• শুক্রবার, ১৬ নভেম্বর ২০১৮, ২ অগ্রহায়ণ ১৪২৫  |   ৩২ °সে
  • বেটা ভার্সন

খালি পেটে কলা খাচ্ছেন?

  অধিকার ডেস্ক    ০৫ নভেম্বর ২০১৮, ১৪:৫৭

কলা
খালি পেটে কলা খেলে হতে পারে নানা সমস্যা

পুষ্টিগুণে ভরপুর একটি ফল কলা। প্রতিদিন একটি কলা খেলে দেহের পটাসিয়ামের ঘাটতি পূরণ হয় অনায়াসে। কিন্তু এর জন্য রয়েছে নির্দিষ্ট সময়। অনেকেই সকালে খালি পেটে কলা খেয়ে থাকেন। কিন্তু এতে উপকারের চাইতে ক্ষতি হয় বেশি। 

বিভিন্ন গবেষণায় দেখা গেছে, কলায় রয়েছে উচ্চ মাত্রার চিনি যা শরীরের শক্তি জোগাতে কাজ করে। একদম সকালে কলা খেলে কয়েক ঘণ্টার মধ্যেই শক্তি বেরিয়ে যাবে, ফলে আপনি অলস হয়ে পড়বেন। অর্থাৎ সারাদিন শক্তি সঞ্চয়ের বদলে আপনি ক্লান্ত হয়ে যাবেন। তাই খালি পেটে কলা না খাওয়াই উত্তম। 

পাকা কলায় অ্যাসিডিক বৈশিষ্ট্য বিদ্যমান। তাই খালি কলা না খেয়ে কোনও শুকনো খাবারের সঙ্গে খাওয়া ভালো। তা না হলে দেহে উচ্চ মাত্রার ম্যাগনেশিয়ামের ভারসাম্যহীনতা দেখা দেয়। একই সঙ্গে বেড়ে যায় হৃদরোগের সম্ভাবনা। 

মূলত, কোনও ফলই খালি পেটে খাওয়া উচিত নয়। কারণ, নানা ফলে মিশ্রিত থাকে বিভিন্ন রাসায়নিক। সকালে খালি পেটে খেলে এসব রাসায়নিক সরাসরি পেটে প্রবেশ করে। সেসঙ্গে সৃষ্টি হয় নানা স্বাস্থ্য সমস্যা। 

স্বাস্থ্য-ভোগান্তি, নতুন পরিচিত অসুস্থতার কথা জানাতে অথবা চিকিৎসকের কাছ থেকে স্বাস্থ্য সংক্রান্ত পরামর্শ পেতেই-মেইলকরুন- inbox.od[email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব এবং সংশ্লিষ্ট স্বাস্থ্য সমস্যার পরামর্শ দেবার প্রচেষ্টা থাকবে আমাদের।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড