• শনিবার, ১৫ ডিসেম্বর ২০১৮, ১ পৌষ ১৪২৬  |   ১৮ °সে
  • বেটা ভার্সন

যত কাঁদবেন তত বাড়বে সুস্থ থাকার সম্ভাবনা!

  অধিকার ডেস্ক    ২৬ আগস্ট ২০১৮, ১৩:৫৫

কান্না
কান্নায় বাড়বে সুস্থতা (ছবি: প্রতীকী)

উচ্চস্বরে হাসিতে সুস্থ থাকে হার্ট। এটা বৈজ্ঞানিকভাবেও পরীক্ষিত। কিন্তু হাসির বিপরীতে যে কান্না তাতেও ভাল থাকে হার্ট। অদ্ভুদ হলেও তথ্যটি সত্য বলেই জানাচ্ছেন বিজ্ঞানীরা। 

মজার ব্যাপার হচ্ছে, রিফ্ল্যাক্সিভ (আত্মবাচক), কনটিনিউড( ধারাবাহিক কান্না) এবং ইমোশোনাল( আবেগপ্রবণ কান্না) এই তিন ধরনের কান্নার ভেতর মানুষ শুধুমাত্র ইমোশোনাল কান্না করে থাকেন। 

মিনেসোটার ‘এলঝেইমার্স রিসার্চ সেন্টার’র নিউরোসায়েন্টিস্ট ড. উইলিয়াম গবেষণায় জানিয়েছেন, কান্নার পর ৮৫% মহিলা এবং ৭৩% পুরুষের হতাশা এবং রাগ কমে যায়। এক বছরে একজন মহিলা ৪৭ বার এবং একজন পুরুষ গড়ে ৭ বার কেঁদে থাকেন। কান্না গড়ে ৬ মিনিট স্থায়ী হয়। সাধারণত ৭ টা থেকে রাত ১০ টার মাঝে কান্না বেশি হয়ে থাকে। 

গবেষকরা জানাচ্ছেন, যদি আপনার মন ভাল না থাকে তবে কাঁদুন! কারণ কান্নায় মন ভাল হয়। বিশেষজ্ঞরা মনে করেন ভরসা, নিশ্চয়তা, সাহায্যের অনুভূতি দিতে পারে কান্না। 

বৈজ্ঞানিকরা কান্নার  কিছু স্বাস্থ্যগত সুফলও খুঁজে বের করেছেন।

সুফলের মাঝে রয়েছে- 

স্ট্রেস দূর হয় 

মিনেসোটার ‘এলঝেইমার্স রিসার্চ সেন্টার’র নিউরোসায়েন্টিস্ট ড. উইলিয়াম জানান, কান্না এসিটিএচ(ACTH) উপাদান দ্বারা তৈরি যা স্ট্রেস বৃদ্ধি করে। কান্না শরীরে স্ট্রেস তৈরি করার এই উপাদান দূর করে দেয়। আর স্ট্রেস কমে যায় বলে হ্রাস হয় হৃদরোগের ঝুঁকি। 

চোখ পরিষ্কার থাকে 

চোখের পানিতে লাইসোজাইম আছে যা অ্যান্টি ব্যাকটেরিয়াল, অ্যান্টিভাইরাল এবং গ্লুকোজ দিয়ে তৈরি চোখের ভিতর এবং কণিকা সুস্থ রাখতে সাহায্য করে। 

রক্তচাপ কমায় 

কান্নায় স্ট্রেস হরমোন শরীর থেকে দূর হয় বলে কমে রক্তচাপ। 

ম্যাঙ্গানিজ কমায় 

কান্না শরীরের ম্যাঙ্গানিজ পদার্থ কমিয়ে মনকে প্রভাবিত করে। যার কারণে কান্নার পর মন হয় ঝরঝরে। 

ব্যাকটেরিয়া দূর করতে 

চোখের পানিতে লাইসোজোম নামক অ্যান্টিব্যাকটেরিয়াল এবং অ্যান্টি-ভাইরাল উপাদান আছে যা চোখের ৯০ থেকে ৯৫ শতাংশ ব্যাকটেরিয়া ধ্বংস করে দিয়ে থাকে মাত্র পাঁচ মিনিটে। 

মন ভাল রাখতে

আবেগপ্রবণ কান্নাতে এনডোরফিন নামক উপাদান নি:সৃত হয় যা দুশ্চিন্তা দূর করার ক্ষেত্রে জরুরী। তাই মন খারাপের সময় কাঁদলে মন ভাল হয়ে যায়। 

মনের কষ্ট বা দু:খকে দূর করতে কান্না সবচেয়ে ভাল উপায়। তাই মন সুস্থ রাখতে কান্নাকে চেপে না রেখে, কেঁদে ফেলুন।  
 

স্বাস্থ্য-ভোগান্তি, নতুন পরিচিত অসুস্থতার কথা জানাতে অথবা চিকিৎসকের কাছ থেকে স্বাস্থ্য সংক্রান্ত পরামর্শ পেতেই-মেইলকরুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব এবং সংশ্লিষ্ট স্বাস্থ্য সমস্যার পরামর্শ দেবার প্রচেষ্টা থাকবে আমাদের।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড