• মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১  |   ৩৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

বেদানায় দূর বেদনা

  অধিকার ডেস্ক    ১৩ নভেম্বর ২০১৮, ১১:০৮

বেদানা
বেদানা

লাল টুকটুকে ফল বেদানা। মজা করে যাকে অনেকে লাল দাঁতও বলে থাকেন। দেখতে যেমন সুন্দর এ ফল, খেতেও দারুণ মিষ্টি। কেন খাবেন বেদানা? চলুন জেনে নেওয়া যাক এ ফলের বিভিন্ন স্বাস্থ্যগুণ-

রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি-

বেদানায় রয়েছে পটাশিয়াম ও ভিটামিন সি এর মতো উপাদান যা রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে সহায়ক। এর অ্যান্টিঅক্সিডেন্ট গুণ গ্রিন টি কিংবা রেড ওয়াইনের চাইতেও তিন গুণ বেশি। কারণ এতে রয়েছে ট্যানিন, অ্যান্থোসিয়ানিন ও এলাজিক অ্যাসিড নামক তিন প্রকার অ্যান্টিঅক্সিডেন্ট। এর মধ্যে অ্যান্থোসিয়ানিন দেহ কোষকে সুস্থ রেখে দেহকে ভাইরাসের সংক্রমণ থেকে রক্ষা করে।

রক্তচাপ নিয়ন্ত্রণে রাখা-

সিস্টোলিক ব্লাড প্রেশার নিয়ন্ত্রণে বেদানা দারুণ কাজ করে। পাশাপাশি এ ফল খেলে স্ট্রেস ও টেনশন কমে। যাদের হার্টের সমস্যা আছে, তাদের হার্টের অসুখে আক্রান্ত হওয়ার সম্ভাবনা কমিয়ে দেয় এটি।

কোলেস্টেরলের মাত্রা কমানো-

দেহ সুস্থ রাখতে কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে রাখা খুব জরুরি। এক্ষেত্রে আপনার সাহায্যকারী বন্ধু হতে পারে বেদানা। এর পলিফেনল অ্যান্টিঅক্সিডেন্ট উপাদান অ্যান্টিঅক্সিডেন্ট কার্ডিওভাসকুলার স্বাস্থ্য ভালো রাখতে সাহায্য করে। রোজ বেদানার রস খেলে কোলেস্টেরলের মাত্রা বৃদ্ধি পায় না।

ব্যথা সারাতে-

যেকোনো ধরনের ব্যথা, বাত, অস্টিওআর্থারাইটিস, পেশির ব্যথা কমাতে সাহায্য করে বেদানা। এর রস তরুণাস্থির ক্ষয় রোধে সহায়ক।

ক্যানসার রোধে-

অ্যাপপটোসিস প্রক্রিয়ার মাধ্যমে ক্যানসার নিয়ন্ত্রণে উপকারি ভূমিকা রাখে বেদানা। এটি প্রস্টেট ক্যানসার, ব্রেস্ট ক্যানসার প্রতিরোধে সাহায্য করে।

এখন থেকে তবে নিয়মিত বেদানা খাওয়ার অভ্যাস গড়ে তুলুন।

স্বাস্থ্য-ভোগান্তি, নতুন পরিচিত অসুস্থতার কথা জানাতে অথবা চিকিৎসকের কাছ থেকে স্বাস্থ্য সংক্রান্ত পরামর্শ পেতেই-মেইলকরুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব এবং সংশ্লিষ্ট স্বাস্থ্য সমস্যার পরামর্শ দেবার প্রচেষ্টা থাকবে আমাদের।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড