• মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১  |   ৩৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

টমেটোতে সুরক্ষিত থাকুক স্বাস্থ্য

  অধিকার ডেস্ক    ১১ ডিসেম্বর ২০১৮, ১৩:২১

টমেটো
টমেটোয় স্বাস্থ্য সুরক্ষা (ছবি: ইন্টারনেট)

চলে এসেছে শীত। প্রকৃতির পরিবর্তনের ছোঁয়া লেগেছে খাবারেও। বাজার ভর্তি এখন লাল-সবুজ সবজিতে। বছরের এই সময়টা নানা ধরনের সবজিতে পরিপূর্ণ থাকে। আর এগুলো স্বাস্থ্যের জন্য বেশ উপকারীও বটে। লাল-সবুজ এসব স্বাস্থ্যকর সবজির মাঝে টমেটো বেশ পরিচিত। সারা বছর অল্পবিস্তর এই সবজিটি পাওয়া গেলেও এখন পুরো শীত জুড়েই থাকবে এর বিস্তৃতি।

রান্নায় বিভিন্ন তরকারিতে টমেটো দেওয়ার সাথে সাথে সালাদ করেও খাওয়া হয় এটি। কিন্তু টমেটোর এত গুরুত্ব কেন? কী কারণে টমেটোকে স্বাস্থ্যকর সবজি বলা হচ্ছে চলুন জেনে নিই-

রক্তস্বল্পতা দূর করে

রক্তের লাল কণিকা বৃদ্ধিতে সহায়তা করে টমেটো। দূর হয় শরীরের ফ্যাকাশে ভাব ও রক্তস্বল্পতা। এতে রয়েছে প্রয়োজনীয় লৌহ। এছাড়াও রয়েছে লবণ, পটাশ, লোহা, চুন আর ম্যাঙ্গানিজ। বিজ্ঞানীরা বলেন, আপেল, কমলালেবু, আঙুর প্রভৃতি ফলের চেয়ে টমেটোতে রক্ত তৈরির ক্ষমতা বেশি।

হৃদরোগের ঝুঁকি কমায়

টমেটোতে রয়েছে নায়াসিন, ফোলেট এবং ভিটামিন বি-৬। হৃদরোগের ঝুঁকি কমাতে টমেটো তাই বেশ সহায়ক। গবেষণা বলছে, যে নারীরা সপ্তাহে ৭-১০টি টমেটো খান তাদের কার্ডিওভাস্কুলার রোগ হওয়ার ঝুঁকি ৩০ শতাংশ কমে যায়, যারা এর চেয়ে কম খান তাদের তুলনায়।

চুলের জন্য উপকারী

টমেটোতে থাকা ভিটামিন ও মিনারেল চুলের স্বাস্থ্যের উন্নতি ঘটায় এবং pH এর ভারসাম্য রক্ষায় ও কাজ করে। এতে শক্তিশালী থাকে চুল এবং বৃদ্ধি হয় চুলের উজ্জ্বলতা। এছাড়াও সহায়তা করে চুলের খুশকি কমাতে।

দৃষ্টিশক্তির উন্নতি করে

টমেটোতে রয়েছে ভিটামিন এ ও সি। যা রাতকানা রোগ এবং ছানি প্রতিরোধে বেশ সহায়ক। এছাড়াও এতে থাকা ফাইটোকেমিকেল অ্যান্টিঅক্সিডেন্ট, জিয়াজেন্থিন, লুটেইন এবং লাইকোপিনও থাকে বলে ভালো থাকে চোখ।

রক্তে চিনির মাত্রা কমায়

টমেটোতে শর্করার পরিমান কম থাকলেও ক্রোমিয়ামের ভালো উৎস টমেটো। আর তাই রক্তে চিনির মাত্রাও নিয়ন্ত্রণে সাহায্য করে টমেটো।

ক্যানসারের ঝুঁকি কমায়

গবেষণা বলছে, নিয়মিত যারা টমেটো খান তাদের ফুসফুসের ক্যানসার, পাকস্থলীর ক্যানসার ও প্রোস্টেট ক্যানসারের ঝুঁকি অনেক কম থাকে। টমেটোতে লাইকোপিন থাকায় এটি ক্যানসারকে দূরে রাখতে সহায়ক। টমেটো যদি সামান্য অলিভ অয়েলের সঙ্গে খাওয়া হয় তাহলে লাইকোপিন শরীরে খুব ভালোভাবে শোষিত হয়।

তথ্যসূত্র: ইন্টারনেট

স্বাস্থ্য-ভোগান্তি, নতুন পরিচিত অসুস্থতার কথা জানাতে অথবা চিকিৎসকের কাছ থেকে স্বাস্থ্য সংক্রান্ত পরামর্শ পেতেই-মেইলকরুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব এবং সংশ্লিষ্ট স্বাস্থ্য সমস্যার পরামর্শ দেবার প্রচেষ্টা থাকবে আমাদের।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড