• বৃহস্পতিবার, ০২ এপ্রিল ২০২০, ১৯ চৈত্র ১৪২৬  |   ২৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

করোনা : কুয়েতে ৫ মাসের জন্য শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ

  শিক্ষা ডেস্ক

২০ মার্চ ২০২০, ১৭:২৩
করোনা ভাইরাস
কুয়েতের বিলিঙ্গুয়াল স্কুল (ছবি : সংগৃহীত)

করোনা ভাইরাসের বিস্তার রোধে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ করে দিয়েছে কুয়েত সরকার। এছাড়া জনগণ ও অভিবাসীদের ঘরে থাকার নির্দেশ দিয়েছে প্রশাসন। নির্দেশ লঙ্ঘন করলে ৫ হাজার দিনার জরিমানাসহ ৩ মাসের জন্য প্রতিষ্ঠান বন্ধ করে দেওয়ার ঘোষণা দেওয়া হয়েছে।  

বৃহস্পতিবার (১৯ মার্চ) দেশটির তথ্য মন্ত্রণালয় এক সংবাদ সম্মেলনে স্কুল-মাদরাসা আগামী ৩ আগস্ট পর্যন্ত বন্ধ রাখার নির্দেশ দিয়েছে। এছাড়াও পূর্বের নির্দেশনা মোতাবেক দেশটির ধর্ম মন্ত্রণালয় আওকাফ জুমার নামাজের পরিবর্তে ৪ রাকাত জোহরের নামাজ বাসায় আদায় করতে বলেছে।

পরিস্থিতি মোকাবিলায় দেশটিতে দুই সপ্তাহ সাধারণ ছুটি চলছে। এ সময়ে সব ধরনের অনুষ্ঠান, সভা-সেমিনার যে সকল স্থানে লোকসমাগম বেশি হয় সেই সব স্থানসহ সব ধরনের ফ্লাইট, গণপরিবহন, শিক্ষা প্রতিষ্ঠান, ব্যাংক, মসজিদ, বিনোদন কেন্দ্রগুলো সাময়িকভাবে বন্ধ ঘোষণা করা হয়েছে। পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত বন্ধ রাখতে বলা হয়েছে।

বন্ধের আওতায় থাকবে না কার্গো বিমান, কো-অপারেটিভ সোসাইটি, ফার্মেসি, পেট্রল পাম্প ও এটিএম বুথ। এছাড়াও খাবার হোটেলগুলো হোম সার্ভিস ও পার্সেল বিক্রি করতে পারবে তবে ভেতরে বসে খেতে পারবে না। এছাড়াও জরুরি যে সকল দোকানপাট খোলা রয়েছে সে সকল দোকানে একসঙ্গে ৫ জনের বেশি ক্রেতা প্রবেশ করতে পারবে না। প্রয়োজন ছাড়া বাইরে বের না হতে এবং অধিক লোক এক সঙ্গে ঘোরাঘুরি করতে নিষেধ করা হয়েছে।

বাংলাদেশ দূতাবাসের পক্ষ থেকে প্রবাসীদের আতঙ্কিত না হয়ে সচেতন হতে বলা হয়েছে এবং দূতাবাস ও কুয়েত সরকারের গৃহীত আইন ও দিক-নির্দেশনা মেনে চলতে বিশেষভাবে অনুরোধ করা হয়েছে। যে কোনো ধরনের তথ্য ও পরামর্শের জন্য দূতাবাসের হট লাইন নম্বরে যোগাযোগ করা যাবে।

আরও পড়ুন : করোনা : শিক্ষকদের জেলা প্রশাসনকে সহযোগিতার নির্দেশ

কেউ করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে ইচ্ছাকৃতভাবে লুকিয়ে থাকলে তাকে আইনের আওতায় আনা হবে বলে জানানো হয়েছে। যদি কোনো ব্যক্তি লোকসমাগমে ঘুরে বেড়ায় তাকে ৫ বছরের কারাদণ্ড এবং ১০ হাজার থেকে ৫০ হাজার দিনার জরিমানা করা হবে বলে জানানো হয়েছে।

ওডি/জেআই 

স্বাস্থ্য-ভোগান্তি, নতুন পরিচিত অসুস্থতার কথা জানাতে অথবা চিকিৎসকের কাছ থেকে স্বাস্থ্য সংক্রান্ত পরামর্শ পেতেই-মেইলকরুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব এবং সংশ্লিষ্ট স্বাস্থ্য সমস্যার পরামর্শ দেবার প্রচেষ্টা থাকবে আমাদের।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড