• রোববার, ২৯ নভেম্বর ২০২০, ১৪ অগ্রহায়ণ ১৪২৭  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

নিউট্রিপ্রেনার বাংলাদেশের সাতদিন ব্যাপী কার্যক্রমের মাধ্যমে বিশ্ব ডায়াবেটিস দিবস ২০২০ উদযাপন 

  নিজস্ব প্রতিবেদক

১৫ নভেম্বর ২০২০, ০১:০৫
নিউট্রিপ্রেনার বাংলাদেশের সাতদিন ব্যাপী কার্যক্রমের মাধ্যমে বিশ্ব ডায়াবেটিস দিবস ২০২০ উদযাপন 
নিউট্রিপ্রেনার বাংলাদেশের সাতদিন ব্যাপী কার্যক্রমের মাধ্যমে বিশ্ব ডায়াবেটিস দিবস ২০২০ উদযাপন 

বিশ্ব ডায়াবেটিস দিবস- ২০২০ কে সামনে রেখে নিউট্রিপ্রেনার বাংলাদেশের সাতদিন ব্যাপী বিশেষ আয়োজন যেখানে ভবিষ্যৎ পুষ্টিবিদদের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণে সাধারণ মানুষকে ডায়াবেটিস রোগের ভয়াবহতা এবং সমাধান সূত্র দিয়ে সচেতন করা হয়েছে। পাশাপাশি ১৪ই নভেম্বর আয়োজন করা হয়েছে বিশেষ লাইভ টক শো "Controlling diabetes with nursing care and balanced food "এই থিম এর উপর।

সাধারণত ডায়াবেটিস হলো মূলত দেহস্থ রক্তে শর্করার পরিমাণ বেড়ে যাওয়া। একে নিঃশব্দ ঘাতক(silent killer) বলা হয়ে থাকে। এই রোগে সঠিক সময়ে চিকিৎসা না হলে শরীরের বিভিন্ন অঙ্গ ধীরে ধীরে ক্ষতিগ্রস্থ হয়ে একসময় রোগীর মৃত্যু পর্যন্ত হতে পারে।

বিশ্ব জুড়ে ডায়াবেটিস সম্পর্কে সচেতনতা বৃদ্ধিকরনে প্রতি বছর ১৪ নভেম্বর "বিশ্ব ডায়াবেটিস দিবস " হিসেবে অনুষ্ঠিত হয়। বিশ্ব জুড়ে ডায়াবেটিস রোগ ব্যাপক হারে বেড়ে যাওয়ায়, IDF এবং WHO সম্মিলিতভাবে ১৯৯১ সাল-এ ১৪ নভেম্বরকে ডায়াবেটিস দিবস হিসেবে ঘোষণা করে।

গত ৭-১৪ নভেম্বর পর্যন্ত নিউট্রিপ্রেনার বিডির অফিশিয়াল ভলান্টিয়ার্স কর্তৃক Infographics exhibition হয়েছে যেখানে তারা বিভিন্ন তথ্য প্রদানের মাধ্যমে জনগণের সচেতনতা সৃষ্টি করতে চেষ্টা করেছে। Infographics exhibition এ অংশগ্রহণকারী ভলান্টিয়ার্স হলো,রওনক জাহান,ফাহিমা আক্তার মুনিয়া,উম্মে হাফসা ইভা,শাইরিন ইসলাম,তানজিলা নাসরিন,সুমাইয়াহ বিনতে আমির।

১৪ নভেম্বর রাত নয়টা থেকে নিউট্রিপ্রেনার বাংলাদেশ পরিচালনায় live talk show programme অনুষ্ঠিত হয়েছে;যেখানে গেস্ট হিসেবে ছিলেন পুষ্টিবিদ ফারিয়া ইসলাম আন্তর্জাতিক ফেলো নরেক নরওয়ে ( ভারত, নেপাল),মেহেদী হাসান (MMC intern nurse),জান্নাতুল ফেরদৌসী অনন্যা(শিক্ষানবিশ,ময়মনসিংহ নার্সিং কলেজ) এবং সঞ্চালনায় ছিলেন ফৌজিয়া অনু।

পুরো প্রোগ্রামটির পরিচালনায় ছিলেন নিউট্রিপ্রেনার বাংলাদেশ এর সিইও ফখরুন নাহার আন্না এবং ৩জন অফিশিয়াল ট্রেইনি সানজিদা আক্তার শর্মী, ফৌজিয়া অনু এবং তাসনুভা আহমেদ।

প্রতিষ্ঠানটির কার্যনির্বাহী পরিচালক ফখরুন নাহার আন্না আরো জানান ঘরের খাবার দিয়ে পুষ্টি নিশ্চিতের লক্ষে নিউট্রিপ্রেনার বাংলাদেশ নিরন্তর কাজ করে যাচ্ছে এবং এরই ধারাবাহিকতায় ২০২১ এর ফেব্রুয়ারীতে পুষ্টি সেক্টরে নতুন চমক নিয়ে আসছে তারা।

পুরো আয়োজনের মিডিয়া পার্টনার হিসেবে পাশে ছিলেন দৈনিক অধিকার এবং অধিকার ডট নিউজ৷

স্বাস্থ্য-ভোগান্তি, নতুন পরিচিত অসুস্থতার কথা জানাতে অথবা চিকিৎসকের কাছ থেকে স্বাস্থ্য সংক্রান্ত পরামর্শ পেতেই-মেইলকরুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব এবং সংশ্লিষ্ট স্বাস্থ্য সমস্যার পরামর্শ দেবার প্রচেষ্টা থাকবে আমাদের।
jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: +8801703790747, +8801721978664, 02-9110584 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড