• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১  |   ৩৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

শীতের সকালে ব্যায়াম কেন জরুরি?

  অধিকার ডেস্ক    ২০ নভেম্বর ২০১৮, ১০:১৯

ব্যায়াম
শীতের সকালের ব্যায়ামও আপনাকে রাখবে সুস্থ (ছবি: ইন্টারনেট)

শীত আসি আসি করছে। সকালে ঠান্ডা পরিবেশে আরামের ঘুম ছেড়ে যেন উঠতেই ইচ্ছে হয় না। কিন্তু প্রয়োজনের একটু বেশি সময় ঘুমিয়ে নিজের শরীরের ক্ষতিটাও তো করা ঠিক নয়। আলস্য কাটিয়ে যদি সকালের মিষ্টি রোদে কিছু সময় ব্যায়াম করে নেওয়া যায় তাহলে শরীরও থাকবে সুস্থ।

কিন্তু শীতেও ব্যায়াম কেন জরুরি? চলুন জেনে নেওয়া যাক কারণগুলো-

শ্বাসতন্ত্র

ব্যায়ামের কারণে সাধারণ সময়ের চেয়ে ১৫ গুণ বেশি অক্সিজেনের প্রয়োজন হয় আর ঠিক এ সময় শ্বাসপ্রশ্বাস দ্রুত হতে থাকে। শ্বাসপ্রশ্বাসের এই হার শ্বাসতন্ত্রের পেশী সর্বোচ্চ গতিতে না পৌঁছানো পর্যন্ত বৃদ্ধি পেতে থাকে। আর তাই বেশি অক্সিজেনের ব্যবহার মানে আপনার সুস্থতা। আর তাই নিয়মিত ব্যায়ামের প্রয়োজন।

হৃদপিণ্ড

নিয়মিত ব্যায়ামে আমাদের হার্টরেট বেড়ে যায় তার মূল কারণ দেহে রক্ত সঞ্চালনের দ্রুততা। আর এ কারণে হৃদপিণ্ড হয় আরও সক্রিয়। কমে হৃদরোগ হওয়ার ঝুঁকি। তৈরি হয় নতুন দেহকোষ।

মস্তিষ্ক

নিয়মিত ব্যায়াম মস্তিস্কে পর্যাপ্ত অক্সিজেন পৌঁছাতে সাহায্য করে। আর রক্ত সঞ্চালনের কারণে মস্তিষ্কও থাকে সচল। মস্তিষ্কের স্বাভাবিক গতিশীলতার কারণে ব্লকেজের সমস্যা দেখা দেয় না। আর ব্যায়ামে বৃদ্ধি পায় মনোযোগ।

নিয়মিত ব্যায়ামের কারণে মস্তিষ্কের ওয়ার্ক প্যাটার্নের সাথে সে অভ্যস্থ হয়ে যায়। আর তাই বৃদ্ধি পায় মস্তিষ্কের ক্ষয় প্রতিরোধ ক্ষমতাও।

সুস্থ থাকতে হলে মস্তিষ্কের কর্মক্ষমতা বাড়ানো প্রয়োজন। আর এ জন্য নিয়মিত ব্যায়ামের বিকল্প নেই। তাই শীতের সকালে আলস্য কাটিয়ে উঠে মিষ্টি রোদে কিছুটা সময় ব্যায়াম করে নিন অথবা হেঁটে আসুন খোলা মাঠে।

স্বাস্থ্য-ভোগান্তি, নতুন পরিচিত অসুস্থতার কথা জানাতে অথবা চিকিৎসকের কাছ থেকে স্বাস্থ্য সংক্রান্ত পরামর্শ পেতেই-মেইলকরুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব এবং সংশ্লিষ্ট স্বাস্থ্য সমস্যার পরামর্শ দেবার প্রচেষ্টা থাকবে আমাদের।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড