• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

২০ মিনিটের এ ব্যায়ামে কমবে ওজন, মিলবে সুফল

  অধিকার ডেস্ক    ১৮ ডিসেম্বর ২০১৮, ১৩:৩৮

ব্যায়াম
প্রতিদিন এ ব্যায়াম করুন (ছবি : ইন্টারনেট)

সুস্থ থাকার জন্য প্রতিদিন শরীরচর্চা করা উচিত। কিন্তু সময়ের অভাবে ঠিকমতো ব্যায়াম করা হয় না অনেকেরই। প্রতিদিন ২০ মিনিট সময় যদি দেওয়ালে পা উঁচু করে রাখতে পারেন তবে কী কী সুফল মিলবে জানেন?

বিশেষজ্ঞরা জানান, প্রতিদিন এ উপায়ে শরীরচর্চা করার মাধ্যমে অনেকগুলো শারীরিক সমস্যা থেকে মুক্তি মেলে। চলুন জেনে নেওয়া এ উপায়ে ব্যায়াম করার জন্য কী করতে হবে আর তাতে কী কী সুফল মিলবে-

যা করবেন- এক্ষেত্রে মাটিতে একটি নরম ম্যাট বিছিয়ে নিন। তাতে চিৎ হয়ে শুয়ে দেওয়ালের যতটা কাছে আনা যায় পা এগিয়ে আনুন। এবার শরীরে সঙ্গে ৯০ ডিগ্রি কোণে দেওয়াল বরাবর পা উপরে তুলে দিন। খেয়াল রাখবেন পা যেন একদম সোজা থাকে।

এভাবে ১৫-২০ মিনিট সময় কাটান। তবে ব্যায়াম করতে অসুবিধা হলে জোর করতে যাবেন না। এতে শরীরে উল্টো প্রভাব পড়তে পারে। কারও যদি পায়ে ও মেরুদণ্ডে চোট থাকে তবে এই ব্যায়াম এড়িয়ে চলা ভালো।

এবার চলুন জেনে নিই এভাবে ২০ মিনিট থাকার সুফল-

অনেকেই বেশি সময় পা ঝুলিয়ে বসতে পারেন না। পা ফুলে যায়। এভাবে ২০ মিনিট থাকলে পায়ের রক্ত চলাচল বৃদ্ধি পায়, ফোলা ভাব কমে। একইসঙ্গে সারা শরীরের রক্ত চলাচলও বাড়ে।

ওজন কমাতে চাইলে এ ওজন উপকারী। কেননা ভুঁড়ি কমাতে এটি বেশ কার্যকর। এভাবে ব্যায়াম করার ফলে পাকস্থলীর কর্মক্ষমতা বৃদ্ধি পায়। রক্ত চলাচল ভালো হওয়ায় বেড়ে যায় পেরিস্টালসিস। এর ফলে হজম শক্তিও বৃদ্ধি পায়। সবকিছু মিলিয়ে পেটের ভুঁড়ি কমে।

নার্ভকে চাপমুক্ত রাখে এ ব্যায়াম। এভাবে ২০ মিনিট সময় থাকলে মাথা, ঘাড়, পাকস্থলি, ফুসফুসের পেশি শিথিল থাকে। এর ফলে দেহে অনেক বেশি পরিমাণ অক্সিজেন প্রবেশ করে। রক্ত চলাচল ভালোভাবে হওয়ায় অক্সিজেন পৌঁছে যায় কোষে কোষে।

অনেকেই রাতে ঠিকমতো ঘুমাতে পারেন না। ঘুমালেও বারবার তা ভেঙে যায়। এই ব্যায়াম করুন নিয়মিত। গভীর ঘুম হবে।

হাই হিল পরলে পায়ে প্রচণ্ড ব্যথা হয়। অনেকসময় পা ফুলে যাওয়ায় পরের দিন ওই হাই হিল আর পরাও যায় না। এ সমস্যা থেকে মুক্তি পেতে প্রতিদিন বাসায় ফিরে মিনিট বিশেক এভাবে শুয়ে থাকুন। উপকার পাবেন।

স্বাস্থ্য-ভোগান্তি, নতুন পরিচিত অসুস্থতার কথা জানাতে অথবা চিকিৎসকের কাছ থেকে স্বাস্থ্য সংক্রান্ত পরামর্শ পেতেই-মেইলকরুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব এবং সংশ্লিষ্ট স্বাস্থ্য সমস্যার পরামর্শ দেবার প্রচেষ্টা থাকবে আমাদের।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড