• বুধবার, ১৫ জুলাই ২০২০, ৩১ আষাঢ় ১৪২৭  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

সকালে ঘুম থেকে উঠলে ঝুঁকি কমবে ব্রেস্ট ক্যানসারের!

ব্রেস্ট ক্যান্সার
সকালে ঘুম থেকে উঠলে কমে ব্রেস্ট ক্যানসারের ঝুঁকি কমে (ছবি: ইন্টারনেট)

সকাল সকাল ঘুম থেকে ওঠার একটা অভ্যাস তৈরি হয়েছে আপনার। কোনো প্রকার জোর জবরদস্তিতে নয়, স্বেচ্ছায় ঘুম থেকে উঠে প্রতিদিনের কাজ করেন আপনি। আর এ অভ্যাসের কারণেই আপনার জন্য রয়েছে সুখবর। ব্রেস্ট ক্যানসার হওয়ার হাত থেকে আপনি অন্যদের তুলনায় ৪০ শতাংশ কম ঝুঁকিতে রয়েছেন। 

ব্রেস্ট ক্যানসারের সাথে ঘুমের সম্পর্ক নিয়ে গবেষণা করেছিল যুক্তরাজ্যের ব্রিস্টল ইউনিভার্সিটির একদল গবেষক। গবেষণায় তারা ঘুমের সাথে ব্রেস্ট ক্যানসারের একটি অদ্ভুত সম্পর্ক খুঁজে পান। 

গবেষণায় দেখা যায়, যারা সকালে ঘুম থেকে উঠে প্রাত্যাহিক কাজে যোগদান করেন তাদের ব্রেস্ট ক্যানসারেরও ঝুঁকি কম থাকে। এ গবেষণায় গবেষকরা মেন্ডেলিয়ান র‍্যান্ডমাইজেশন নামের একটি পদ্ধতি ব্যবহার করেন। 

এ পদ্ধতির জন্য গবেষকরা ব্রেস্ট ক্যানসার অ্যাসোসিয়েশন কনসোর্টিয়াম থেকে ২ লাখ ২০ হাজার ও ইউকে বায়োব্যাঙ্ক প্রজেক্ট থেকে ১ লাখ ৮০ হাজার নারীর ডিএনএ নমুনা সংগ্রহ করেন। নমুনায় দেখা যায়, যারা ঘুম থেকে সকাল সকাল ওঠেন, তাদের ব্রেস্ট ক্যানসার হওয়ার ঝুঁকি ৪০ শতাংশ কম। অন্যদিকে, ৮ ঘণ্টার বেশি প্রতি ঘণ্টার ঘুমের জন্য ক্যানসারের ঝুঁকি বাড়ে ২০ শতাংশ! 

এছাড়াও গবেষণায় জানানো হয়, জীবনে সুখী হওয়ার জন্য আর স্বাস্থ্য ভালো রাখার জন্য সকালে ঘুম থেকে ওঠার অভ্যাস করা জরুরি। সকালের স্নিগ্ধ আবহাওয়া একজন মানুষের শারীরিক ও মানসিক অবসাদ থেকে অনেকাংশেই দূরে রাখতে পারে। 

তবে সকালে ঘুম থেকে ওঠার সাথে ক্যানসার হওয়া বা না হওয়ার সম্পর্ক কেন জড়িয়ে আছে সে বিষয়ে আরও বিস্তর গবেষণা প্রয়োজন বলে জানিয়েছেন খোদ গবেষকরাই। 
 

স্বাস্থ্য-ভোগান্তি, নতুন পরিচিত অসুস্থতার কথা জানাতে অথবা চিকিৎসকের কাছ থেকে স্বাস্থ্য সংক্রান্ত পরামর্শ পেতেই-মেইলকরুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব এবং সংশ্লিষ্ট স্বাস্থ্য সমস্যার পরামর্শ দেবার প্রচেষ্টা থাকবে আমাদের।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড