• মঙ্গলবার, ০৯ আগস্ট ২০২২, ২৫ শ্রাবণ ১৪২৯  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

মাত্রাতিরিক্ত স্মার্টফোন ব্যবহারে যেসব ক্ষতি হয়

  স্বাস্থ্য ডেস্ক

১১ মার্চ ২০২১, ১৭:৩৬
মাত্রাতিরিক্ত স্মার্টফোন ব্যবহারে যেসব ক্ষতি হয়
মাত্রাতিরিক্ত স্মার্টফোন ব্যবহার (ছবি : সংগৃহীত)

নতুন করে বলা হচ্ছে, ‘টেক্স ক্ল’ এবং ‘সেল ফোন এলবো’ নামে দুটি পৃথক রোগের কথা। একটিতে টেক্সট করতে করতে বা গেম খেলতে খেলতে হাতের আঙুল ব্যথা করে। অন্যটিতে দীর্ঘক্ষণ চোখের সামনে সেলফোন ধরে রাখার কারণে হাত অসাড় হয়ে যাওয়ার মতো সমস্যা দেখা যায়।

বেশি ফোনে কথা বললে ঘাড় ও ব্যাক মাসেলেও সমস্যা হতে পারে। একে বলা হয় টেকস্ট নেক। সারাক্ষণ মাথা নিচু করে ফোনে ঘাড় গুঁজে রাখলে যে কোনোদিন এই রোগে ধরতে পারে।

কম্পিউটার ভিশন সিনড্রোন এই অত্যধিক স্ক্রিন টাইমের আরও একটি সমস্যা। এতে দৃষ্টি ঝাপসা হয়ে যায়, মাথা ঘোরায়, ড্রাই আইসের মতো সমস্যা দেখা দেয়।

নমোফোবিয়া নামে একটি রোগের চিহ্নিতকরণ করেছেন চিকিৎসকরা। তারা এটিকে বলছেন ‘no-mobile-phone phobia’. ‘আমার কাছে ফোন নেই’, এই দুশ্চিন্তায় মানুষ অবসাদে চলে যেতে পারে। এর জন্য অ্যাংসাইটির মতো সমস্যাও তৈরি হতে পারে।

আরও পড়ুন : কমনওয়েলথ ‘ইয়াং পারসন অব দ্য ইয়ার’ নির্বাচিত বাংলাদেশি ফয়সাল

Phantom Pocket Vibration Syndrome! শুনতে অবাক লাগলেও এটা হয়। দীর্ঘদিন ধরে ফোন ভাইব্রেশনে পকেটে রেখে দেওয়ার ফলে যেটা হয়, তা হল খালি মনে হয় এই বুঝি ফোনটা কেঁপে উঠল। একে বলা হচ্ছে, Phantom Pocket Vibration Syndrome। এও এক ধরনের বাতিক। এই বাতিকে আক্রান্ত হলে নানা ধরনের মানসিক সমস্যা দেখা দেয়।

স্বাস্থ্য-ভোগান্তি, নতুন পরিচিত অসুস্থতার কথা জানাতে অথবা চিকিৎসকের কাছ থেকে স্বাস্থ্য সংক্রান্ত পরামর্শ পেতেই-মেইলকরুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব এবং সংশ্লিষ্ট স্বাস্থ্য সমস্যার পরামর্শ দেবার প্রচেষ্টা থাকবে আমাদের।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো. তাজবীর হোসাইন  

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড