• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

আধঘণ্টা বাগানে কাজ করে থাকুন পুরোপুরি সুস্থ

  নিশীতা মিতু

০৩ ডিসেম্বর ২০১৮, ১০:৪৮
বাগান করা
ছবি : সম্পাদিত

সুস্থ থাকতে কে না চায়? শরীরকে যাবতীয় সমস্যা থেকে দূরে রেখে সুস্বাস্থ্যের অধিকারী হতে ব্যায়ামের বিকল্প নেই। আপনার যদি বাগান করার শখ থাকে তবে ব্যাপারটা আপনার জন্য এক ঢিলে দুই পাখি মারার মতোই হবে। একদিকে প্রতিদিন বাগানে কাজ করা, অন্যদিকে বাগানের তাজা সবজি খাওয়া— দুটোই সুস্বাস্থ্যের জন্য বেশ গুরুত্বপূর্ণ। আজকে চলুন আলোচনা করা যাক কীভাবে বাগানে কাজ করার মাধ্যমে আপনি স্বাস্থ্যের উন্নতি ঘটাতে পারেন-

বাগানে কাজ করার আগে নিজেকে চাঙ্গা করে নিন-

প্রতিদিন অন্তত ৩০ মিনিট সময় বাগানের পেছনে ব্যয় করার মাধ্যমে শারীরিক অবস্থার উন্নতি করা সম্ভব। এক্ষেত্রে বাগানকেই আপনার ব্যায়ামের অংশ করে নিন। যে কোনো ব্যায়াম শুরুর পূর্বে নিজেকে কিছুটা চাঙ্গা করে নিতে হয়। শারীরিক চর্চার ভাষায় যাকে “ওয়ার্ম আপ” বলা হয়।

বাগানের কাজ শুরু করার আগে ছোটখাটো কিছু ফ্রি হ্যান্ড ব্যায়াম করে নিন। হতে পারে হাত পা প্রসারিত করা, কোমরের নমনীয়তা বাড়ানো ইত্যাদি। ৫ থেকে ১০ মিনিট নিজেকে চাঙ্গা করার জন্য ব্যয় করুন। এবার আপনি বাগানে কাজের জন্য তৈরি।

বাগানে নিয়মিত ৩০ মিনিট কাজ করুন-

প্রতিদিন অন্তত ৩০ মিনিট সময় বাগানের কাজ করুন। অনেকে পুরো সপ্তাহের একদিন বাগানের জন্য বরাদ্দ রাখেন যে দিন ঘণ্টার পর ঘণ্টা বাগানে কাজ করেন। এটি বাগান ও স্বাস্থ্য দুইয়ের জন্যই হিতকর। এর চাইতে প্রতিদিন ৩০ মিনিট করে সময় দিলে বাগান থাকবে পরিষ্কার পরিচ্ছন্ন আর সে সঙ্গে আপনার প্রতিদিনের ব্যায়ামও হবে সম্পূর্ণ।

বিশেষজ্ঞদের মতে প্রতিদিন আধঘণ্টা সময় বাগানের কাজ করলে দেহের রক্তচাপ নিয়ন্ত্রণে থাকে। একইসঙ্গে রক্তে কোলেস্টেরলের মাত্রাও থাকে নিয়ন্ত্রিত। ডায়াবেটিস, হৃদপিণ্ডজনিত রোগসহ নানা শারীরিক জটিলতা থেকে দূরে থাকতে এর বিকল্প নেই।

আপনার গতিবিধি যেমন হবে-

যেহেতু বাগানে কাজ করাকে আপনি ব্যায়ামের পর্যায়ে নিচ্ছেন তাই আপনার চলাচল বা গতিবিধি হবে ভিন্ন ভিন্ন। অনেকে পুরোটা সময় দাঁড়িয়ে কিংবা বসে একটানা কাজ করে। এতে উপকার খুব একটা হবে না। আপনি বরং সময় ভাগ করে নিন। হতে পারে দশ থেকে পনেরো মিনিট সময় বসে বাগানের মাটি কিংবা নতুন গাছ লাগানোর কাজ করলেন, এরপর মিনিট দশেক সময় দাঁড়িয়ে গাছে পানি দিলেন।

মোটকথা একটানা বেশিক্ষণ একভাবে না থেকে ঘুরেফিরে কাজ করুন। কখনো দাঁড়িয়ে, কখনো হাঁটু গেড়ে বসে, কখনো মেঝেতে বসে নিচু হয়ে। এতে করে শরীরের প্রতিটি অঙ্গের ব্যায়াম করা হবে এবং রক্ত চলাচল হবে আরও সক্রিয়।

মাঝেমধ্যে ১৫/২০ মিনিট একটানা কাজ করার ফাঁকে মিনিট পাঁচেক বিশ্রাম নিন। হতে পারে এ সময় আপনি গাছের পুরোনো পাতাগুলো পরিষ্কার করলেন কিংবা পানি স্প্রে করলেন। এতে করে শারীরিক কষ্ট বা বেশি পরিশ্রম থেকে দূরে থাকতে পারবেন।

চলাচলেই হোক ব্যায়াম-

বাগানে কাজগুলোকে ব্যায়ামের পর্যায়ে নিয়ে আসুন। কীভাবে? এই ধরুন সার কিংবা মাটির ব্যাগ নিয়ে এক জায়গা থেকে অন্য জায়গায় যাচ্ছেন, এ সময় পা পেছনের দিকে প্রসারিত করুন। এতে পায়ের মাসলের ব্যায়াম হয়ে যাবে। হাঁটু গেড়ে বসার সময় একটু স্কোয়াট করে নিন। সোজা হয়ে উঠ-বস করে মেরুদণ্ডের ব্যায়াম করুন। এভাবে চলাচলের বিভিন্ন ধাপ কাজে লাগিয়ে শারীরিক চর্চা করুন।

তবে খেয়াল রাখবেন, এই ব্যায়ামগুলো যেন শরীরের জন্য ক্ষতির কারণ না হয়। এই যেমন ভারী কিছু নিয়ে চলাচল করার সময় টুইস্টিং করবেন না।

মনে রাখবেন-

কেবলমাত্র দাঁড়িয়ে গাছে পানি দেওয়াকে কিন্তু বাগান পরিচর্যা বা ব্যায়াম বলা যায় না। বাগানে কাটানো সময়টুকুতে সবকিছুই করার চেষ্টা করুন। গাছ রোপণ করা, আগাছা পরিষ্কার করা, গাছে পানি দেওয়া, মাটি বদলানো, সার দেওয়া, কীটনাশক ছিটানো- সবকিছুই বাগানের কাজের অন্তর্গত।

নিয়মিত বাগানে কাজ করার মাধ্যমে আপনার দেহ যেমন সুস্থ থাকবে পাশাপাশি বাগানের তরতাজা সবজিও খেতে পারবেন। ফুলপ্রেমি হলে ফুলের সুবাসে বিমোহিত হওয়ার সুযোগও থাকবে। বাড়িতে সবুজের আধিক্য বাড়াবে চোখের জ্যোতিও। তবে আর কী? শুরু করুন বাগান করা আর থাকুন সুস্থ।

স্বাস্থ্য-ভোগান্তি, নতুন পরিচিত অসুস্থতার কথা জানাতে অথবা চিকিৎসকের কাছ থেকে স্বাস্থ্য সংক্রান্ত পরামর্শ পেতেই-মেইলকরুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব এবং সংশ্লিষ্ট স্বাস্থ্য সমস্যার পরামর্শ দেবার প্রচেষ্টা থাকবে আমাদের।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড