• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

কেবল নারী নয়, স্তন ক্যান্সার হতে পারে পুরুষেরও!

  অধিকার ডেস্ক    ০৫ নভেম্বর ২০১৮, ১৫:৪১

মোসেস মুসুঙ্গা
মোসেস মুসুঙ্গা (ছবি : বিবিসি)

বেশিরভাগ মানুষই মনে করে ব্রেস্ট বা স্তন ক্যান্সার নারীদের রোগ। তবে এই ধারণা একদমই ঠিক নয়। কেবল নারী নয়, পুরুষদেরও হতে পারে স্তন ক্যান্সার। এমনটাই জানাচ্ছেন বিশেষজ্ঞ চিকিৎসকরা। সম্প্রতি এ বিষয়ে একটি প্রতিবেদন প্রকাশিত হয়েছে সংবাদমাধ্যম বিবিসিতে। যেখানে একজন আফ্রিকান পুরুষের বর্ণনা তুলে ধরা হয়েছে। সে ব্যক্তি নিজেও জানতেন না যে পুরুষদেরও স্তন ক্যান্সার হতে পারে।

স্তন ক্যান্সারে আক্রান্ত ওই আফ্রিকান ব্যক্তির নাম মোসেস মুসুঙ্গা। তিনি মূলত কেনিয়ার নাগরিক, তার বয়স ৬৭ বছর। ২০১৩ সালে যখন তার স্টেজ থ্রি ব্রেস্ট ক্যান্সার ধরা পড়ে, তখন তিনি নিজেও স্তম্ভিত হয়ে যান।

মুসুঙ্গা বলেন, এ রোগের কথা শুনে আমি বিস্মিত হই। কারণ, সাধারণত পুরুষদের এ রোগ হয় না। লাখ লাখ পুরুষের মধ্যে কেবল আমারই এই রোগ হলো।

প্রাথমিক দিকে মুসুঙ্গার ডান পাশের স্তনে একটি ছোট আকৃতির টিউমার ধরা পড়ে। সময়ের সঙ্গে এটি বড় হতে থাকে। মাঝে মাঝে তার বুখে ব্যথা হতো। ডাক্তারের কাছে গেলে ডাক্তার তাকে ব্যথানাশক ওষুধ দেন। কিন্তু শেষ পর্যন্ত নানা পরীক্ষা-নিরীক্ষা শেষে জানা যায় তার স্তন ক্যান্সার হয়েছে। বর্তমানে মুসুঙ্গা চিকিৎসাধীন রয়েছেন।

কেনিয়ার আগা খান ইউনিভার্সিটি হাসপাতালের চিকিৎসক সিটনা মুয়ানজি জানান, পুরুষদেরও স্তন ক্যান্সার হতে পারে। তিনি প্রতি ১০০ জন স্তন ক্যান্সারে আক্রান্ত রোগীর মধ্যে ১ জন পুরুষ রোগী পেয়ে থাকেন।

পুরুষদের এ রোগ কম হলেও সচেতন থাকা উচিত সবার।

স্বাস্থ্য-ভোগান্তি, নতুন পরিচিত অসুস্থতার কথা জানাতে অথবা চিকিৎসকের কাছ থেকে স্বাস্থ্য সংক্রান্ত পরামর্শ পেতেই-মেইলকরুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব এবং সংশ্লিষ্ট স্বাস্থ্য সমস্যার পরামর্শ দেবার প্রচেষ্টা থাকবে আমাদের।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড