• সোমবার, ১০ আগস্ট ২০২০, ২৬ শ্রাবণ ১৪২৭  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

হ্যান্ড গ্লাভস নিয়ে বিশেষজ্ঞদের সতর্কতা

  আন্তর্জাতিক ডেস্ক

৩০ জুলাই ২০২০, ১০:০২
মাস্ক ও হ্যান্ড গ্লাভস
মাস্ক ও হ্যান্ড গ্লাভস (ছবি : সংগৃহীত)

করোনা প্রতিরোধের জন্য হ্যান্ড গ্লাভস ব্যবহার করছেন অনেকেই। তবে এ নিয়ে সতর্ক করেছেন বিশেষজ্ঞরা।

সম্প্রতি এক বিশেষজ্ঞ এ বিষয়ে সতর্ক করে বলেছেন যে, হ্যান্ড গ্লাভস হয়তো করোনা থেকে সুরক্ষা দিতে পারবে না।

তিনি বলেন, হ্যান্ড গ্লাভস নিয়ে সুরক্ষার বিষয়ে আমাদের ভুল ধারণা রয়েছে। শিকাগো বিশ্ববিদ্যালয়ের সংক্রামক রোগের বিশেষজ্ঞ ডা. অ্যালিসন বার্টলেট বলেন, হ্যান্ড গ্লাভস আসলে অনেক ক্ষেত্রেই কোনো ধরনের সুরক্ষা দিচ্ছে না।

এর আগে বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান এক বিবৃতিতে বলেছিলেন যে, বার বার হাত পরিষ্কার করা করোনা ভাইরাসের বিস্তার ঠেকাতে সবচেয়ে ভালো উপায়।

বাইরে বের হলে হ্যান্ড গ্লাভসের মাধ্যমে ভাইরাস সংক্রমণ ঠেকানো সম্ভব হবে বলে মনে করছেন অনেকেই। কিন্তু বিশেষজ্ঞরা বলছেন, গ্লাভস ঠিকমতো ব্যবহার না করলে হিতে বিপরীত হওয়ার সম্ভাবনাই বেশি।

অনেকেই ভাবেন গ্লাভস পরার ফলে তারা নিরাপদে আছেন। আর এই অনুভূতি থেকে তারা যত্রতত্র এটা সেটা ধরছেন। কিন্তু তারা ভুলে যাচ্ছেন যে, গ্লাভসের মাধ্যমেই এক বস্তু থেকে আরেক বস্তুতে ভাইরাস ছড়িয়ে পড়ছে।

এছাড়া গ্লাভস পরেই নাক, মুখ, চোখে স্পর্শ করা হলে ভাইরাস সারা দেহে ছড়িয়ে পড়তে পারে বলে সতর্ক করেছেন ডা. অ্যালিসন বার্টলেট।

বিশেষজ্ঞদের দাবি, গ্লাভস অনেক সময়ে আমাদের পরিচ্ছন্নতা সম্পর্কে সচেতনতা বাড়ানোর পরিবর্তে অসচেতন করে তোলে। যেমন, অনেক সময়ই আমরা গ্লাভস খোলার পর সেই হাতেই বিভিন্ন জিনিসে হাত দিয়ে থাকি। ফলে হাত থেকে জীবাণু ছড়িয়ে পড়ার ঝুঁকি বেড়ে যায়। তাই গ্লাভস খুলে অবশ্যই হাত ধোয়ার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা।

এছাড়া মাত্র দু’টি আঙুলের সাহায্যে হাতের কব্জির সামনে থাকা অংশ টেনে গ্লাভস খোলা উচি। এরপর তা সঠিক জায়গায় ফেলে দিতে হবে কিংবা ধুয়ে ফেলতে হবে।

গ্লাভস খোলার পর সাবান কিংবা হ্যান্ড স্যানিটাইজার দিয়ে হাত পরিষ্কার করতে হবে। তাহলেই ভাইরাসের প্রকোপ ঠেকানো যাবে।

ওডি

স্বাস্থ্য-ভোগান্তি, নতুন পরিচিত অসুস্থতার কথা জানাতে অথবা চিকিৎসকের কাছ থেকে স্বাস্থ্য সংক্রান্ত পরামর্শ পেতেই-মেইলকরুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব এবং সংশ্লিষ্ট স্বাস্থ্য সমস্যার পরামর্শ দেবার প্রচেষ্টা থাকবে আমাদের।
jachai
nite
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
jachai

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড