• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

রোগ প্রতিরোধে আবিষ্কৃত হল ইলেকট্রনিক ক্যাপসুল

  অধিকার ডেস্ক    ১৬ ডিসেম্বর ২০১৮, ১০:৩৮

ক্যাপসুল
ইলেকট্রনিক ক্যাপসুল (ছবি: ইন্টারনেট)

যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস ইন্সটিটিউট অব টেকনোলজির (এমআইটি) সম্পূর্ণ ভিন্ন ধরনের থ্রিডি প্রিন্টেড ইলেকট্রনিক ক্যাপসুল উদ্ভাবন করেছেন। অভিনব এই ক্যাপসুল শরীরের ভেতরে গিয়ে মাত্রা অনুযায়ী ওষুধ সরবরাহ করবে।

বিজ্ঞানীদের দাবি, এই ইলেকট্রনিক ক্যাপসুল দীর্ঘদিন ধরে থাকা অসুখের সঙ্গে লড়াইয়েও সাহায্যকারীর ভূমিকা পালন করবে। পাশাপাশি একইসাথে এটি অ্যালার্জি এবং অ্যান্টিহিস্টামিন থেকেও মুক্তি দিতে কাজ করবে।

অভিনব এই ইলেকট্রনিক ক্যাপসুলের আরেকটি বৈশিষ্ট্য হল এটি ব্লুটুথের মাধ্যমেই নিয়ন্ত্রণ করা যাবে।

উদ্ভাবকরা জানান, এই ক্যাপসুলটি দেখতে ইংরেজি বর্ণ ওয়াই (Y) আকৃতির। আর এটি তারবিহীন হওয়ায় শরীরের ভেতরে পাঠানোর পর সেটি দূর থেকেও সহজেই নিয়ন্ত্রণ করা যাবে।ফলে এটি কিছু ক্ষেত্রে ইনজেকশন নেয়ার হাত থেকে মুক্তি দেবে।

গবেষকরা জানান, এই ডিভাইসটি রক্তের ভেতরে গিয়ে রোগের বিভিন্ন তথ্য-উপাত্ত সংগ্রহ করে সেটি ব্লুটুথের মাধ্যমে ব্যবহারকারীর স্মার্টফোনে পাঠাবে। আর সেটি দেখে চিকিৎসকরা সহজেই রোগের ধরন ও অবস্থা নির্ণয় করতে পারবেন।

এমআইটির অধ্যাপক জিওভানি ট্রাভারসো বলেন এ বিষয়ে বলেন, সংক্রামিত এলাকার খুব কাছে থেকে ডিভাইসটি নজরদারি করতে পারবে এবং তথ্য পাঠাতে পারবে। এমনকি যাদের শরীরে ইনফেকশনের ভয় আছে বা যারা কেমোথেরাপি গ্রহণ করেন অথবা কড়া মাত্রার ওষুধ সেবন করেন, তাদের দিকেও খেয়াল রাখবে ক্যাপসুলটি।

তিনি আরও জানান, এই ক্যাপসুলটি সংক্রামিত স্থানে পৌঁছে প্রয়োজন অনুযায়ী অ্যান্টিবায়োটিক দেবে। একইসাথে এটি ডায়াবেটিস,এইচআইভি, ম্যালেরিয়া চিকিৎসাতেও কার্যকরী ভূমিকা রাখতে পারবে।

স্বাস্থ্য-ভোগান্তি, নতুন পরিচিত অসুস্থতার কথা জানাতে অথবা চিকিৎসকের কাছ থেকে স্বাস্থ্য সংক্রান্ত পরামর্শ পেতেই-মেইলকরুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব এবং সংশ্লিষ্ট স্বাস্থ্য সমস্যার পরামর্শ দেবার প্রচেষ্টা থাকবে আমাদের।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড