘষতে থাকে এবং ফলে ব্যথা বাড়ে এবং হাঁটু ফুলে যেতে থাকে।

উপসর্গ :

১। ব্যথা। ২। আক্রান্ত হাঁটু ভাঁজ করতে না পারা। ৩। মাংসপেশি শক্ত হয়ে যাওয়া। ৪। আক্রান্ত স্থান ফুলে যাওয়া। ৫। ধীরে ধীরে মাংসপেশি শুকিয়ে যাওয়া। ৬। অনেক সময় হাঁটাচলা করার সময় হাঁটুতে হাড়ের মাঝে শব্দ হওয়া।

কাদের হয় এবং কী কী কারণে হয়?

১। পরিবারের মধ্যে কারও অস্টিওআথ্রাইটিসের সমস্যা থাকলে। ২। বয়সজনিত কারণে। সাধারণত ৪০ বছরের পর থেকে এই রোগ হবার সম্ভাবনা বেড়ে যায়। ৩। অত্যধিক ওজনের ফলে। ৪। সঠিকভাবে পশচার (Posture) না মানলে। ৫। ঠান্ডা ও স্যাঁতস্যাঁতে আবহাওয়ায় বসবাস করলে।

চিকিৎসা : বিশেষজ্ঞ ফিজিওথেরাপিস্ট বিভিন্ন ইলেকট্রোথেরাপি ব্যবহার করে রোগীর ব্যথা কমিয়ে আনেন এবং প্রয়োজনীয় ব্যায়ামের মাধ্যমে রোগীকে স্বাভাবিক জীবনে ফিরে যেতে সাহায্য করেন।

পরামর্শ :

১। নিয়মিত হাঁটুন। এতে করে পায়ের মাংসপেশির ওজন বহন করার ক্ষমতা বাড়বে। ২। ওজন নিয়ে হাঁটা নিষেধ। এতে করে হাঁটুর ক্ষয় বেড়ে যায়। ৩। প্রচণ্ড ব্যথাবস্থায় ব্যায়াম করলে হিতে বিপরীত হতে পারে। ৪। হাঁটু ক্রস করে বসা নিষেধ। ৫। অতিরিক্ত ওজন থাকলে সঠিক খাদ্যাভ্যাসের মাধ্যমে ওজন কমিয়ে ফেলুন। ৬। প্রতিটি মানুষই আলাদা, তাই একজন প্রশিক্ষিত ফিজিওথেরাপিস্ট কাছ থেকে আপনার সুনির্দিষ্ট ব্যায়াম জেনে নিন।

নিষেধাজ্ঞা :

১। দৈনন্দিন কাজকর্মে অনেকক্ষণ উবু হয়ে বসে কাজ করলে আপনার হাঁটুর আরও ক্ষতি হতে পারে। তাই দীর্ঘ সময় উবু হয়ে বসা এড়িয়ে চলুন। ২। অনেকেই ব্যায়ামের সময় জগিং করতে পছন্দ করেন। কিন্তু যাদের ইতোমধ্যে হাঁটু ব্যথা শুরু হয়েছে, তাদের এই ব্যায়ামটি পরিহার করতে হবে। ৩। আপনি যদি এ্যারোবিক্স করতে পছন্দ করেন, তাহলে আপনার জন্য দুঃসংবাদ হচ্ছে, অস্টিওআথ্রাইটিসের কারণে এটি বন্ধ করতে হবে। কারণ এতে আপনার হাঁটুতে অনেক চাপ পড়ে। এর পরিবর্তে হালকা নাচ করুন বা কয়েক ধাপ সিঁড়ি বেয়ে উঠুন, এতে হাঁটুর ওপর কম প্রভাব পড়বে।

সচেতন থাকুন। সুস্থ থাকুন।

স্বাস্থ্য-ভোগান্তি, নতুন পরিচিত অসুস্থতার কথা জানাতে অথবা চিকিৎসকের কাছ থেকে স্বাস্থ্য সংক্রান্ত পরামর্শ পেতেই-মেইলকরুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব এবং সংশ্লিষ্ট স্বাস্থ্য সমস্যার পরামর্শ দেবার প্রচেষ্টা থাকবে আমাদের।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড