• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

২০৩০ সালের মধ্যে নিউমোনিয়ায় প্রাণ হারাবে ১ কোটি ১০ লাখ শিশু

  অধিকার ডেস্ক    ১২ নভেম্বর ২০১৮, ১২:১৯

নিউমোনিয়ায় শিশু মৃত্যু
নিউমোনিয়ায় আক্রান্ত শিশুকে চিকিৎসা দিচ্ছেন চিকিৎসক। (ছবিসূত্র : এএফপি)

আগামী ২০৩০ সালের মধ্যে নিউমোনিয়ায় আক্রান্ত হয়ে বিশ্বের প্রায় ১ কোটি ১০ লাখ শিশুর মৃত্যু হবে। সোমবার (১২ নভেম্বর) বিশ্বব্যাপী নিউমোনিয়ার ওপর সচেতনতা বৃদ্ধিতে বৈশ্বিক দিবস উপলক্ষে বিশেষজ্ঞরা রোগটির বিষয়ে সতর্ক করে এ হুঁশিয়ারি দেন। খবর এএফপি।

বিশ্বব্যাপী সচেতনতামূলক এ দিবসটি উপলক্ষে এএফপির এক প্রতিবেদনে জানানো হয়, বিশ্বের উন্নত দেশগুলোতে মারাত্মক রকমের ফুসফুসের রোগে মূলত বয়স্করাই আক্রান্ত হন। তবে উন্নয়নশীল দেশগুলোয় নিউমোনিয়া রোগে আক্রান্ত হয়ে লাখ লাখ শিশুর প্রাণহানি ঘটে। অথচ খুব সহজেই এই রোগটিকে প্রতিরোধ করা সম্ভব।

এ দিকে ২০১৬ সালে এই নিউমোনিয়া রোগে আক্রান্ত হয়ে বিশ্বে প্রায় ৮ লাখ ৮০ হাজারের বেশি শিশু প্রাণ হারায়। আর যাদের মধ্যে অধিকাংশ শিশুর বয়সী দুই বছরের কম।

সেভ দ্য চিলড্রেন এবং জন্স হপকিন্স বিশ্ববিদ্যালয়ের এক যৌথ গবেষণায় জানানো হয়, এই প্রবণতা সামনে আরও অব্যাহত থাকলে আগামী দশকের শেষ নাগাদ বিশ্বের প্রায় ১০ কোটি ৮ লাখের বেশি পাঁচ বছরের কম বয়সী শিশু এই নিউমোনিয়া রোগে আক্রান্ত হয়ে প্রাণ হারাবে।

আর যাদের মধ্যে বেশ কয়েকটি দেশে সবচেয়ে বেশি মাত্রায় শিশু মৃত্যু হবে। বিশেষ করে এশিয়ার দেশ ভারত এবং আফ্রিকার দেশ নাইজেরিয়ায় নিউমোনিয়ায় আক্রান্ত হয়ে প্রাণ হারাবে ১৭ লাখের বেশি শিশু। তাছাড়া পাকিস্তানে সাত লাখ এবং গণপ্রজাতন্ত্রী দেশ কঙ্গোয় ৬ লাখ ৩৫ হাজার শিশু মৃত্যুর আশঙ্কা করা হচ্ছে।

তবে কিছু আশার কথা জানিয়ে দিবসটি উপলক্ষে প্রকাশিত গবেষণা প্রতিবেদনে বিশেষজ্ঞরা বলছেন, 'চলমান প্রতিষেধক কার্যক্রম জোরদার করে কমদামী অ্যান্টিবায়োটিক এবং শিশুদের জন্য সুষম ও পুষ্টিকর খাবার খাওয়ানোর মাধ্যমে বিশ্বের মোট ৪১ লাখ শিশুর জীবন রক্ষা করা সম্ভব।

স্বাস্থ্য-ভোগান্তি, নতুন পরিচিত অসুস্থতার কথা জানাতে অথবা চিকিৎসকের কাছ থেকে স্বাস্থ্য সংক্রান্ত পরামর্শ পেতেই-মেইলকরুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব এবং সংশ্লিষ্ট স্বাস্থ্য সমস্যার পরামর্শ দেবার প্রচেষ্টা থাকবে আমাদের।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড