• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১  |  
  • বেটা ভার্সন
sonargao

যে কারণে দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যায়

  স্বাস্থ্য ডেস্ক

০২ এপ্রিল ২০২০, ২২:৫১
প্রতীকী ছবি
প্রতীকী ছবি

পুষ্টিকর খাবার খাওয়ার পরও কিন্তু আপনার দেহের রোগ প্রতিরোধ ক্ষমতার ঘাটতি থাকতে পারে। এতে হুট করে ঠাণ্ডা লেগে যাওয়াসহ নানা ধরনের ভাইরাসের আক্রমণে নাজেহাল হতে পারেন আপনি। টাইমস অব ইন্ডিয়া জানাচ্ছে দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যাওয়ার কিছু কারণ। ক্রনিক স্ট্রেস বা দীর্ঘমেয়াদি মানসিক চাপের কারণে রোগ প্রতিরোধ ক্ষমতা দুর্বল হয়ে যেতে পারে। ক্লিনিক্যাল সাইকোলজি সায়েন্সে প্রকাশিত এক আর্টিকেলের মতে, স্ট্রেসের কারণে এমন এক ধরনের হরমোনের নিঃসরণ বেড়ে যায়, যা দেহের শ্বেত রক্তকণিকার পরিমাণ কমিয়ে দেয়। ফলে দেহ হারাতে থাকে রোগ প্রতিরোধ ক্ষমতা। মন মেজাজ ফুরফুরে থাকলে এজন্য দূরে থাকা যায় বিভিন্ন রোগ থেকে।

প্রসেস ফুড খাওয়ার অভ্যাস থাকলে সেটি আপনার দেহের রোগ প্রতিরোধ ক্ষমতাকে দুর্বল করে দেবে। কারণ এ ধরনের খাবার শরীরে থাকা ভালো ব্যাকটেরিয়াকে আক্রান্ত করে নষ্ট করে ফেলে। নিয়মিত আট ঘণ্টা না ঘুমালে এটি প্রভাব ফেলে দেহের রোগ প্রতিরোধ ক্ষমতার ওপরে। ধূমপান বা নেশাজাতীয় দ্রব্য গ্রহণে দেহ হারায় তার স্বাভাবিক রোগ প্রতিরোধ ক্ষমতা। সুস্থ থাকতে নিয়মিত ব্যায়ামও ভীষণ প্রয়োজন। নিয়মিত শরীরচর্চার ফলে দেহের অ্যান্টিবডি ও শ্বেত রক্তকণিকার পরিমাণ বাড়ে। ফলে ব্যাকটেরিয়ার সঙ্গে যুদ্ধ করার ক্ষমতাও বাড়ে দেহের।

স্বাস্থ্য-ভোগান্তি, নতুন পরিচিত অসুস্থতার কথা জানাতে অথবা চিকিৎসকের কাছ থেকে স্বাস্থ্য সংক্রান্ত পরামর্শ পেতেই-মেইলকরুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব এবং সংশ্লিষ্ট স্বাস্থ্য সমস্যার পরামর্শ দেবার প্রচেষ্টা থাকবে আমাদের।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড