• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

করোনা : ঝুঁকি এড়াতে যেগুলোতে সতর্ক হতে হবে হার্টের রোগীদের

  স্বাস্থ্য ডেস্ক

২৭ মার্চ ২০২০, ২০:০৫
করোনা ভাইরাস
করোনা ভাইরাস (ছবি : সংগৃহীত)

সময়ের সঙ্গে পাল্লা দিয়ে বিশ্বব্যাপী ছড়িয়ে পড়েছে করোনা ভাইরাস। চীন থেকে বিশ্বের প্রায় ১৯৫টি দেশে ছড়িয়ে পড়া প্রাণঘাতী এই ভাইরাস এখন পৃথিবীর সবচেয়ে বড় আতঙ্ক। মহামারিতে রূপ নেওয়া এই ভাইরাস নিয়ে ইতোমধ্যেই চলছে নানা গবেষণা।

এরই মধ্যে গবেষণায় উঠে এসেছে বয়স্ক ব্যক্তিরা দ্রুত এই ভাইরাসের কবলে পড়েন। এরই ধারাবাহিকতায় যারা হার্টের সমস্যায় ভুগছেন তাদের অতিরিক্ত সতর্কতা অবলম্বন করতে বলা হচ্ছে। কারণ, যাদের হার্টের সমস্যা নেই তাদের তুলনায় হৃদরোগে আক্রান্ত ব্যক্তিদের বড় ধরনের ক্ষতির কারণ হতে পারে প্রাণঘাতী এই ভাইরাসটি।

সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিসিডি) এর তথ্য অনুযায়ী, প্রাণঘাতী এই ভাইরাসে অসুস্থ হওয়ার ঝুঁকি বেশি ৬০ বছর বয়সের চেয়ে বেশি বয়স্কদের। অর্থাৎ ৮০ বছর বয়স বা তারও বেশি বয়সী ব্যক্তিদের। একই সঙ্গে হৃদরোগ ও ফুসফুসের রোগ রয়েছে এমন ব্যক্তিদের এই ভাইরাসে আক্রান্ত হওয়ার ঝুঁকি বেশি রয়েছে।

গবেষকরা জানিয়েছেন, কার্ডিওভাসকুলার ডিজিজ, উচ্চ রক্তচাপ, ডায়াবেটিস বা ক্যান্সারের রোগীদেরও করোনা ভাইরাস বা কোভিড-১৯ এর কারণে মৃত্যুর ঝুঁকি বেশি।

স্বাস্থ্য বিশেষজ্ঞ ও গবেষকদের দাবি, করোনা ভাইরাসের সময়ে হার্টের রোগীদের অতিরিক্ত যত্ন নেওয়া প্রয়োজন। এসব ব্যক্তিদের স্বাস্থ্যকর জীবনযাপন করতে হবে। প্রচুর ফল এবং শাকসবজি খেতে হবে। পাশাপাশি নিয়মিত শরীরচর্চা (বাড়ির ভেতরে) করা এবং ৭ থেকে ৮ ঘণ্টা ঘুমাতে হবে। যার ফলে রোগ প্রতিরোধ ক্ষমতা উন্নত হবে এবং যেকোনো সংক্রমণের বিরুদ্ধে বয়স্করা নিজেদের রক্ষা করতে পারবেন।

আরও পড়ুন : করোনা ভাইরাস : সর্দি-কাশি হলেই কি পরীক্ষার প্রয়োজন?

এ দিকে, আমেরিকান কলেজ অফ কার্ডিওলজির তথ্য মতে, হাসপাতালে ভর্তি কোভিড-১৯ রোগীদের ৪০ শতাংশের মধ্যেই কার্ডিওভাসকুলার বা সেরিব্রোভাসকুলার রোগ পাওয়া গেছে। কাজেই হৃদরোগীদের সংক্রমণ রোধে এই বিষয়গুলো মেনে চলা অত্যন্ত জরুরি-

* যারা অসুস্থ রয়েছেন তাদের এড়িয়ে চলুন। * অতি প্রয়োজন ছাড়া চোখ, নাক এবং মুখ স্পর্শ করা এড়িয়ে চলুন। * অন্তত ২০ সেকেন্ড ধরে সাবান ও পানি দিয়ে ভালোভাবে হাত ধোবেন। * হাঁচি দেওয়ার সময় নাক ঢেকে রাখুন। * কাশির সময় মুখ ঢেকে রাখুন। * যেসব জায়গায় প্রায় স্পর্শ করা হয় সেগুলো থেকে ভাইরাস অপসারণের জন্য জীবাণুনাশক দিয়ে পরিষ্কার করুন। * হার্টের রোগীদের সমাবেশ এবং ভ্রমণ এড়িয়ে চলা প্রয়োজন। পাশাপাশি হার্টের রোগীদের টিকা বা ভ্যাকসিন (যেমন - নিউমোনিয়া এবং ফ্লু) নেওয়ার ক্ষেত্রে আপ টু ডেট থাকতে হবে।

ওডি

স্বাস্থ্য-ভোগান্তি, নতুন পরিচিত অসুস্থতার কথা জানাতে অথবা চিকিৎসকের কাছ থেকে স্বাস্থ্য সংক্রান্ত পরামর্শ পেতেই-মেইলকরুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব এবং সংশ্লিষ্ট স্বাস্থ্য সমস্যার পরামর্শ দেবার প্রচেষ্টা থাকবে আমাদের।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড