• শুক্রবার, ১৪ ডিসেম্বর ২০১৮, ৩০ অগ্রহায়ণ ১৪২৬  |   ২১ °সে
  • বেটা ভার্সন

যে অভ্যাসগুলো আপনার পায়ের জন্য অসম্ভব ক্ষতিকর!

  সাদিয়া ইসলাম বৃষ্টি ০৯ নভেম্বর ২০১৮, ০৮:৩৪

পা
ছবি : প্রতীকী

আমরা আমাদের ত্বকের যত্ন নিই, ঠোঁট, চোখ, হাত- কোনটাই বাদ পড়ে না এই তালিকা থেকে। কিন্তু যে পা আমাদের দেহের পুরোটা ভার সারাক্ষণ বহন করে সেটার কথাই ভুলে যাই দিন শেষে। আমাদের এমন ছোটখাটো অনেক অভ্যাস রয়েছে যেগুলো প্রতিনিয়ত আমাদের পা দুটোকে ক্ষতিগ্রস্ত করে তুলছে। চলুন এমন কিছু অভ্যাসের কথা জেনে নেওয়া যাক- 


    
উঁচু হিলের জুতো পরা- 

প্রতিদিন দশটা মিনিট হলেও আপনি আপনার চেহারার ত্বকের যত্ন নেন। আর পা? মাসে হয়তো একবার সেটার যত্ন নেওয়া হয়! এতে করে পায়ের স্বাস্থ্য তো খারাপ হয়ই, একইসাথে, পায়ের সৌন্দর্য বৃদ্ধি করার জন্য উঁচু হিলের জুতো পরলেও পায়ের সমস্যা তৈরি হয়। উঁচু হিলের জুতো আপনার পা-কে কেবল ক্ষণস্থায়ী ব্যথা নয়, দীর্ঘমেয়াদী নানা সমস্যাও উপহার দিতে পারে। 

একই জুতো প্রতিদিন পরা- 

আরামদায়ক জুতো অনেক খুঁজলে তারপর পাওয়া যায়। কিন্তু তারমানে এই নয় যে, আপনি প্রতিদিন সেই একই জুতো পরিধান করবেন। কারণ, এতে করে আপনার পায়ের নির্দিষ্ট কিছু স্থানের ওপরেই চাপ পড়ে। ফলে অবসাদে আক্রান্ত হয় পায়ের পেশীগুলো। ব্যথাবোধ থেকে শুরু করে আরও নানা সমস্যা দেখা যায়। তাই, কয়েকটি জুতো রাখুন এবং সপ্তাহে একই জুতো পরিধান করা থেকে বিরত থাকুন।

পুরনো জুতো পরিধান করা- 

অনেকেই পুরনো জুতো পড়তে আরাম পান। জুতো পুরোনো হয়ে গেলেও সেটি ফেলে দিতে চান না। এতে করে পুরোনো জুতো আমাদের পায়ে বাজেভাবে চাপ প্রয়োগ করে। মাটির সাথে পায়ের সংঘর্ষ তৈরি হয়। তাই, জুতো পুরোনো হয়ে গেলে সেগুলো পরা বন্ধ করুন।

ফ্ল্যাট জুতো পরিধান করা-

অনেকেই ফ্ল্যাট বা মাটির সাথে সমান্তরাল জুতো পরতে পছন করেন। তবে এই জুতোগুলো পা-কে খুব একটা ভালো রাখতে পারে না। নানাভাবে আঘাত পায় পা এই জুতো পরিধান করলে। ফলে আঙ্গুলের হাড় বেঁকে যাওয়া, হ্যামারটোসহ আরও নানারকম পায়ের সমস্যা দেখা যায়। 

বাড়ির ভেতরে বাইরের জুতো পরা-

অনেকেই বাড়ির ভেতরেও বাইরে পরার জুতো অনেকটা সময় পরিধান করে থাকেন। এতে করে বাইরে থেকে আসা ফাঙ্গাস, ময়লা ইত্যাদি বাড়ির ভেতরে চলে আসে। আর এসব জীবাণু বাড়তি সময় পায়ের সংস্পর্শে থাকার সুযোগ পায়।

অল্প ব্যথা অবহেলা করা-

অনেকেই পায়ের হালকা ব্যথাকে অবহেলা করে যান। ভাবেন, একটা সময় ঠিক হয়ে যাবে এই ব্যথা। কিন্তু বাস্তবে সেটা হয় না। বরং, দীর্ঘদিন ধরে জমিয়ে রাখা এই ব্যথা একটা সময় বড় সমস্যার সৃষ্টি করতে পারে।

বাড়ির ভেতরে বাড়তি জুতো ব্যবহার না করা-

অনেকেই এই কাজটি করে থাকেন। বিশেষ করে যাদের ঘরের মেঝে বেশ শক্ত, তারা খালি পায়ে অনেকটা সময় বাড়ির ভেতরে থাকলে, ধীরে ধীরে তাদের পায়ের নিচের অংশটুকু ক্ষয় হতে থাকে। ফলে, একটা সময় হাড় এবং চামড়া ছাড়া আর কিছু যে আছে পায়ে সেটাই বোধ করতে পারেন না তারা। শরীরচর্চা করার সময় অনেকেই পা খালি রাখেন। এমন নয় যে ব্যাপারটি খারাপ। তবে সেটা যদি খুব বেশি সময়ের জন্য হয়ে থাকে তাহলেও সমস্যা সৃষ্টি করতে পারে।

অনেকটা সময় পা বদ্ধ রাখা-

আমাদের মধ্যে অনেকেই মোজা পরার পর সারাদিন সেভাবেই থাকেন। এতে করে পা ঘেমে যায়, ইনফেকশন হয়, পায়ের চামড়া ক্ষতিগ্রস্ত হয়। তাই এই ব্যাপারগুলো এড়াতে দিনের কিছুটা সময় পা-কে খোলা বাতাস পাওয়ার সুযোগ দিন।

ব্যাগ একইপাশে রাখা-

আপনি কি সবসময় ব্যাগ একই পাশে বহন করেন? তাহলে এই অভ্যাসটি পাল্টান। ব্যাগের কাঁধ বদল করুন। এতে করে পায়ে অতিরিক্ত চাপ পড়বে না।

নখ খুব ছোট করে কাটা-

নখ অনেক বেশি ছোট করে কাটলে সেটি চামড়ার ভেতরে বাড়তে শুরু করে। যেটি পায়ের স্বাস্থ্য তো খারাপ করেই, একই সঙ্গে, অস্বস্তির সৃষ্টি করে। তাই, চেষ্টা করুন নখ স্বাভাবিক আকৃতিতে কাটার। 

পা আমাদের শরীরের খুব গুরুত্বপূর্ণ একটি অঙ্গ। পায়ের কোনো সমস্যা আমাদের অসম্ভব ভোগাতে বাধ্য। তাই সময় থাকতেই নিজের পায়ের স্বাস্থ্য সম্পর্কে ভাবুন এবং বাড়তি যত্ন নিন। 

সূত্র : রিডার্স ডাইজেস্ট
 

স্বাস্থ্য-ভোগান্তি, নতুন পরিচিত অসুস্থতার কথা জানাতে অথবা চিকিৎসকের কাছ থেকে স্বাস্থ্য সংক্রান্ত পরামর্শ পেতেই-মেইলকরুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব এবং সংশ্লিষ্ট স্বাস্থ্য সমস্যার পরামর্শ দেবার প্রচেষ্টা থাকবে আমাদের।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড