• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

গর্ভাবস্থায় খাদ্য গ্রহণ নিয়ে যত কুসংস্কার!

  অধিকার ডেস্ক    ২৮ আগস্ট ২০১৮, ১০:৩৮

ছবি : সংগৃহীত

আমাদের দেশে, গর্ভবতী নারীরা গর্ভাবস্থায় নানা কুসংস্কারের সম্মুখীন হন। এমনকি অনেক শিক্ষিত নারীও ভুল সিদ্ধান্ত নিয়ে থাকেন। বিশেষ করে খাবার গ্রহণ নিয়ে নানা কুসংস্কার প্রচলিত থাকায় বিপদে পড়েন হবু মায়েরা। খাবার নিয়ে এমন কিছু কুসংস্কার হল-

কুসংস্কার ১- গর্ভাবস্থায় মা যদি বেশি পরিমাণে পুষ্টিকর খাবার খান তাহলে সন্তান বেশি বড় হবে। যার ফলে প্রসবকালীন সময় কষ্ট হবে কিংবা নরমাল ডেলিভারি হবে না। এই ধারণা একদমই ঠিক নয়। একজন হবু মায়ের প্রচুর পরিমাণে পুষ্টিকর খাদ্য গ্রহণ করা উচিত।

কুসংস্কার ২- সন্তান প্রসবের পর মায়ের অল্প খাওয়া উচিত এবং শুকনো খাবার খাওয়া উচিত। ঘি-ভাত বা কালিজিরা-ভাত এ সময় বেশ উপকারী। মা যদি সবজি, মাছ-মাংস খান তবে শিশুর পেট কামড়াবে। এটি একটি মিথ্যে ধারণা যা মা ও শিশু উভয়ের জন্যই ভীষণ ক্ষতিকর। শিশু জন্মদানের পর একজন মায়ের অবশ্যই পুষ্টিকর খাবার গ্রহণ করা উচিত এবং তা বেশি পরিমাণে।

কুসংস্কার ৩- গর্ভবতী নারীদের পানি কম পান করা উচিত। পানি ও তরল খাবার বেশি খেলে শরীরের রস টানবে না। এটি একটি ভ্রান্ত ধারণা। সন্তান উদরে থাকা অবস্থায় এবং সন্তান জন্মদান- উভয় সময়ই একজন নারীর প্রচুর পানি ও তরলজাতীয় খাদ্য গ্রহণ করা উচিত। না হয় মা ও শিশু দু’জনেই পানিশূন্যতায় ভুগবেন।

একজন গর্ভবতী নারীর প্রচুর পরিমাণে পুষ্টিকর খাবার খাওয়া উচিত। পরিমিত খাদ্য গ্রহণ না করলে তা শিশুর বিকাশে বাঁধা হয়ে দাঁড়াতে পারে। অপরিমিত খাবারের কারণে নবজাতক শিশু নানা শারীরিক সমস্যার সম্মুখীন হতে পারে। এমনকি ঘটতে পারে মৃত্যুও।

কেবল গর্ভাবস্থা নয়, সন্তান জন্মদানের পরও নতুন মায়ের বেশি স্বাস্থ্যকর ও পুষ্টিমানে ভরপুর খাদ্য গ্রহণ করা উচিত। না হয় শিশু পরিমিত বুকের দুধ পাবে না।

স্বাস্থ্য-ভোগান্তি, নতুন পরিচিত অসুস্থতার কথা জানাতে অথবা চিকিৎসকের কাছ থেকে স্বাস্থ্য সংক্রান্ত পরামর্শ পেতেই-মেইলকরুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব এবং সংশ্লিষ্ট স্বাস্থ্য সমস্যার পরামর্শ দেবার প্রচেষ্টা থাকবে আমাদের।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড