• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

শীতের স্বাস্থ্য সমস্যা সমাধানে পান করুন দারুচিনি ও মরিচ চা

  অধিকার ডেস্ক    ১৫ ডিসেম্বর ২০১৮, ১১:৪২

দারুচিনি চা
দারুচিনি চা (ছবি : ইন্টারনেট)

শীতকাল আসলেই বেড়ে যায় ঠান্ডা, কাশি আর শরীর ব্যথাসহ নানা স্বাস্থ্য সমস্যার প্রবণতা। এ সময় সামান্য অবহেলা বা অসতর্কতার ফলেই হানা দিতে পারে অসুস্থতা। আর তাই আগে থেকে প্রতিরোধ করা ভালো।

শীতের অসুস্থতা দূর করতে দারুচিনি দারুণ কার্যকর। এটি বুকে জমে থাকা কফ দূর করে ও ক্ষুধা বাড়ায়। তাই, এ সময় শারীরিকভাবে সুস্থ থাকতে দারুচিনি পানি ও মরিচ পানি খেতে পারেন।

যেভাবে খাবেন দারুচিনির পানি-

পানিতে কয়েক টুকরো দারুচিনি মেশান। এবার পানি ফুটিয়ে পান করুন। প্রতিদিন এই দারুচিনি পানি পানে দূর হবে শ্লেষ্মাজনিত সমস্যা। একইসঙ্গে কমবে সাইনাস ও মাইগ্রেনের সমস্যাও।

খেতে পারেন মরিচ চা’ ও-

এই মরিচ বলতে কিন্তু কাঁচা মরিচকে বোঝায় না। শীতের সময় খেতে পারেন গোল মরিচের চা। এতে থাকা পিপারিন নামক উপাদান দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। গোল মরিচে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্টও। তাই, গলা বসে যাওয়া নাক বন্ধ হওয়া ইত্যাদি সমস্যায় বেশ আরাম পাবেন মরিচের চা পান করলে।

রং চায়ের সঙ্গে খানিকটা গোলমরিচের গুঁড়া মেশালেই হয়ে যাবে মরিচ চা। চাইলে সঙ্গে মেশাতে পারেন মধুও। প্রতিদিন এ চা পানে শরীর থাকবে সুস্থ।

স্বাস্থ্য-ভোগান্তি, নতুন পরিচিত অসুস্থতার কথা জানাতে অথবা চিকিৎসকের কাছ থেকে স্বাস্থ্য সংক্রান্ত পরামর্শ পেতেই-মেইলকরুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব এবং সংশ্লিষ্ট স্বাস্থ্য সমস্যার পরামর্শ দেবার প্রচেষ্টা থাকবে আমাদের।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড