• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

জ্বরকে হেলাফেলা? একদম নয়!

  সাদিয়া ইসলাম বৃষ্টি

২১ নভেম্বর ২০১৮, ০৮:৪২
জ্বর
জ্বর হতে পারে বড় কোনো শারীরিক সমস্যার ইঙ্গিত

মারিয়া নামের ৬১ বছর বয়সী সুইজারল্যান্ডের এক নারী সেবার জেনেভা ইউনিভার্সিটি হাসপাতালে আসেন। তার শরীরে অনেক দিন ধরেই জ্বর রয়েছে। সাথে আছে পেটব্যথাও। চিকিৎসকেরা প্রথমে ব্যাপারটিকে খুব স্বাভাবিকভাবে নিলেও একে একে পরীক্ষার পর জানা যায় যে, মারিয়ার কোনোরকম অসুখই হয়নি। কিন্তু তাহলে মারিয়ার শরীর কেন খারাপ হচ্ছে? এই জ্বরেরই বা কারণ কী?

সাধারণত, আমরা জ্বরের কারণ হিসেবে যেগুলোকে ভেবে থাকি, সব সময় সেগুলোই জ্বরের কারণ হয় না। শরীরের খুব ছোট্ট একটি কোণে হওয়া প্রদাহের কারণেও জ্বর আসতে পারে। ঠিক তেমনি, বেশিরভাগ সময় ক্যানসারের লক্ষণ হিসেবেও জ্বর হতে দেখা যায়।

মারিয়ার ক্ষেত্রে, তার মহাধমনীর আস্তরণ অনেক বেশি ভারী হয়ে পড়ছিল। তার পুরো শরীর এতে করে ক্ষতিগ্রস্ত হচ্ছিল। প্রথমে এফইউও বা ‘ফিভার অব আননোন অরিজিন’ নাম দেওয়া হলেও পরবর্তী সময়ে জানা যায় যে, মারিয়ার কয়েকটি দাঁত কিছুদিন আগেই তুলে ফেলা হয়েছিল। ব্যথা কি সেখান থেকেই হচ্ছে? চিকিৎসকেরা পরীক্ষা করে জানলেন যে, না! মারিয়ার এই জ্বরের কারণ তার দাঁতও নয়।

শেষ পর্যন্ত অবশ্য জানা যায় যে, মারিয়ার পিঠের ব্যথার কারণেই এমনটা হচ্ছিল। তার পুরো শরীর প্রভাবিত হয়ে পড়েছিল এই একটি কারণেই। তবে হ্যাঁ, আমাদের অনেকের মধ্যেই জ্বর হলে প্যারাসিট্যামল খেয়ে নেওয়ার প্রবণতা থাকে।

পেটব্যথা

জ্বরের সঙ্গে পেটব্যথা থাকলে সচেতন হোন

এই জ্বর যদি অনেকদিন ধরে চলতে থাকে, তাহলেও অনেকে খুব একটা পাত্তা দেন না ব্যাপারটিকে। কিন্তু বাস্তবে, জ্বর কিন্তু আরও অনেক কারনেই হয়ে থাকে। বিশেষ করে, জ্বরের সাথে যদি বাম পেটে ব্যথা থাকে তাহলে-

এর কারণ যেমন মহাধমনীতে ফুটো হওয়া, আস্তরণ পড়া ইত্যাদি হতে পারে, ঠিক তেমনি রক্তচলাচল কম হওয়ার মতো ব্যাপারগুলোর কারণেও পেটের বাম পাশে ব্যথা হতে পারে। আপনার এর মধ্যে কোনো সমস্যাটি তৈরি হয়েছে সেটা জানতে-

প্রথমে আপনার ব্যথার সঠিক স্থানটি খুঁজে বের করুন। শুধু তাই নয়, ব্যথার সাথে আর কোনো সমস্যা হচ্ছে কি না সেটাও দেখুন। এর মধ্যে থাকতে পারে- মলের সাথে রক্তপাত, জ্বর, বমিভাব ইত্যাদি।

পেটব্যথার কারণ হতে পারে ডাইভারকুলিটিস (কোলনের দেয়ালে প্রদাহ), কোলিটিস, গ্যাস্ট্রিক, শিঙ্গেলস, অন্ত্রনালীতে কোনো বাধা, ওভারিয়ান সিস্ট, হার্নিয়া, পেটের পেশীতে টান পড়া, বদহজম, কিডনির পাথর ইত্যাদিসহ আরও অনেককিছু।

তবে কারণটি যদি হয় আপনার মহাধমনীজনিত কিছু, তাহলে সেটা আপনার চিন্তার কারণ হতেই পারে। কেননা, মহাধমনী আমাদের পুরো শরীরে রক্তচলাচলের জন্য কাজ করে। এতে কোনো সমস্যা হলে সেটার ফলাফল আপনার পুরো শরীরকেই ভুগতে হবে একটা নির্দিষ্ট সময় পর্যন্ত। খুঁজে বের করুন যে, আপনার কোন অসুখটি হয়েছে।

তবে কেবল পেটব্যথা নয়, সাথে যদি জ্বরও থাকে, তাহলে জ্বরের কারণগুলোকেও একবার দেখে নিতে পারেন। কে জানে, জ্বর এবং পেটব্যথা একে অপরের সাথে সংযুক্ত হতে পারে।

fever

নানা কারণে হতে পারে জ্বর

সাধারণত বয়স আর শারীরিক অবস্থার ওপরে ভিত্তি করে জ্বর নানা কারণে হয়ে থাকে। শরীরে কোনোরকম সমস্যা হলে সেটি যে ব্যাপারটির মাধ্যমে নিজের সমস্যার কথা প্রকাশ করে, সেটি হলো জ্বর। এটি যেমন খুব সাধারণ ঠান্ডার কারণে হয়ে থাকে। তেমনি হতে পারে হার্ট স্ট্রোকের মতো কারণেও।

শরীরে কোনো সংক্রমণ ঘটলে শরীর নিজের মতো করে সেটির সাথে লড়াই করে। এতে করে জ্বর হতে পারে। এছাড়া, ক্যানসার, টিকাপ্রদান, ওষুধ গ্রহণ, ফুসফুসে সংক্রমণ, রক্ত জমাট বাঁধা, মাদক গ্রহণ করা, শরীরের যে কোনো স্থানে ঘটা প্রদাহের কারণে জ্বর হতে পারে। যদি জ্বরাক্রান্ত ব্যক্তিকে-

অত্যন্ত দূর্বল দেখায় তার কোনোরকম অপারেশন হয়ে থাকে র‍্যাশ, ঠান্ডা, ঘাড়ব্যথা ইত্যাদি হয়ে থাকে এবং তার রোগপ্রতিরোধক ক্ষমতা কমে যায়

তাহলে তাকে দ্রুত চিকিৎসকের কাছে নিয়ে যান।

জ্বর খুব সাধারণ একটি অসুখ। তবে এটির কারণে মৃত্যুও ঘটতে পারে। তাই, কয়েকদিন ধরে জ্বর থাকলে দেরি না করে চিকিৎসকের কাছে চলে যান।

সূত্র : রিডার্স ডাইজেস্ট

স্বাস্থ্য-ভোগান্তি, নতুন পরিচিত অসুস্থতার কথা জানাতে অথবা চিকিৎসকের কাছ থেকে স্বাস্থ্য সংক্রান্ত পরামর্শ পেতেই-মেইলকরুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব এবং সংশ্লিষ্ট স্বাস্থ্য সমস্যার পরামর্শ দেবার প্রচেষ্টা থাকবে আমাদের।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড