• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

চাইল্ডহুড ক্যানসার : কথাগুলো সত্যি নাকি মিথ্যা?

  সাদিয়া ইসলাম বৃষ্টি

০৫ মার্চ ২০২০, ১৫:৩১
চাইল্ডহুড ক্যানসার
ছবি : প্রতীকী

জীবনের যে পর্যায়েই ক্যানসার হোক না কেন, সেটা ভয়াবহ ফলাফল নিয়ে আসে। আক্রান্ত ব্যক্তি এবং তার পরিবার-পরিজন, সবার জন্যেই ব্যাপারটা অনেক কষ্টের।। আর যদি এই শারীরিক অবস্থার মধ্যে দিয়ে কোনো শিশুকে যেতে হয়, তাহলে? চাইল্ডহুড ক্যানসার সম্পর্কে কতটা ধারণা রয়েছে আপনার? ভাসা ভাসা ধারণা নিয়ে আর নয়। চলুন, এ ব্যাপারে বিস্তারিত জেনে নেওয়া যাক-

চাইল্ডহুড ক্যানসার কী?

সাধারণত, বয়স বেশি হলে মানুষের ভেতরে ক্যানসার হতে দেখা যায়। আমাদের শরীরের কোষগুলো প্রতিনিয়ত ভাঙে এবং নতুন কোষের জন্ম দেয়। কোনোভাবে ডিএনএতে কোনো সমস্যা দেখা দিলে এই প্রক্রিয়া অনেকগুণ বেড়ে যায় এবং অস্বাভাবিকভাবে কোষের বৃদ্ধি ঘটে ব্যাপারটা ক্যানসারের দিকে চল যায়। প্রাথমিকভাবে যেটাকে টিউমার বলা হয়।

টিউমার শরীরের একটি অংশকে প্রভাবিত করলে একটা সময় অন্য অংশেও ছড়িয়ে পড়ে। এ ক্ষেত্রে আক্রান্ত অংশের স্বাভাবিক কার্যক্রম ব্যহত হয়। শিশুদের ক্ষেত্রে এই সমস্যাটি হওয়া খুবই বিরল। তারপরেও অনেক শিশুর ক্ষেত্রে ক্যানসার নামক সমস্যাটি খুঁজে পাওয়া যায়।

চাইল্ডহুড ক্যানসার নিয়ে যত ভুল ধারণা

চাইল্ডহুড ক্যানসার সমস্যাটি বেশ বিরল এবং এর পেছনে থাকা কারণ সম্পর্কে সঠিকভাবে না জানা গেলেও ভয়ংকর এই অসুখটি নিয়ে রয়েছে অনেক ভুল ধারণা। কী সেগুলো? দেখে নিন একবার।

ক্যানসার সংক্রামক

কথাটি মোটেও সত্যি নয়। ক্যানসার কোন ফ্লু বা ভাইরাস নয় যে, এটি ছোঁয়ার মাধ্যমে সংক্রমিত হবে। তাই, ক্যানসার আক্রান্ত ব্যক্তির পাশে থাকলেও আপনার ক্যানসার হওয়ার কোনো সম্ভাবনা থাকবে না। তবে হ্যাঁ, ক্যানসারের চিকিৎসা নিচ্ছে এমন শিশুর রোগ প্রতিরোধক ক্ষমতা কমে যায় এবং সে অসুস্থ হয় খুব দ্রুত।

বাবা-মায়ের কাছ থেকে সন্তানের মধ্যে ক্যানসার সেল প্রবাহিত হয়

কথাটি পুরোপুরি সত্যি নয়। এটা ঠিক যে ক্যানসার হওয়ার পেছনে কোষের ভিন্নতা দায়ী। তবে, সম্প্রতি এক গবেষণায় দেখা যায় যে, মাত্র ২ শতাংশ মানুষ ক্যানসার সেল বংশগতভাবে পায়। অন্যথায়, এটি বেশিরভাগটায় নির্ভর করে শিশুর শরীরে কোষ কীভাবে তৈরি হচ্ছে তার উপরে।

চাইল্ডহুড ক্যান্সারের কোনো প্রতিষেধক নেই

বেশিরভাগ চাইল্ডহুড ক্যানসার সহজেই সারিয়ে তোলা সম্ভব। এ ক্ষেত্রে চিকিৎসকেরা কেমোথেরাপি, রেডিওথেরাপি, ইমিউনোথেরাপি ইত্যাদি পদ্ধতি ব্যবহারের মাধ্যমেই আক্রান্ত শিশুকে সুস্থ করে তুলতে পারেন। বিশেষ করে, উন্নত দেশগুলো ক্যানসারে আক্রান্ত শিশুদের এক-তৃতীয়াংশকেই ক্যানসারের কবল থেকে খুব সহজে সারিয়ে তোলা সম্ভব হয়।

চাইল্ডহুড ক্যানসারে আক্রান্তরা বেশিদিন বাঁচতে পারে না

আর দশটা সাধারণ মানুষের মতোই চাইল্ডহুড ক্যানসারে আক্রান্ত শিশুরা অনেকদিন বাঁচতে সক্ষম হয়। হয়তো থেরাপিগুলোর কারণে পরবর্তীতে সন্তান জন্মদানে কিছু সমস্যা এবং পুনরায় ক্যানসার ফিরে আসার ঝুঁকিতে থাকেন তারা। তারপরেও এ ক্ষেত্রে শিশুদের জীবনকাল কমে যায় এমনটা নয়।

ক্যানসার আক্রান্তদের ফলো-আপের প্রয়োজন নেই

ক্যানসার আক্রান্ত একজন শিশু সুস্থ হয়ে উঠতেই পারেন। তবে তারপরেও পরবর্তীতে যেন বড় কোনো সমস্যা দেখা না দেয় এজন্য আগে থেকেই সেটার নিয়মিত ফলো-আপ করা প্রয়োজন।

টিউমার মানেই ক্যানসারের সম্ভাবনা

একদম নয়। হ্যাঁ, ক্যানসার হওয়ার প্রথম ধাপ টিউমার। তবে সব টিউমার থেকেই একজন ব্যক্তির ক্যানসার হয় না। এ ক্ষেত্রে কোনো টিউমার ক্যানসারে রূপ নিতে পারে কিনা সেটা জানতে চিকিৎসকের সাথে কথা বলাটা বেশি প্রয়োজন।

আরও পড়ুন : ক্যানসার সংক্রান্ত যে পরীক্ষাগুলো এখনই করা উচিত আপনার

সন্তানকে তার ক্যানসারের ব্যাপারে বলা ঠিক নয়

আপনার শিশুর যদি ক্যানসার দেখা দেয় সে ক্ষেত্রে ব্যাপারটি তার কাছ থেকে না লুকিয়ে তাকে পরিষ্কারভাবে বুঝিয়ে বলুন। এতে করে সে মানসিকভাবে শক্ত হয়ে উঠবে এবং নিজের সব কার্যক্রম সম্পর্কে সতর্ক হয়ে উঠতে পারবে।

আপনার শিশুটিকে অনেক বেশি সুরক্ষিত রাখতে চান? প্রত্যেকটি বাবা-মাই তাই চায়। আর সেটা তখনই সম্ভব যখন আপনি এ ব্যাপারে সঠিক তথ্য জানবেন। তাই, ক্যানসার নিয়ে আগে থেকেই কোন তথ্যগুলো ভুল এবং কোনটি সঠিক তা জেনে নিন। এতে করে আপনার সন্তানের স্বাস্থ্য সুরক্ষা আরও বেশি সহজ হয়ে পড়বে।

সূত্র- মাউন্ট এলিজাবেথ হসপিটাল

ওডি/এনএম

স্বাস্থ্য-ভোগান্তি, নতুন পরিচিত অসুস্থতার কথা জানাতে অথবা চিকিৎসকের কাছ থেকে স্বাস্থ্য সংক্রান্ত পরামর্শ পেতেই-মেইলকরুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব এবং সংশ্লিষ্ট স্বাস্থ্য সমস্যার পরামর্শ দেবার প্রচেষ্টা থাকবে আমাদের।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড