• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

মৃত্যু কমাবে তামাকের তৈরি কৃত্রিম ফুসফুস!

  আন্তর্জাতিক ডেস্ক

১৯ ডিসেম্বর ২০১৮, ১৪:১২
ফুসফুস
একজন সুস্থ মানুষের ফুসফুস এবং অসুস্থ লোকের ফুসফুস। (ছবি : সম্পাদিত)

‘ধূমপান মৃত্যু ঘটায়’, ‘ধূমপান ফুসফুস রোগের কারণ’- এসব নানা সতর্কবার্তা সিগারেটের প্যাকেটে সব সমই লেখা থাকে। ধূমপান স্বাস্থ্যের জন্য ক্ষতিকর, কারণ- নিকোটিন। আর নিকোটিনের উৎস হলো তামাক। এবার সেই তামাক গাছ থেকেই তৈরি হবে কৃত্রিম ফুসফুস তৈরির কাঁচামাল। ব্রিটেনের একদল গবেষকদের উদ্ধৃতি দিয়ে প্রতিবেদনে এমন এক বিস্ময়কর তথ্য দিল দেশটির সংবাদমাধ্যম দ্য ডেইলি মেইল।

প্রতিবেদনে বলা হয়, কীভাবে তৈরি হবে এই কৃত্রিম ফুসফুস? চিকিৎসক ও গবেষকদের মতে, ‘ফুসফুসসহ শরীরের যে কোনো গুরুত্বপূর্ণ অঙ্গ-প্রত্যঙ্গ তৈরিতে সবার আগে প্রয়োজন হয় একটি কাঠামো। আর সেই কাজে মুখ্য ভূমিকা পালন করে কোলাজেন তন্তু।’

এখানে মজার বিষয় হলো সেই তন্তু তৈরি হচ্ছে একমাত্র তামাক গাছে। জিনগত পরিবর্তিত তামাক গাছে প্রচুর পরিমাণে কোলাজেন তন্তু উৎপন্ন হয়। মানব শরীরের কোলাজেন তন্তুর সঙ্গে যার ব্যাপক মিল রয়েছে।

মূলত সেই কোলাজেনকে ‘কালি’র মতো ‘থ্রি-ডি প্রিন্টারে’ ব্যবহারের মাধ্যমে মানব ফুসফুসের মতো অবিকল দেখতে নকল একটি কাঠামো তৈরি করছেন গবেষকরা। পরে সেই কাঠামোটি রোগীর স্টেম সেল রেখে সুস্থ ফুসফুস কোষ তৈরি করা হচ্ছে। যার জন্য চিকিৎসকরা রোগীর ত্বকের সদ্যোজাত স্টেম কোষকেই বেছে নিচ্ছেন। অনুকূল পরিবেশে তৈরি সেই কৃত্রিম ফুসফুস মানব দেহে প্রতিস্থাপনের জন্য উপযুক্ত বলেও দাবি গবেষকদের।

তাদের মতে, ‘গবেষণার কাজ প্রায় শেষের দিকে। কৃত্রিম ফুসফুস তৈরি করা থেকে প্রতিস্থাপন, পুরো প্রক্রিয়াটা কয়েক মাসের মধ্যে সেরে ফেলা সম্ভব।’

উল্লেখ্য, এ পদ্ধতিতে তামাক গাছে বিপুল পরিমাণে কোলাজেন তন্তু তৈরিও হচ্ছে। আর যার ফলে ধূমপানে ফুসফুসের ক্ষতি হয়ে মৃত্যুর সংখ্যা আগামীতে অনেকটাই কমে আসবে বলে দাবি গবেষকদের।

স্বাস্থ্য-ভোগান্তি, নতুন পরিচিত অসুস্থতার কথা জানাতে অথবা চিকিৎসকের কাছ থেকে স্বাস্থ্য সংক্রান্ত পরামর্শ পেতেই-মেইলকরুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব এবং সংশ্লিষ্ট স্বাস্থ্য সমস্যার পরামর্শ দেবার প্রচেষ্টা থাকবে আমাদের।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড