• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

মোবাইল, চশমা, বাজারের ব্যাগ থেকেও হতে পারে করোনা

  স্বাস্থ্য ডেস্ক

২৮ মার্চ ২০২০, ২১:৫১
করনাভাইরাস
মোবাইল, চশমা, বাজারের ব্যাগ থেকেও হতে পারে করোনা

চীনের উহান থেকে উৎপত্তি হওয়া প্রাণঘাতী মহামারি করোনাভাইরাস ছড়িয়ে পড়েছে বিশ্বের ১৯৬ টি দেশ ও অঞ্চলে। করোনার প্রাদুর্ভাব থেকে রক্ষা পেতে নেওয়া হয়েছে নানা পদক্ষেপ। দেশে দেশে লকডাউন ঘোষণা করে বাড়িতেই অবস্থান করতে বলা হচ্ছে। তবে তাতেও থেমে থাকছে না মানুষের নিত্য জীবন। অত্যন্ত প্রয়োজনীয় মোবাইল ফোন, চশমা কিংবা বাজারের ব্যাগ থেকেও প্রাণঘাতী করোনা ভাইরাসের সংক্রমণ হতে পারে বলে জানাচ্ছেন ভারতীয় চিকিৎসকরা। দেশটির প্রভাবশালী গণমাধ্যম আনন্দবাজারের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

খবরে বলা হয়, বাঁচার প্রয়োজনে প্রতিদিনই বেড়েই আসতে হচ্ছে ঘরের বাইরে। যেতে হয় দোকানে, বাজারে । আবার কখনও যেতে হচ্ছে ডাক্তারের চেম্বারে বা ওষুধের দোকানে। আর বাইরে বের হলেই সঙ্গে থাকছে মোবাইল ফোন। কারোর সঙ্গে থাকছে অপরিহার্য চশমা । আমাদের সঙ্গে থাকা এই মোবাইল ফোন, চশমা বা বাজারের ব্যাগের মাধ্যমে ঘরে আসতে পারে ব্যাকটেরিয়া কিংবা করোনা ভাইরাসসহ নানা ধরনের সংক্রমণ। এমন আশঙ্কা জানিয়েছেন চিকিৎসকেরা।

সংক্রমণ ঠেকাতে যা করণীয়

ভারতীয় চিকিৎসক অরিন্দম বিশ্বাস জানিয়েছে, বাইরে থেকে ঘরে ফিরে দুই হাত অবশ্যই ভালো ভাবে পরিষ্কার করে নিতে হবে। সেই সঙ্গে চশমা, মোবাইল ফোনও খুব ভাল ভাবে জীবানু মুক্ত করে নিতে হবে। প্রতিদিন সম্ভব না হলেও দুই দিন পর পর পরিষ্কার করে নিতে হবে বাজারের ব্যাগ। তবে সম্ভব হলে একটি বাজারের ব্যাগ একবারের বেশি ব্যবহার না করা। এ ক্ষেত্রে দুইটি ব্যাগ ব্যবহার করলেই সমস্যা সমাধান করা যাবে সহজে।

অরিন্দম আরও জানান, প্রতিদিনই চশমার দুই গ্লাস ও ফ্রেম ভাল ভাবে পানি দিয়ে ধুয়ে নিয়ে হবে। তার পর চশমা পরিষ্কার করার জন্য যে বিশেষ লোশন আছে, তা দিয়ে ভাল ভাবে মুছে নিতে হবে। পরে চশমা মুছার জন্য যে কাপড় তা দিয়েই মুছে নেওয়া উত্তম।

বাইরে থেকে বাড়িতে ফিরেই হাত ধোওয়ার সঙ্গে সঙ্গে মোবাইল ফোনও খুব ভাল ভাবে ধুয়ে ও মুছে নিতে হবে। আর মাছের বাজারের ব্যাগে যদি রক্তের দাগ লেগে থাকে, তাহলে বাড়িতে ফিরেই ব্যাগটি সাবান বা সার্ফ এক্সেল দিয়ে ধুয়ে নিতে হবে।

স্বাস্থ্য-ভোগান্তি, নতুন পরিচিত অসুস্থতার কথা জানাতে অথবা চিকিৎসকের কাছ থেকে স্বাস্থ্য সংক্রান্ত পরামর্শ পেতেই-মেইলকরুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব এবং সংশ্লিষ্ট স্বাস্থ্য সমস্যার পরামর্শ দেবার প্রচেষ্টা থাকবে আমাদের।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড