• সোমবার, ২৬ অক্টোবর ২০২০, ১১ কার্তিক ১৪২৭  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

করোনার ঝুঁকিমুক্ত থাকতে পাতে রাখুন এই ভিটামিন

  স্বাস্থ্য ডেস্ক

১৫ অক্টোবর ২০২০, ১৩:২৯
ভিটামিন সি
করোনার ঝুঁকিমুক্ত থাকতে পাতে রাখুন এই ভিটামিন (ছবি : সংগৃহীত)

মহামারিতে রূপ নেওয়া মরণব্যাধি করোনা ভাইরাসের ভয়াল থাবা এখনও কমেনি। প্রায় প্রতিদিনই বিশ্বজুড়ে আক্রান্তের সংখ্যা বাড়ছে। একই সাথে তাল মেলাচ্ছে মৃত্যুর সংখ্যাও। আবার ঠান্ডা-গরমের এই সময়ে অনেকে ভাইরাস জ্বর, সর্দি-কাশিতে আক্রান্ত হচ্ছেন। আর করোনা ভাইরাস সবচেয়ে বেশি ক্ষতি করে আমাদের রোগ প্রতিরোধী ক্ষমতার।

তাই এই সময় শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে খেতে হবে স্বাস্থ্যকর সব খাবার। পাতে রাখতে হবে ভিটামিন সি। ভিটামিন সি কিন্তু শরীরে প্রতিদিন বিনষ্ট হয় এবং শরীর থেকে বেরিয়ে যায়। তাই অল্প করে প্রতিদিন এই ভিটামিন খাওয়া জরুরি। এই ভিটামিনের বিজ্ঞানসম্মত নাম হলো অ্যাসকরবিক অ্যাসিড।

চিকিৎসাবিজ্ঞান জানায়, একজন প্রাপ্তবয়স্ক মানুষের দিনে ৯০ মিলিগ্রাম ভিটামিন সি দরকার। তাই সি ভিটামিন রয়েছে এমন ফল যেমন পেয়ারা, পাতিলেবু, কমলালেবু খেলেই প্রয়োজনের ৭৭ শতাংশ পূরণ হয়ে যায়।

ব্রকোলিতেও অ্যান্টি অক্সিডেন্টের পাশাপাশি রয়েছে প্রচুর ভিটামিন সি। এককাপ ব্রকোলি রান্না করে খেলে ১১০ শতাংশ চাহিদা মেটে ভিটামিন সি এর।

এছাড়াও শাক-সবজিতে আছে ভিটামিন সি। মূলত সাইট্রাস ফলে সবসময়েই ভিটামিন সি-এর ভালো উৎস। আমেরিকান অপটোমেট্রিক সোসাইটি সুপারিশ করছে চোখের যত্ন নিতে লেবু, কমলা লেবু, মাল্টা, জাম্বুরা বেশি করে খেতে।

আরও পড়ুন : ভিন্ন ধাঁচে মুখরোচক লেমন কেক

বেঙ্গালুরুসের ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ সায়েন্সের (আইআইএসসি) সাম্প্রতিক এক সমীক্ষায় বলা হয়েছে, ভিটামিন সি ম্যাকোব্যাক্টেরিয়াম স্মিগমেটিসকে একটি নন-প্যাথোজেনিক ব্যাকটিরিয়ামকে মেরে ফেলতে পারে। স্বাস্থ্য সমস্যা ছাড়াও, ভিটামিন সি ত্বক এবং নখের যেকোনো ছত্রাকের সংক্রমণ মোকাবেলায় সহায়তা করে।

স্বাস্থ্য-ভোগান্তি, নতুন পরিচিত অসুস্থতার কথা জানাতে অথবা চিকিৎসকের কাছ থেকে স্বাস্থ্য সংক্রান্ত পরামর্শ পেতেই-মেইলকরুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব এবং সংশ্লিষ্ট স্বাস্থ্য সমস্যার পরামর্শ দেবার প্রচেষ্টা থাকবে আমাদের।
jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: +8801703790747, +8801721978664, 02-9110584 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড