• মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

নিঃশ্বাসই বলে দেবে আপনি করোনায় আক্রান্ত!

  স্বাস্থ্য ডেস্ক

০২ নভেম্বর ২০২০, ১৬:৪৫
করোনা ভাইরাস
নিঃশ্বাসই বলে দেবে আপনি করোনায় আক্রান্ত! (প্রতীকী ছবি)

মহামারি করোনার গ্রাসে পুরো পৃথিবী যেন আজ বিষাক্ত। কিছুতেই পিছু ছাড়ছে না এই মরণব্যাধি। নিত্যদিন রূপ বদলে নতুন নতুন উপসর্গে আক্রান্ত করছে আমাদের।

যখন এই মরণব্যাধির সঙ্গে কিছুতেই যখন পারা যাচ্ছে না, তখন সবচেয়ে গুরুত্বপূর্ণ হচ্ছে, ভাইরাস শনাক্ত করা। আর এই করোনা প্রতিরোধে পুরো বিশ্বের গবেষকরা কাজ করছেন, দিন-রাত এক করে। ইতোমধ্যেই বেশ কিছু জায়গায় সফলও হয়েছেন তারা।

তবে সম্প্রতি অভিনব এক যন্ত্র আনলেন গবেষকরা। যার মাধ্যমে এবার নিঃশ্বাসেই ধরা পড়বে করোনা! তাও আবার মাত্র এক মিনিটেই খোঁজ মিলবে এই মরণ ভাইরাসের।

যন্ত্রটি আবিষ্কার করেছেন সিঙ্গাপুরের গবেষকরা। এই যন্ত্রের সাহায্যে নিঃশ্বাস থেকে করোনা ভাইরাসের অস্তিত্ব পাওয়া যাবে। প্রায় ১৮০ জনের ওপর পরীক্ষা করে ৯০ শতাংশ ক্ষেত্রে সাফল্য মিলেছে।

গবেষকরা জানিয়েছেন, এভাবে পরীক্ষার জন্য, প্রথমে একটি ডিসপোজেবল মাউথ পিসের মধ্যে জোরে শ্বাস ছাড়তে হবে। এরপর সেই বায়ু একটি স্পেকট্রোমিটারের মধ্যে চালান করে দেওয়া হবে। সেই বায়ুতে ভাইরাস রয়েছে কি না তা এক মিনিটের মধ্যে জানা যাবে। মানুষের শ্বাসের মধ্যে উদ্বায়ী জৈব যৌগ থাকে। সেটা মানবদেহে নানারকম জৈবিক প্রতিক্রিয়ার সৃষ্টি করে। মানবদেহের কোষের মধ্যেও। এমনটিই জানিয়েছেন দেশটির জাতীয় বিশ্ববিদ্যালয়ের স্টার্ট-আপ ব্রেথোনিক্সের সিইও ডা. জিয়া ঝুনান।

আরও পড়ুন : মরণব্যাধি থেকে বাঁচতে রোজ খান কলা

সংস্থার চিফ অপারেটিং অফিসার ডু ফ্যাং বলেছেন, সিস্টেমটির ডিসপোজেবল মাউথ পিসটিতে একমুখী ভালভ এবং লালারসের জাল রয়েছে যা শ্বাস-প্রশ্বাস এবং কোনো লালা মেশিনে প্রবেশ করতে বাধা দেয়।

স্বাস্থ্য-ভোগান্তি, নতুন পরিচিত অসুস্থতার কথা জানাতে অথবা চিকিৎসকের কাছ থেকে স্বাস্থ্য সংক্রান্ত পরামর্শ পেতেই-মেইলকরুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব এবং সংশ্লিষ্ট স্বাস্থ্য সমস্যার পরামর্শ দেবার প্রচেষ্টা থাকবে আমাদের।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড