• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

পেট ব্যথা করছে? বড় কোনো সমস্যা নয় তো!

  সাদিয়া ইসলাম বৃষ্টি

১৯ নভেম্বর ২০১৮, ১০:৫৩
পেট ব্যথা
ছবি : প্রতীকী

পেটে ব্যথা হচ্ছে, কিন্তু কেন হচ্ছে? সাধারণ দৃষ্টিতে পেটব্যথা আমাদের কাছে সবসময় একইরকম মনে হলেও সময়ভেদে এই পেট ব্যথার থাকে ভিন্ন ভিন্ন কারণ। এর ওপরে নির্ভর করে যে, আপনার চিকিৎসকের কাছে যাওয়া প্রয়োজন, নাকি না। তাই চলুন, দেখে নেওয়া যাক ভিন্ন ভিন্ন পেট ব্যথার ধরণগুলোকে-

গ্যাস্ট্রিক-

গ্যাস্ট্রিক আমাদের খুব পরিচিত একটি সমস্যা। হেলিকোব্যাক্টার পাইলোরি, এসপিরিন, মাদক ইত্যাদি কারণে গ্যাস্ট্রিক হয়ে থাকে। এর ফলে-

  • আমাদের পেটে ব্যথাবোধ হয়
  • বমি ভাব হয়
  • ক্ষুধাবোধ কম হয়
  • গা গোলানো ভাব হয়

পেট ব্যথা

বিভিন্ন কারণে হতে পারে গ্যাস্ট্রিক

এ সময় ভাজাপোড়া খাবার, চা, কফি, মাদক ইত্যাদি গ্রহণ করা থেকে বিরত থাকুন। সব সময় গ্যাস্ট্রিকের জন্য আমরা একই ওষুধ সেবন করলেও গ্যাস্ট্রিকের কারণভেদে ওষুধও ভিন্ন হয়ে যায়। তাই আপনার গ্যাস্ট্রিকের সমস্যা যদি না কমে তাহলে চিকিৎসককে দেখিয়ে সঠিক ওষুধ সেবন করুন।

পেপটিক আলসার-

গ্যাস্ট্রিকের সাথে পেপটিক আলসার নানাভাবে জড়িত। এর ফলে পাকস্থলীর পাশে ক্ষত তৈরি হয়। যেটি কিনা এসপিরিন, এনএসএআইডি এবং এইচ.পাইলরির মাধ্যমে হয়ে থাকে। এই ধরনের আলসারের লক্ষণ হচ্ছে উপরের পেটে ব্যথাবোধ করা এবং অস্বস্তিবোধ করা।

বেশিরভাগ ক্ষেত্রেই চিকিৎসার মাধ্যমে পেপটিক আলসার সারিয়ে ফেলা সম্ভব। কিন্তু, যদি সেটা না করা হয় তাহলে অসম্ভব ক্ষতিকর প্রভাব ফেলতে পারে। আলসারের ফলে রক্তপাত হলে খাবার গ্রহণ ও পরিপাকেও সমস্যা তৈরি হয়।

কোষ্ঠকাঠিন্য-

সাধারণত দিনে নির্দিষ্টবার মলত্যাগ করা সবার জন্যই স্বাভাবিক। এর অর্থ, আপনার অন্ত্রনালী এবং শরীরের অন্যান্য অঙ্গ সঠিকভাবে কাজ করছে ও সুস্থ আছে। কিন্তু সপ্তাহে আপনার মলত্যাগ যদি ৩ বারেরও কম হয় তাহলে বুঝতে হবে যে, কোনো একটা সমস্যা তৈরি হয়েছে। বেশিরভাগ ক্ষেত্রেই কোষ্ঠকাঠিন্য কোনো বড় রকমের শারীরিক সমস্যার কারণে হয় না।

অসুখ নয়, বরং খাবার, জীবনযাপন পদ্ধতি ইত্যাদির কারণেই এমনটা হয়ে থাকে। সামান্য কিছু অভ্যাসের পরিবর্তনই আপনার এই সমস্যা দূর করতে সক্ষম। তবে ডায়াবেটিস, পারকিনসন্স ডিজিজ, থাইরয়েড হরমোন কমে যাওয়া ইত্যাদি কারণেও এমনটা হতে পারে।

তাই, কোষ্ঠকাঠিন্য অনেকদিন ধরে চলতে থাকলে চিকিৎসকের সাথে কথা বলুন। এমনকি আপনার অন্ত্রের গঠনে কোনো সমস্য আছে কি না সেটাও জেনে নিতে পারবেন আপনি এভাবে।

পেট ব্যথা

এড়ানো যাবে না ডায়রিয়া সমস্যাও

ক্রনিক ডায়রিয়া-

ডায়রিয়া খুব সাধারণ একটি ব্যাপার— এমনটা আপনার মনে হতেই পারে। তবে চার সপ্তাহের বেশি সময় ধরে এই সমস্যা চলতেই থাকলে সেটি হয়তো খুব সাধারণ কিছু না হতেও পারে। খাবার থেকে শুরু করে আরও নানা কারণে ডায়রিয়া হতে পারে। ডায়াবেটিসের ওষুধের কারণেও এমনটা হতে পারে।

তবে যদি সেটা ৪ সপ্তাহের বেশি সময় ধরে চালু থাকে তাহলে এর পেছনে টিউবারকুলোসিস, অ্যামোবায়াসিসের মতো কারণ থাকতে পারে। বয়স্ক ব্যক্তির ক্ষেত্রে খাবার হজম না হওয়ার কারণে এমনটা হতে পারে। অ্যালকোহল ও ধূমপান ডায়রিয়ার পেছনে বড় ভূমিকা রাখে।

আপনার যদি এমন ডায়রিয়া হয়ে থাকে, তাহলে দ্রুত চিকিৎসকের কাছে চলে যান। এতে করে যে কারণে ক্রনিক ডায়রিয়া হচ্ছে সেটা আর বাড়তে পারবে না।

ইররিটেবল বাউল সিস্টেম-

গ্যাস্ট্রিক আছে এমন বেশিরভাগ মানুষের ক্ষেত্রেই ইররিটেবল বাউল সিস্টেম দেখা দেয়। কোষ্ঠকাঠিন্য বা ডায়রিয়ার সাথে পেটে ব্যথাবোধ করে এক্ষেত্রে রোগী। অনেক্ষেত্রেই দুটোই একসাথে দেখা দেয়। এক্ষেত্রে পেটে একটু নড়াচড়া করলেই খানিকটা স্বস্তিবোধ করে রোগী।

আইবিএস-এর মূল কারণ জানা যায় না। মনে করা হয়, ফুড পয়জনিং এবং গ্যাস্ট্রিকের কারণে এমনটা ঘটে। এক্ষেত্রে চিকিৎসা খুব একটা কঠিন না। খাবার গ্রহণে একটু সতর্ক হলে এবং ওষুধ সেবন করলেই এই সমস্যা থেকে দূরে থাকা সম্ভব।

আপনার কি পেট ব্যথা হয়? সাথে কী কী উপসর্গ দেখতে পান আপনি? মিলিয়ে নিন এখুনি, আর প্রয়োজন হলে চলে যান চিকিৎসকের কাছে!

মূল লেখক : ডক্টর লিং খুন লিন, গ্যাস্ট্রোএন্টেরোলজিস্ট, মাউন্ট এলিজাবেথ হসপিটাল

স্বাস্থ্য-ভোগান্তি, নতুন পরিচিত অসুস্থতার কথা জানাতে অথবা চিকিৎসকের কাছ থেকে স্বাস্থ্য সংক্রান্ত পরামর্শ পেতেই-মেইলকরুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব এবং সংশ্লিষ্ট স্বাস্থ্য সমস্যার পরামর্শ দেবার প্রচেষ্টা থাকবে আমাদের।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড