• মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১  |   ৩৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

হাঁপানির প্রবণতা কমাতে খেতে হবে মাছ : গবেষণা

  অধিকার ডেস্ক    ১১ নভেম্বর ২০১৮, ০৯:৫৬

হাঁপানি
ছবি : প্রতীকী

শ্বাসকষ্ট কিংবা হাঁপানিজনিত রোগে ভোগেন অনেকেই। বিশেষ করে শীতের সময় আর ধূলাবালিযুক্ত স্থানে গেলে তো কথাই নেই। হোমিওপ্যাথি থেকে শুরু করে এলোপ্যাথি, কোনো কিছুতেই অনেকের সমাধান মেলে না। যেকোনো বয়সী ব্যক্তিই এই রোগ দ্বারা আক্রান্ত হতে পারে।

সম্প্রতি গবেষকরা জানাচ্ছেন দামী ওষুধ নয়, মাছে রয়েছে হাঁপানি থেকে মুক্তির উপায়। খাদ্যতালিকায় স্যালমন ট্রাউট কিংবা সার্ডিনের মত সামুদ্রিক মাছ যুক্ত করার মাধ্যমে এই সমস্যার সমাধান মেলা সম্ভব। এমনটাই জানাচ্ছেন অস্ট্রেলিয়ার গবেষকরা।

সম্প্রতি এই বিষয়টি নিয়ে গবেষণা করেন তারা। যেখানে দেখা যায় এসব মাছে বিশেষ কিছু উপাদান থাকে। এই উপাদানগুলো শিশুদের হাঁপানির প্রবণতা অনেকখানি কমে যায়।

বিজ্ঞানীরা জানিয়েছেন, অতিরিক্ত ফ্যাট, চিনি এবং লবণজাতীয় খাবার শিশু শরীরকে (হাঁপানিতে আক্রান্ত) সরাসরি প্রভাবিত করে। আর তাই মানসম্মত খাদ্যতালিকা আর সঠিক উপাদান নির্বাচন করলে শিশুদের শ্বাসকষ্ট সমস্যাকে কমানো সম্ভব।

৬৪ জন হাঁপানি আক্রান্ত শিশুর ওপর একটি পরীক্ষা করা হয়। যেখানে এক ভাগ শিশুকে দেওয়া হয় সাধারণ খাবার আর অন্য ভাগ শিশুকে খাওয়ানো হয় বিশেষ ডায়েট খাবার ও প্রচুর তেলযুক্ত মাছ।

এতে দেখা যায়, বিশেষ তেলযুক্ত মাছের ডায়েট ফলো করা শিশুদের মধ্যে ইতিবাচক পরিবর্তন এসেছে। সামুদ্রিক মাছগুলোতে থাকে ওমেগা-৩ যা শিশুদের হাঁপানির প্রবণতা অনেকাংশে কমিয়ে দেয়।

স্বাস্থ্য-ভোগান্তি, নতুন পরিচিত অসুস্থতার কথা জানাতে অথবা চিকিৎসকের কাছ থেকে স্বাস্থ্য সংক্রান্ত পরামর্শ পেতেই-মেইলকরুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব এবং সংশ্লিষ্ট স্বাস্থ্য সমস্যার পরামর্শ দেবার প্রচেষ্টা থাকবে আমাদের।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড