• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

ছুটির দিনেও ফ্রি টেলিমেডিসিন সেবা 

  স্বাস্থ্য ডেস্ক

২৬ মার্চ ২০২০, ২৩:০৯
টেলিসেবা
টেলি স্বাস্থ্যসেবা

করোনায় আক্রান্ত রোগী কিংবা অন্যান্য যেকোনো রোগাক্রান্তদের ফ্রিতে ফোনে চিকিৎসা ও পরামর্শ দেবে চিকিৎসকদের সংগঠন ফাউন্ডেশন ফর ডক্টরস সেফটি, রাইটস অ্যান্ড রেসপনসিবিলিটিজ (এফডিএসআর)। এই সংগঠনটির সঙ্গে যুক্ত ৫০ জন চিকিৎসক সার্বক্ষণিকভাবে এই সেবা দেবে। ২৪ ঘণ্টাই ফোনের মাধ্যমে তাদের চিকিৎসা, পরামর্শ নেয়া যাবে।

জানতে চাইলে সংগঠনটির মহাসচিব ডা. শেখ আব্দুল্লাহ আল মামুন বলেন, এখন তো সারাদেশে সরকারি-বেসরকারি ছুটি চলছে। এটা একরকম লকডাউনের মতোই চলছে বলা চলে। কারণ মানুষকে ঘর থেকে বেরোতে নিষেধ করা হয়েছে। এই অবস্থায় মানুষ শুধু যে করোনা আক্রান্ত হওয়ার ঝুঁকিতে আছে তা নয়, অন্য যেকোনো রোগেও আক্রান্ত হতে পারে। তারা অনেকে ভয়ে হাসপাতালে যেতে চাইবেন না। আবার অনেক হাসপাতালে পর্যাপ্ত চিকিৎসকেরও অভাব থাকতে পারে। এই সংকট সময়ের কথা চিন্তা করেই আমরা জরুরি অবস্থা ব্যতিত অন্যান্য ক্ষেত্রে টেলিফোনে স্বাস্থ্যসেবা বা পরামর্শ দেওয়ার উদ্যোগ নিয়েছি। ফার্মেসিগুলো খোলা আছে। যথাযথ পরামর্শ পেলে রোগীরা হয়তো প্রয়োজনীয় ওষুধটি কিনে নিতে পারবেন। এই চিন্তা থেকেই এই উদ্যোগ।

এফডিএসআরের যুগ্ম মহাসচিব ডা. রাহাত আনোয়ার চৌধুরী বলেন, ইমার্জেন্সি ব্যাতীত যেসব রোগী দেশের বিভিন্ন প্রান্তে আছেন, অথচ হোম কোয়ারেন্টাইন বা আইসোলেশনে থাকার কারণে ঘর থেকে বের হতে পারছেন না তাদের টেলিফোনের মাধ্যমে চিকিৎসা ও প্রয়োজনীয় পরামর্শ দেয়া হচ্ছে। একাজে ৫০ জন চিকিৎসক শিফট অনুযায়ী ২৪ ঘণ্টাই সেবা দেবে।

সংগঠনটির নির্বাহী সদস্য ডা. নাজমুল হোসেন নিপু বলেন, এফডিএসআর ডাক্তারদের নিয়ে একটি অরাজনৈতিক সংগঠন। ২০১৯ সালের এপ্রিলে এটি প্রতিষ্ঠিত হয়। এর সঙ্গে প্রায় ৪০ হাজার ডাক্তার যুক্ত আছেন। এর আগে বাংলাদেশে যখন ডেঙ্গু মহামারি আকার ধারণ করেছিল তখনও আমরা ফ্রিতে সেবা দিয়েছি। যেকোনো দুর্যোগের সময় মানুষের পাশে আছি।

ড. নাজমুল হোসেন নিপু জানান, তাদের সঙ্গে বিভিন্ন বিষয়ে বিশেষজ্ঞ ডাক্তার রয়েছেন। তাদেরকে ফোন দিয়ে রোগ অনুযায়ী ব্যবস্থাপত্র ও পরামর্শ নেয়া যাবে। চিকিৎসরা রোগীর অবস্থা বুঝে তাকে পরবর্তী নির্দেশনা দেবেন। করোনাআক্রান্ত রোগী ছাড়াও যেকেনো রোগে আক্রান্ত রোগীর অবস্থা যদি গুরুতর না হয় তবে এই সংগঠনটি থেকে সেবা নেয়া যাবে। রোগীর অবস্থা গুরুতর হলেও স্বজনরা পরবর্তী পদক্ষেপ জানার জন্য পরামর্শ পাবেন।

সংগঠনটির সঙ্গে যুক্ত চিকিৎসক মো. মশিউর রহমান রিকাবদের (রিভজী) বলেন, দেশের এই ক্রান্তিকালে আর্তমানবতার সেবায় আমরা এগিয়ে এসেছি। সামান্য জ্বর, সর্দি-কাশি কিংবা যেকোনো আক্রান্ত ব্যক্তি সংক্রামণের ভয়ে চিকিৎসা কেন্দ্রে যেতে ভয় পাচ্ছেন। অপর দিকে এখন অনেকেই আইসোলেশন কিংবা হোম কোয়ারিন্টিনে আছেন। টেলিফোনের মাধ্যমে তাদের চিকিৎসা পরামর্শ দেয়ার জন্য এই উদ্যোগ। করোনা ভাইরাসের প্রাদুর্ভাব ঠেকাতে সরকার ঘোষিত ছুটির মধ্যে সার্বক্ষণিকভাবে এফডিএসআরের চিকিৎসা ও পরামর্শ নেয়া যাবে। ২৬ মার্চ থেকে ৪ এপ্রিল পর্যন্ত ফোনে এ চিকিৎসা কার্যক্রম পরিচালনা করবে সংগঠনটি।

জ্বর-সর্দি, কাশি, গাইনি, নাক-কান-গলা, চক্ষু, শিশু, মানসিক রোগ বিশেষজ্ঞ, মেডিসিনসহ ৫০ জনের একটি বিশেষজ্ঞ দল স্বেচ্ছায় এবং বিনা পারিশ্রমিকে জনগণকে পরামর্শ প্রদান করবেন।

এফডিএসআর জানায়, করোনার কারণে জ্বর-কাশির মত সমস্যা দেখা দিলে নিম্নলিখিত যে কোনো নম্বরে কল করে স্বাস্থ্য পরামর্শ নিতে পারবেন যে কেউ। গর্ভবতী নারীরা তালিকায় থাকা গাইনি এন্ড অবস বিশেষজ্ঞদের কাছ থেকে ফোনে পরামর্শ গ্রহণ করতে পারেন।

স্বাস্থ্য-ভোগান্তি, নতুন পরিচিত অসুস্থতার কথা জানাতে অথবা চিকিৎসকের কাছ থেকে স্বাস্থ্য সংক্রান্ত পরামর্শ পেতেই-মেইলকরুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব এবং সংশ্লিষ্ট স্বাস্থ্য সমস্যার পরামর্শ দেবার প্রচেষ্টা থাকবে আমাদের।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড