• বুধবার, ২১ নভেম্বর ২০১৮, ৭ অগ্রহায়ণ ১৪২৫  |   ২৯ °সে
  • বেটা ভার্সন

সময় এখন জলপাইয়ের

  অধিকার ডেস্ক    ০৯ নভেম্বর ২০১৮, ১৪:৩৯

জলপাই
জলপাই

এরই মধ্যে বাজার চলে গেছে জলপাইয়ের দখলে। টক আর মিষ্টি মেশানো এ ফল খাওয়া হয় ভর্তা করে, অনেকে আবার খান জলপাইয়ের ডাল। কেবল স্বাদে নয় নিয়মিত জলপাই খেলে মেলে অনেক স্বাস্থ্য উপকারিতাও। চলুন তবে এ ফলের কয়েকটি উপকারী গুণ জেনে নেওয়া যাক-  

ক্যানসারের ঝুঁকি কমাতে-

ভিটামিনের ভালো উৎস জলপাই। এতে রয়েছে মনোস্যাটুরেটেড ফ্যাট। জলপাইয়ে থাকা ভিটামিন ই-কোষের অস্বাভাবিক গঠনে বাধা দেয়। আর তাই কমে যায় ক্যানসারের ঝুঁকি। 

ওজন হ্রাস করতে-

জলপাইয়ে থাকা মনোস্যাটুরেটেড ফ্যাট, দেহের ভেতরের ফ্যাট সেল ভাঙতে সাহায্য করে। এতে রয়েছে লো কোলেস্টেরল যা ওজন কমাতে সহায়াক। নিয়মিত জলপাই খেলে রক্তচাপ থাকে নিয়ন্ত্রণে। 

আয়রনের ঘাটতি পূরণ-

বিশেষ করে কালো জলপাই আয়রনের ভালো উৎস। এটি আমাদের দেহে রক্ত চলাচলে সাহায্য করে এবং দেহের আয়রনের ঘাটতি পূরণ করে। 

ক্ষত সারাতে-

জলপাইয়ে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি যা ত্বকের নানা ইনফেকশন ও ক্ষত সারাতে সাহায্য করে। পাশাপাশি অ্যালার্জি প্রতিরোধেও সহায়ক এটি। 

কোষ্ঠকাঠিন্য সমস্যা দূর করতে-

খাদ্যআঁশ সমৃদ্ধ ফল জলপাই। এটি পরিপাক ক্রিয়া তরান্বিত এবং খাদ্য হজমে সাহায্য করে। ফলে জলপাই খেলে কোষ্ঠকাঠিন্য সমস্যার সমাধান হয়। 

এছাড়াও চোখের জন্য উপকারী ফল জলপাই। তাই, নিশ্চিন্তে খেতে পারেন এ ফল। 
 

স্বাস্থ্য-ভোগান্তি, নতুন পরিচিত অসুস্থতার কথা জানাতে অথবা চিকিৎসকের কাছ থেকে স্বাস্থ্য সংক্রান্ত পরামর্শ পেতেই-মেইলকরুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব এবং সংশ্লিষ্ট স্বাস্থ্য সমস্যার পরামর্শ দেবার প্রচেষ্টা থাকবে আমাদের।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড