• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

ডাক্তার চোখ দেখেই বলতে পারেন জটিল যে রোগগুলোর কথা

  অধিকার ডেস্ক    ২৯ নভেম্বর ২০১৮, ১৬:১৩

ছবি
ছবি : প্রতীকী

মানুষের শরীরের গুরুত্বপূর্ণ ও নমনীয় অঙ্গ চোখ। সেই চোখ পরীক্ষা করলেই রেটিনায় থাকা রক্ত নালিকা ও স্নায়ু অবস্থার ধরনের মাধ্যমে প্রাথমিক পর্যায়ে ধরা যায় জটিল কিছু রোগের লক্ষণ। চলুন জেনে নিই চোখ পরীক্ষা করালে কী কী সমস্যা ধরা পড়তে পারে-

১) উচ্চ রক্তচাপ

উচ্চ রক্তচাপের প্রধান লক্ষণ হলো রক্তনালীর ক্ষতি। যদি রেটিনায় ছোট ছোট রক্তনালীর সংকুচিত হয় তবে ধরে নেওয়া যায় এটি হৃদরোগের লক্ষণ।

২) ডায়াবেটিস

রেটিনায় স্বল্প পরিমাণ রক্তপাত দেখা দিলে এটি টাইপ-২ ডায়াবেটিসের প্রাথমিক লক্ষণ ধরা হয়। চিকিৎসা না করালে অন্ধত্বও দেখা দিতে পারে। তবে ডায়াবেটিসের চিকিৎসা নিলে এর ঝুঁকি অনেকটা কমে আসে।

৩) ক্যান্সার

চোখ পরীক্ষার মাধ্যমে শুধু ব্রেইন টিউমার নয় ধরা পড়তে পারে ব্রেস্ট ও লাং ক্যান্সার। কারণ এগুলো চোখে ছড়াতে পারে। এমনকি লিউকেমিয়াও হতে পারে রেটিনায় বিশেষ কিছু রক্তপাতের জন্য। ব্রেইন টিউমারের জন্য হতে পারে দৃষ্টিশক্তি পরিবর্তন। অন্যদিকে চোখের পিছনের অংশে একধরনের মেলানোমা বা ত্বকের ক্যান্সার দেখা দিতে পারে।

৪) রিউমাটয়েড আর্থ্রাইটিস

রিউমাটয়েড আর্থ্রাইটিস রোগটি হলো ড্রাই আই বা চোখ শুকনো অথবা আইরিটিস বা আইরিসের প্রদাহ। এই সমস্যা যদি কারো বছরে একবার বা ১৮ মাসে ৩ বার দেখা দেয় তবে ডাক্তারা সন্দেহ করেন তার রিউমাটয়েড আর্থ্রাইটিস রোগ আছে।

৫) মাল্টিপল স্ক্লেরোসিস

মাল্টিপল স্ক্লেরোসিস হলো স্নায়ুতন্ত্রের একটি রোগ। এটির প্রাথমিক একটি লক্ষণ হলো অপটিক নার্ভের ইনফ্লামেশন বা প্রদাহ। যা চোখের ডাক্তারের কাছে গেলেই এটা ধরা পড়ে।

স্বাস্থ্য-ভোগান্তি, নতুন পরিচিত অসুস্থতার কথা জানাতে অথবা চিকিৎসকের কাছ থেকে স্বাস্থ্য সংক্রান্ত পরামর্শ পেতেই-মেইলকরুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব এবং সংশ্লিষ্ট স্বাস্থ্য সমস্যার পরামর্শ দেবার প্রচেষ্টা থাকবে আমাদের।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড