• শনিবার, ২৩ অক্টোবর ২০২১, ৮ কার্তিক ১৪২৮  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

রক্ত চলাচল বাড়বে এই খাবারগুলি খেলে

  স্বাস্থ্য ডেস্ক

০৩ জুলাই ২০২১, ১৭:৫১
রক্ত চলাচল বাড়বে এই খাবারগুলি খেলে
ছবি : প্রতীকী

রক্তে মাংস দিয়ে তৈরি আমাদের শরীর। সাধারণত রক্ত আমাদের শরীরের কোষগুলিতে পুষ্টি ও অক্সিজেন বহন করে নিয়ে যায় আর বিপাকীয় বর্জ্য পদার্থগুলি শরীর থেকে বের করে দেয়।

তরল এবং কঠিন দুই উপাদান মিলেই রক্তে তৈরি হয়েছে। রক্তে একটি তরল উপাদান থাকে যার নাম হলো প্লাজমা।

অন্যদিকে সলিড উপাদান হিসেবে লোহিত রক্ত কণিকা, শ্বেত রক্ত কণিকা ও প্লাটিলেট থাকে। নানা কারণেই আমাদের শরীর থেকে রক্ত বেরিয়ে যায় এবং ওই রক্ত আবার তৈরি হওয়ার ক্ষমতাও আমাদের শরীরের মধ্যে রয়েছে।

তবে কিছু খাবার রয়েছে যা শরীরে রক্ত চলাচলের (blood circulation) পরিমাণ বাড়ায় ও স্বাভাবিক রাখে।

১. রসুন (garlic): রসুনের নানা প্রকার স্বাস্থ্য উপকারিতা রয়েছে। রসুন বদ হজমের সমস্যা দূর করার পাশাপাশি ব্লাড প্রেসার কমায়, রোগ প্রতিরোধ করার ক্ষমতা বাড়ায়, হার্টের নানা রোগের বিরুদ্ধে কাজ করে। তবে এগুলি বাদেও রসুনের একটি আশ্চর্য গুণ রয়েছে যা হলো এটি রক্ত চলাচল (blood circulation) বাড়ায়।

২. বিটরুট (beetroot): এই সবজিটি অ্যান্টি অক্সিডেন্টের অন্যতম প্রধান উৎস। কাঁচা বিটরুট খেতে পারলে তা আমাদের শরীরে রক্ত চলাচল (blood circulation) স্বাভাবিক রাখে, রক্তকে বিশুদ্ধ করে এবং লিভার সুস্থ রাখে। আয়রন ও অ্যান্টি অক্সিডেন্টের (anti oxidant) সমন্বয় রক্ত চলাচল (blood circulation) থাকে স্বাভাবিক এবং রক্ত বিশুদ্ধ করে তোলে।

৩. বেদানা (pomegranate): এটি একটি রসালো, মিষ্টি ফল। এই ফলটি পলিফেনল অ্যান্টিঅক্সিডেন্ট এবং নাইট্রেটে সমৃদ্ধ যা দেহে রক্ত প্রবাহের (blood circulation) জন্য রক্তনালীর পথকে অনেকটা প্রসারিত করতে পারে। এটিকে জুস বানিয়ে বা সালাদ হিসেবেও বেদানার দানা খেতে পারেন।

৪. দারুচিনি (cinnamon): দারুচিনির রয়েছে বিপুল উপকারিতা। এই কথা অনেক গবেষণায় বারবার উঠে এসেছে। দারুচিনি আমাদের রক্তনালীকে প্রসারিত করে দিয়ে রক্ত চলাচল বাড়িয়ে দেয়। সেই সাথে দারুচিনি রক্ত চলাচলে (blood circulation) কোন প্রকার বাধা দেয় না।

৫. বেরি (berry): অনেক ধরণের বেরি হয়। স্ট্রবেরি, ব্লুবেরি, রাসবেরি, মালবেরি সবই শরীরের জন্য ভালো ও এগুলি খেতে পারেন আপনি। বেরি রক্ত চলাচল স্বাভাবিক রাখতে পারে। আবার সেই সঙ্গে হার্ট সুস্থ রাখে।

ওডি/এফই

স্বাস্থ্য-ভোগান্তি, নতুন পরিচিত অসুস্থতার কথা জানাতে অথবা চিকিৎসকের কাছ থেকে স্বাস্থ্য সংক্রান্ত পরামর্শ পেতেই-মেইলকরুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব এবং সংশ্লিষ্ট স্বাস্থ্য সমস্যার পরামর্শ দেবার প্রচেষ্টা থাকবে আমাদের।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড