• সোমবার, ১৭ ডিসেম্বর ২০১৮, ৩ পৌষ ১৪২৬  |   ২১ °সে
  • বেটা ভার্সন

শিরা ফুলে ওঠা সম্পর্কে কিছু অজানা তথ্য

  অধিকার ডেস্ক    ১০ নভেম্বর ২০১৮, ১৩:১৬

শিরা
শিরা ফুলে ওঠার সমস্যা হলে চিকিৎসকের পরামর্শ নিতে হবে (ছবি: ইন্টারনেট)

শরীরের কিছু জায়গায় মাঝে মাঝেই শিরা ফুলে উঠছে। দেখেও না দেখার মত করে রেখে দিলেন ব্যাপারটা। কিন্তু এ বিষয়টি না দেখে রেখে দিলে বরং নিজেরই ক্ষতি।

অনেকেই মনে করেন বৃদ্ধদের শরীরের চামড়া বয়সের সাথে সাথে কুঁচকে যায় বলে শিরা হয়ত বেশি ফুলে ওঠে। কিন্তু এ ধারণাটি ঠিক নয়। সব বয়সী মানুষের বেলাতেই এ সমস্যা হতে পারে। 

কেন শিরা ফুলে ওঠে সে বিষয়ে চলুন জেনে নিই কিছু তথ্য- 

বংশগত রোগ

যদি আপনার পরিবারে বাবা-মা কিংবা দাদা-দাদীর এই সমস্যা থেকে থাকে তাহলে এ রোগ হতে পারে আপনারও। বংশগতভাবে এ রোগটির বিস্তার ঘটে। 

নারীরা এ সমস্যায় ভোগেন বেশি 

শিরা ফুলে ওঠার সমস্যায় বেশি ভোগেন নারীরা। পুরুষের চেয়ে নারীদের মধ্যে এই সমস্যা ২০ গুণ বেশি বলে জানান আমেরিকান চিকিৎসক নাভারো। 

পা ভাঁজ করে রাখা 

পা ভাঁজ করে রাখলে শিরা ফুলে ওঠার সমস্যা বাড়ে এমন ধারণা অনেকের। কিন্তু এই তথ্যের আসলে তেমন কোনো ভিত্তি নেই। তবে যদি এ সমস্যায় আগে থেকেই ভুক্তভোগী হয়ে থাকেন তাহলে পা ভাঁজ করে রাখলে সমস্যা বাড়তে পারে। 

বাসায় এ সমস্যার সমাধান হয় না 

অনেকের ধারণা বাসায় নিয়মিত ম্যাসেজ করলেই এ সমস্যা দূর হয়ে যাবে। কিন্তু এ ধারণাটিও প্রচলিত আর এক প্রকার ভিত্তিহীন। যদি আপনার শিরা ফুলে ওঠার সমস্যা থাকে তাহলে এ সমস্যা থেকে মুক্তি পেতে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

সূত্র: রিডার্স ডাইজেস্ট
 

স্বাস্থ্য-ভোগান্তি, নতুন পরিচিত অসুস্থতার কথা জানাতে অথবা চিকিৎসকের কাছ থেকে স্বাস্থ্য সংক্রান্ত পরামর্শ পেতেই-মেইলকরুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব এবং সংশ্লিষ্ট স্বাস্থ্য সমস্যার পরামর্শ দেবার প্রচেষ্টা থাকবে আমাদের।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড