• শনিবার, ০৬ জুন ২০২০, ২৩ জ্যৈষ্ঠ ১৪২৭  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

করোনাতে সংক্রমণ এবং মৃত্যু ঝুঁকি পুরুষদেরই বেশি

  স্বাস্থ্য ডেস্ক

০৭ এপ্রিল ২০২০, ২১:৫২
করোনা

বিশ্বের ১৭৫টি দেশে ছড়িয়ে পড়েছে করোনা ভাইরাস। বয়স নির্বিশেষে সব মানুষের সংক্রমণের ঝুঁকি থাকলেও মহিলাদের তুলনায় পুরুষরা বেশি আক্রান্ত হচ্ছেন। মৃত্যু হারেও পুরুষরা এগিয়ে। এমনটাই দাবি করছেন গবেষক ও বিশেষজ্ঞদের একাংশ। 

প্রাপ্ত পরিসংখ্যান অনুযায়ী, প্রায় সব দেশে এই প্রবণতা দেখা যাচ্ছে। চিনে আক্রান্ত পুরুষদের মধ্যে মৃত্যুর হার ২.৮ শতাংশ। মহিলাদের ক্ষেত্রে তা ১.৭ শতাংশ। ইতালিতে তা যথাক্রমে ৭.২ ও ৪.১। দক্ষিণ কোরিয়ায় মৃতদের ৫৪ শতাংশ পুরুষ। গবেষকরা এখনও লিঙ্গ ভেদে সংক্রমণের প্রবণতা সম্পর্কে নিশ্চিত হতে পারেননি বটে।

তবে করোনায় পুরুষদের মৃত্যুর হার বৃদ্ধির ব্যাখ্যা দিয়েছেন গবেষক ও সমাজ বিশেষজ্ঞদের একাংশ। তাদের মতে, পুরুষদের জীবনযাপনের ধরন ও মনোভাব সংক্রমণের ঝুঁকি বাড়িয়ে দিচ্ছে। এ জন্য তারা বিশ্ব স্বাস্থ্য সংস্থার একটি পরিসংখ্যান তুলে ধরছেন। সেখানে দেখানো হয়েছে, সাধারণভাবে পুরুষদের মধ্যে ধূমপান ও মদ্যপানের প্রবণতা মহিলাদের চেয়ে অন্তত ৫ গুণ বেশি।

এশিয়া, ইউরোপ, আমেরিকা সর্বত্র এই প্রবণতা আছে। পরিচ্ছন্নতাতেও পুরুষরা মহিলাদের চেয়ে পিছিয়ে। আমেরিকায় এক সমীক্ষায় দেখা গিয়েছে, শৌচালয় ব্যবহারের পর মাত্র ৩১ শতাংশ পুরুষ ভালোভাবে হাত ধুয়ে থাকেন। মহিলাদের ক্ষেত্রে এই হার ৬৫ শতাংশ। অসুস্থতা উপেক্ষা করার প্রবণতাও পুরুষদের মধ্যে বেশি।

অসুখ গুরুতর না হওয়া পর্যন্ত তারা চিকিৎসকের কাছে যেতে চান না। পুরুষদের বহির্মুখী মনোভাবও মহিলাদের চেয়ে বেশি। এই সবকটি কারণ তাদের সংক্রামিত হওযার সম্ভাবনাকে বাড়িযে তুলছে বলে মনে করা হচ্ছে।

স্বাস্থ্য-ভোগান্তি, নতুন পরিচিত অসুস্থতার কথা জানাতে অথবা চিকিৎসকের কাছ থেকে স্বাস্থ্য সংক্রান্ত পরামর্শ পেতেই-মেইলকরুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব এবং সংশ্লিষ্ট স্বাস্থ্য সমস্যার পরামর্শ দেবার প্রচেষ্টা থাকবে আমাদের।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড