• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

প্রসব বেদনা নিয়ে ভয় পাচ্ছেন? জেনে নিন খুঁটিনাটি

  সাদিয়া ইসলাম বৃষ্টি

১৫ জানুয়ারি ২০১৯, ১৩:০০
প্রসব বেদনা
ছবি : প্রতীকী

খুব তাড়াতাড়িই মা হতে চলেছেন? প্রথম সন্তানের ক্ষেত্রে অনেক নারীই দ্বিধায় ভোগেন, ভয় পান ভবিষ্যত নিয়ে। বিশেষ করে নারীরা ভয়, আগ্রহ, উত্তেজনা, আশঙ্কা আর অনেকটা ভালোবাসা নিয়ে অপেক্ষা করেন অনাগত সন্তানের আসার প্রক্রিয়াটি নিয়ে। কেমন হয় প্রসবব্যথা, কী হয় এসময়? কেমন অনুভূতি হয়? চলুন, আজ এ সম্পর্কে খানিকটা জেনে আসা যাক।

প্রসব বেদনার লক্ষণ কী?

কী করে বুঝবেন যে, আপনার লেবারের ব্যথা শুরু হয়েছে? লক্ষণগুলো একেক ক্ষেত্রে একেক রকম হতে পারে। এসময়-

● আপনার স্বাভাবিক ব্যথাই ঘন ঘন এবং বেশি পরিমাণে অনুভূত হতে পারে ● যোনীপথ থেকে বাদামী বা একটু গাঢ় রঙয়ের তরল নিঃসৃত হতে পারে

এছাড়া, পায়ে হালকা পানির স্পর্শ পেতে পারেন। এর অর্থ আপনার গর্ভাশয়ের ওয়াটার ব্রেক হয়েছে। সেক্ষেত্রে খুব দ্রুত ব্যবস্থা নেওয়াটাই ভালো। তবে, অনেকসময় মূত্রনালীর উপরে নিয়ন্ত্রণ না থাকায় এমনটা হতে পারে।

তবে প্রসব বেদনা যেকোন সময় উঠতে পারে। তাই সবসময় হাসপাতালের জন্য একটা ব্যাগ গুছিয়ে রাখাই বুদ্ধিমানের কাজ। অনেকসময় সন্তানের ওজন না বাড়লে বা অন্যকোনো সমস্যা দেখা গেলে ওষুধ ব্যবহার করার মাধ্যমে প্রসব বেদনা তৈরি করা হয়।

সন্তান জন্মদান : প্রস্তুত হবেন কীভাবে?

প্রসবকালীন সময়ের মোট ৩টি ধাপ রয়েছে। সেগুলো হলো-

প্রথম ধাপ- এই সময় জরায়ুমুখ একটু একটু করে বড় হতে থাকে। ব্যথা একটু পর পর আসতে থাকে। জরায়ুমুখ সর্বোচ্চ ১০ সেন্টিমিটার চওড়া হতে পারে। এক্ষেত্রে আপনার চিকিৎসক আপনাকে সাহায্য করবেন। সাধারণত ২-৩ মিনিট পরপর এই ব্যথা এবং চওড়া হওয়ার প্রক্রিয়া ঘটবে। ব্যথা বেশি হলে চিকিৎসকের কাছে ব্যথার খানিকটা উপশম আপনি চাইতেই পারেন।

দ্বিতীয় ধাপ- প্রসব বেদনা ২ থেকে ৮ ঘণ্টাব্যাপী হতে পারে। আপনাকে ধাত্রী বা চিকিৎসক ঠিক কোন সময়ে চাপ দিতে হবে তা বলে দেবেন। সেই অনুযায়ী আপনাকে কাজ করতে হবে। এ সময় আপনি কেমন শ্বাস নিচ্ছেন সেটাও গুরুত্বপূর্ণ। সাধারণত প্রসবের আগে নারীদের কম খাবার খেতে বলা হয়। এ সময় শক্তিরও প্রয়োজন হয়। তাই পুরো ব্যাপারটি মাথায় নিয়ে কাজ করাটাই ভালো।

তৃতীয় ধাপ- এই সময় সন্তান বাইরে বেরিয়ে আসে এবং সাথে ব্যথাহীনভাবে নাড়ি কেটে ফেলা হয়।

প্রসবের ক্ষেত্রে সময়, ব্যথা এই সবটাই নির্ভর করে শিশুর অবস্থান, মায়ের শারীরিক অবস্থা ইত্যাদির ওপরে। একেক নারীর ক্ষেত্রে পুরো ব্যাপারটি একেক রকম হয়ে থাকে।

প্রসবকালীন ব্যথা কমানোর উপায়-

প্রসবকালীন ব্যথা কমানোর বেশ কিছু উপায় আছে। ওষুধ ছাড়া স্বাভাবিক পদ্ধতিতে এই ব্যথা কমানোর জন্য-

১। শান্ত থাকুন এবং কম চিন্তা করুন। মানসিক অস্থিরতা ব্যথা আরও বাড়িয়ে দেয়। ২। শ্বাস নেওয়ার সঠিক প্রক্রিয়া শিখে নিন। এতে করে ব্যথা অনেকটা কমে আসবে। ৩। নিজের শারীরিক অবস্থান বদল করুন একটু পরপর। ৪। কিছু নির্দিষ্ট জিনিসের গন্ধ নিলে ব্যথা উপশম হয়। এই পদ্ধতি চেষ্টা করে দেখতে পারেন। ৫। শরীর যেন পানিশূন্য না হয় সেদিকে খেয়াল রাখুন। একটু একটু পানি পান করুন। ক্ষুধা পেলে হালকা খাবার খেয়ে নিন।

এছাড়াও চিকিৎসকের সাহায্যে পেথিডিন, এন্টোনোক্স গ্যাস ইত্যাদি নিয়ে ব্যথা খানিকটা কমিয়ে আনতে পারেন। প্রসবের সময় শরীরে অক্সিজেনের যেন অভাব না হয় তা নিশ্চিত করতে আপনি অক্সিজেন মাস্ক চেয়ে নিতে পারেন।

কোন প্রসব পদ্ধতিটি বেছে নিবেন?

প্রসবে একেক নারী একেক পদ্ধতি বেছে নেন। অনেকের ক্ষেত্রে শারীরিক নানা সমস্যার কথা মাথায় রাখতে হয়। প্রসব প্রাকৃতিকভাবেও হতে পারে। আবার, ভ্যাকুয়ামেরও দরকার পড়তে পারে। খুব সমস্যা হলে সি সেকশন ব্যবহার করা যেতে পারে। আর যদি মায়ের শারীরিক অবস্থা ভালো না হয় সেক্ষেত্রে সিজার করে নেওয়াটাই ভালো মনে করেন অনেকে।

ভয় লাগছে? চিন্তা হচ্ছে? মনকে স্থির করুন আর সাহস রাখুন। এই সময়টুকুই অস্থিরতার। ভালোবাসা নিয়ে অপেক্ষা করুন সন্তানের জন্য। ভালোবাসুন নিজেকে, আর সন্তানকেও!

মূল লেখক- ডক্টর চিন্ডি প্যাং, মাউন্ট এলিজাবেথ নভেনা হসপিটাল।

স্বাস্থ্য-ভোগান্তি, নতুন পরিচিত অসুস্থতার কথা জানাতে অথবা চিকিৎসকের কাছ থেকে স্বাস্থ্য সংক্রান্ত পরামর্শ পেতেই-মেইলকরুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব এবং সংশ্লিষ্ট স্বাস্থ্য সমস্যার পরামর্শ দেবার প্রচেষ্টা থাকবে আমাদের।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড